বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

বন্দে ভারত স্লিপারের চারটি রুট প্রাথমিকভাবে চিহ্নিত করল রেল, তালিকায় কলকাতাও

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ট্রায়াল রান কবে শুরু হবে? এখনও পর্যন্ত এপ্রশ্নের কোনও সঠিক উত্তর নেই। কোনও সুস্পষ্ট দিশাও পাওয়া যাচ্ছে না। কিন্তু যাবতীয় সংশয় এবং ধোঁয়াশার মধ্যেই বন্দে ভারত স্লিপার ট্রেনের প্রাথমিক চারটি রুট চিহ্নিত করে ফেলল রেলমন্ত্রক। সেগুলি হল দিল্লি-কলকাতা, দিল্লি-মুম্বই, ভোপাল-অযোধ্যা এবং ভোপাল-জয়পুর। রেল বোর্ড সূত্রের খবর, শীঘ্রই এব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা করতে পারে মন্ত্রক। বিশেষ করে বন্দে ভারত স্লিপার ট্রেনের প্রাথমিক রুট হিসেবে মধ্যপ্রদেশ, রাজস্থান এবং অযোধ্যাকে তালিকাভুক্ত করার বিষয়টি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বন্দে ভারত স্লিপার ট্রেনের সম্ভাব্য রুট হিসেবে যদিও দিল্লি-কলকাতা এবং দিল্লি-মুম্বইয়ের নাম নিয়ে ইতিপূর্বেই চর্চা শুরু হয়েছে। 
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদনক্রমে উল্লিখিত দু’টি রুটে দূরপাল্লার ট্রেনের গতি বাড়িয়ে ঘণ্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার করতে প্রয়োজনীয় পরিকাঠামোগত পরিবর্তনের কাজও শুরু করেছে রেলমন্ত্রক। এই মুহূর্তে দেশের প্রথম সেমি-হাইস্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেসের কোনও শয়নযান নেই। পুরোটাই শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার কার। আগামী মাসের শেষে প্রথম বন্দে ভারত স্লিপার ট্রেন তার যাত্রী পরিষেবা শুরু করতে পারে বলে ইতিমধ্যেই রেল সূত্রে দাবি করা হয়েছে। আর সেই দাবিকে কেন্দ্র করেই শুরু হয়েছে জল্পনা। এমনকী বাড়ছে সংশয়ও। প্রসঙ্গত, চেয়ার কার যুক্ত বন্দে ভারত এক্সপ্রেস সাধারণত ছ’সাত ঘণ্টার দূরত্বের মধ্যেই চলাচল করে। কিন্তু শয়নযান বিশিষ্ট বন্দে ভারত ট্রেন চালানো হবে এক হাজার কিলোমিটারের বেশি দূরত্ব রয়েছে, এমন গন্তব্যেই। 
যদিও এখনও পর্যন্ত বন্দে ভারত স্লিপার ট্রেনের ‘প্রোটোটাইপ’ কোচ তৈরি সম্পূর্ণ করতে পারেনি রেলের উৎপাদনকারী সংস্থা। প্রযুক্তির সাহায্যে কিছু ডিজাইন প্রকাশ করা হয়েছে মাত্র। তবে সব ছাপিয়ে সাধারণ রেলযাত্রীদের প্রশ্ন একটিই। রাজধানী এক্সপ্রেসের তুলনায় বন্দে ভারত স্লিপারে কি বেশি ভাড়া দিতে হবে? 

12th     May,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ