বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

পাকিস্তান অধিকৃত কাশ্মীরে তুমুল বিক্ষোভ, গুলি নিরাপত্তা বাহিনীর

নয়াদিল্লি: একাধিক ইস্যুতে পাকিস্তান সরকারের বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন পাক-অধিকৃত কাশ্মীরের বাসিন্দারা। আন্দোলন দমাতে কড়া পদক্ষেপের পথে হাঁটল ইসলামাবাদ। আন্দোলনকারীদের রুখতে কাঁদানে গ্যাসের শেল, ছররা ব্যবহার করছে পাকিস্তান রেঞ্জার্স ও স্থানীয় পুলিস বাহিনী। পাশাপাশি নিরাপত্তা বাহিনীকে একে-৪৭ থেকে প্রতিবাদীদের লক্ষ্য করে গুলি চালাতেও দেখা গিয়েছে বিভিন্ন ভিডিওয়। রাত পর্যন্ত দুজন আন্দোলনকারীর মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহতের সংখ্যা বহু।
চড়া হারে কর, মুদ্রাস্ফীতি ও লোডশেডিংয়ের জেরে পাক-অধিকৃত কাশ্মীরের বাসিন্দাদের জীবন ক্রমশ দুর্বিষহ হয়ে উঠেছে। আর এসবের প্রতিবাদ করেই রাস্তায় নামে সাধারণ মানুষ। প্রথমে মিছিল শান্তিপূর্ণ থাকলেও নিরাপত্তা বাহিনী প্রতিবাদীদের আটকাতেই সংঘর্ষ শুরু হয়। যে সব ভিডিও ছড়িয়ে পড়েছে তাতে দেখা গিয়েছে, আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করছে নিরাপত্তা বাহিনী। ফাটছে কাঁদানে গ্যাসের শেল। তার সঙ্গেই চলছে গুলি। অন্যদিকে, উত্তেজিত জনতাকেও বাহিনীর দিকে পাল্টা তেড়ে যেতে দেখা যায়। হাসপাতালের বেশ কিছু ভিডিওতে দেখা যাচ্ছে, আহত পড়ুয়া ও মহিলারা কান্নাকাটি করছেন। 
পাক-অধিকৃত কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর দমন-পীড়ন নতুন ঘটনা নয়। এর আগেও বিভিন্ন কারণে রাস্তায় নেমেছে সাধারণ মানুষ। আর্থিক সংকটে ধুঁকছে পাকিস্তান। তার মধ্যে পাক-অধিকৃত কাশ্মীরে যে বিদ্যুত্ উত্পাদিত হয়, তা পাকিস্তানের অন্য শহরে পাঠিয়ে দেওয়া হচ্ছে। ফলে অন্ধকারে থাকতে হচ্ছে এখানকার বাসিন্দাদের। আর তা থেকেই ক্ষোভের আগুন ছড়িয়ে পড়ে।

12th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ