বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

‘সরকার গড়বে ইন্ডিয়াই’, দিল্লির রাস্তায় জনপ্লাবন, আত্মবিশ্বাসী কেজরিওয়াল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: বিজেপির আশঙ্কাই স঩ত্যি হল। সুপ্রিম কোর্টে অন্তর্বর্তী জামিন পাওয়ার ২৪ ঘণ্টার ম঩ধ্যেই রাজধানীর রাস্তায় ঝড় তুললেন অরবিন্দ কেজরিওয়াল। নিস্তরঙ্গ দিল্লির ভোটচিত্রকে নিমেষে পরিণত করলেন হাই ভোল্টেজ রাজনৈতিক যুদ্ধের ময়দানে। সকালে কনট প্লেসে ভিড়ে ঠাসা হনুমান মন্দিরে পুজো দিয়ে প্রচার শুরু। দুপুরে দলীয় দপ্তরে নরেন্দ্র মোদি, অমিত শাহদের বিরুদ্ধে চোখা চোখা ভাষায় আক্রমণ। আর তারপর দক্ষিণ এবং পূর্ব দিল্লিতে দু’টি রোড শো। আর সর্বত্রই আছড়ে পড়ল জনপ্লাবন। দিল্লির ভোটে কেজরিওয়ালের থাকা এবং না থাকার পার্থক্য শনিবার টের পেল রাজধানী এবং বিজেপিও। কারণ, সাংবাদিক বৈঠকে আপ সুপ্রিমো সরাসরি ঘোষণা করে দিলেন, ‘বিজেপি গরিষ্ঠতা পাবে না, স্ট্যাম্প পেপারে আমার কথা লিখে নিন। নির্বাচনী বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে জেনেছি, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্রের মতো বিভিন্ন রাজ্যে ওদের ফল ভালো হবে না। ২২০-২৩০ এর মধ্যে আটকে যাবে। ৪ জুনের পর সরকার গড়বে ইন্ডিয়া জোট। আমরা তার অংশীদার হব।’ এমনকী মোদি ফের ক্ষমতায় এলে সবার আগে মমতা বন্দ্যোপাধ্যায়, এম কে স্ট্যালিন, তেজস্বী যাদবদের জেলে ঢোকাবেন বলেও আশঙ্কা তাঁর।
অবিকল আন্না হাজারের আন্দোলনকালীন চিত্র এদিন আবার দেখা গেল মেহরৌলি থেকে কৃষ্ণনগরে। জাতীয় পতাকায় ছয়লাপ এলাকা। সঙ্গে মহাত্মা গান্ধীর পোস্টার এবং গণতন্ত্র বাঁচাও লেখা ব্যানার। দিল্লির ভোট ২৫ মে। অথচ ১০ মে পর্যন্ত শহরকে দেখে বোঝার উপায় ছিল না যে, লোকসভা নির্বাচনের মতো মহাযজ্ঞ আসন্ন। কিন্তু কেজরিওয়াল তিহার জেল থেকে বেরিয়েই এক ধাক্কায় শহরে নিয়ে এলেন ভোটের উত্তাপ। এদিন ভোট ময়দানে নেমেই একের পর এক বিস্ফোরক অভিযোগ এবং পূর্বাভাস শোনা গিয়েছে কেজরিওয়ালের মুখে। তিনি বলেন, ‘নরেন্দ্র মোদি নিজেই নিয়ম করেছেন, ৭৫ বছর বয়স হলে বিজেপির কেউ প্রত্যক্ষ রাজনীতিতে থাকবে না। তাঁর তো আগামী ১৭ সেপ্টেম্বর ৭৫ বছর হবে। লালকৃষ্ণ আদবানি, মুরলি মনোহর যোশির মতো ক্ষমতাশালী বিজেপি নেতাদের সেই জন্য অবসরে পাঠানো হয়েছে। সুতরাং জিতলেও মোদি যে প্রধানমন্ত্রী থাকতে পারবেন না সেটা স্পষ্ট। তিনি ভোট চাইছেন অমিত শাহকে প্রধানমন্ত্রী করার জন্য। তবে ওরা ক্ষমতায় ফিরলে সর্বাগ্রে যোগী আদিত্যনাথকে গদিচ্যুত করা হবে।’
এই অপ্রত্যাশিত আক্রমণে বেসামাল বিজেপি। দ্রুত জবাব দিয়েছেন অমিত শাহ, ‘২০২৯ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী থাকবেন মোদিজিই।’ প্রশ্ন উঠছে, কেজরিওয়ালের একটি প্ররোচনামূলক ভাষণেই বিজেপি শীর্ষ নেতৃত্ব কৈফিয়ত দিতে শুরু করল কেন? 

12th     May,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ