বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
বিদেশ
 

অন্য সংস্থার বুস্টার ডোজ নিলেও
 ফল মিলছে একই, দাবি মার্কিন গবেষণায়

 

ওয়াশিংটন: করোনা প্রতিরোধে পাঁচমিশালী টিকায় বেশি আন্টিবডি তৈরি হচ্ছে। মিলছে দীর্ঘমেয়াদি সুরক্ষাও। বিভিন্ন দেশের বিশেষজ্ঞ-গবেষকরা এই দাবি করে মিশ্র টিকাকরণে সবুজ সঙ্কেত দিয়েছেন। এবার বুস্টার ডোজে মিশ্র টিকাকরণ নিয়ে উঠে এল নয়া তথ্য, যা করোনা চিকিৎসায় অত্যন্ত আশাব্যঞ্জক। করোনা টিকার বুস্টার ডোজ হিসাবে অন্য সংস্থার টিকা নিলেও শরীরে একই ধরনের অ্যান্টিবডি তৈরি হচ্ছে, যা একই সংস্থার দুটি টিকা নেওয়ার পর পাওয়া যায়। কোনও ক্ষেত্রে আবার আরও বেশি অ্যান্টিবডি তৈরি হচ্ছে। সম্প্রতি মার্কিন সরকারের সাহায্যপ্রাপ্ত একটি গবেষণার প্রাথমিক ফলাফলে এই তথ্য উঠে এসেছে।

আমেরিকায় এই প্রথম দুটি পৃথক ভ্যাকসিন নিয়ে বুস্টার ডোজ হিসাবে পরীক্ষা করা হয়। ৪৫০ জনেরও বেশি স্বেচ্ছাসেবক এই ট্রায়ালে অংশ নেন।তাঁদের মধ্যে একটি অংশকে যাঁরা অন্য টিকা পেয়েছেন, তাঁদের মডার্না, ফাইজার বা জনসন অ্যান্ড জনসনের টিকা বুস্টার হিসাবে দেওয়া হয়। প্রাথমিক রিপোর্টে দেখা যায়, যেসমস্ত ব্যক্তি একটি নির্দিষ্ট সংস্থার করোনা টিকার দুটি ডোজ নেওয়ার পর সেই সংস্থারই টিকা বুস্টার হিসাবে নিয়েছেন, তার তুলনায় অন্য সংস্থার বুস্টার ডোজ হিসাবে দেওয়া হলে একই ধরনের বা তার থেকেও বেশি অ্যান্টিবডি তৈরি হচ্ছে।

এরপরেই গবেষকরা বলেন, প্রাথমিক টিকা যে সংস্থারই হোক না কেন, যেকোনও ভ্যাকসিনকে বুস্টার ডোজ হিসাবে অনুমোদন দিলে, তার রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরির পরিমাণ প্রায় একই হবে। যদিও, ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল বিশেষজ্ঞরা পর্যালোচনা করেননি। প্রকাশিত হয়নি কোনও মেডিক্যাল জার্নালেও। প্রসঙ্গত, ভারতে এখনও বুস্টার ডোজ চালু না হলেও বিশ্বের একাধিক দেশে বুস্টার প্রয়োগ শুরু হয়েছে। পাশাপাশি, একাধিক দেশে টিকাকরণের ক্ষেত্রে মিক্সিং পদ্ধতিও অনুসরণ করা হচ্ছে।
 

16th     October,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021