বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

হরিয়ানায় চরম সঙ্কটে বিজেপি সরকার, ভোটের আগে জোট ভেঙে ৩ নির্দল কংগ্রেসে

চণ্ডীগড় ও নয়াদিল্লি: প্রথম ধাক্কা দিয়েছিলেন দুষ্যন্ত সিং চৌতালা। এবার নির্দল। মুখ্যমন্ত্রী বদলেও বিজেপির তরী ডুবল হরিয়ানায়। আগামী ২৫ মে রাজধানীর পড়শি রাজ্যে লোকসভার ভোটগ্রহণ হবে। কয়েকমাস বাদে বিধানসভা নির্বাচনও হওয়ার কথা। তার ঠিক আগে, মঙ্গলবার হরিয়ানার বিজেপি সরকারের উপর থেকে সমর্থন প্রত্যাহার করলেন তিন নির্দল বিধায়ক সোমবীর সাঙ্গওয়ান, রণধীর গোলেন ও ধরমপাল গোন্দের। দাঁড়ালেন কংগ্রেসের পাশে। কৃষক বিক্ষোভ ইস্যুতে আগেই বিজেপির সঙ্গত্যাগ করেছে দুষ্যন্তের জননায়ক জনতা পার্টি (জেজেপি)। তারপর নির্দলদের সমর্থন তুলে নেওয়ায় চরম সঙ্কটে হরিয়ানার বিজেপি সরকার। রাজ্যে মোদিব্রিগেডের ভরাডুবির আঁচ পেয়েই কি নির্দল বিধায়কদের সমর্থন প্রত্যাহার? সেই প্রশ্ন উঠে গিয়েছে। যদিও গত ফেব্রুয়ারিতে আস্থা ভোটে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করায় এখনই তাদের পতন হচ্ছে না। তবে কংগ্রেসের দাবি, তিন নির্দল বিধায়কের এই সিদ্ধান্তের ফলে মুখ্যমন্ত্রী নায়েব সিং সাইনির সরকার সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। মুখ্যমন্ত্রীকে পদত্যাগ করতে হবে। রাষ্ট্রপতি শাসন জারি করতে হবে হরিয়ানায়।
কৃষকদের ক্ষোভের কারণে হরিয়ানার বিজেপি সরকার এমনিতেই ব্যাকফুটে। কেন্দ্রের মোদি সরকারের সঙ্গে হাত মিলিয়ে কৃষকদের দিল্লিযাত্রা আটকানো হয়েছিল। তার ফল হয়েছে বিপরীত। ‘ড্যামেজ কন্ট্রোলে’র লক্ষ্যে দু’মাস আগে মনোহর লাল খট্টরকে সরিয়ে নায়েব সিং সাইনিকে মুখ্যমন্ত্রী পদে বসায় গেরুয়া শিবির। কিন্তু ক্ষোভের আগুন যে দাবানলে পরিণত হয়েছে, তার প্রমাণ মিলল এদিন রোহতকে। সাংবাদিক বৈঠক করে তিন নির্দল বিধায়ক জানান, ‘আমরা বিজেপির পাশ থেকে সরে কংগ্রেসকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছি। কৃষক অসন্তোষ সহ বিভিন্ন ইস্যুতে আমাদের এই সিদ্ধান্ত। লোকসভা ভোটেও কংগ্রেসের হয়ে প্রচারও করব আমরা।’ সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন কংগ্রেসের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দার সিং হুডা ও প্রদেশ সভাপতি উদয় ভান। একটি সূত্রের দাবি, সাইনি মন্ত্রিসভায় জায়গা না পেয়েই সমর্থন প্রত্যাহারের পথে হাঁটলেন ওই তিন নির্দল বিধায়ক।
প্রদেশ কংগ্রেস সভাপতি উদয় ভান জানিয়েছেন, হরিয়ানা বিধানসভায় (৯০ সদস্যের মধ্যে) বর্তমানে ৮৮ জন রয়েছেন। তাঁদের মধ্যে ৪০ জন বিজেপির বিধায়ক। জেজেপি ও নির্দল বিধায়কদের সমর্থন ছিল সরকারের দিকে। তারা সরে যাওয়ায় নায়েব সিং সাইনির নেতৃত্বাধীন বিজেপি সরকার বর্তমানে সংখ্যালঘু হয়ে পড়েছে। আর এক মিনিটের জন্যও ওঁর মুখ্যমন্ত্রী পদে থাকার অধিকার নেই।
বিপাকে পড়ে কংগ্রেসকে দুষছেন সাইনি। তিনি বলেন, ‘বিষয়টি শুনেছি। কিছু লোকের ইচ্ছাপূরণে কংগ্রেস কলকাঠি নাড়ছে।’ যদিও বর্তমানে তাদের কাছে ৪৭ জন বিধায়কের সমর্থন রয়েছে বলে দাবি বিজেপি নেতৃত্বের।

8th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ