বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

দু’দিনে তল্লাশিতে বাজেয়াপ্ত ৩৭ কোটি, মন্ত্রীর সচিব সহ ধৃত ২

রাঁচি: ঝাড়খণ্ডের গ্রামোন্নয়ন দপ্তরে আর্থিক দুর্নীতি মামলায় মন্ত্রীর ব্যক্তিগত সচিব সঞ্জীব লালকে মঙ্গলবার গ্রেপ্তার করল ইডি। তাঁর পরিচারক জাহাঙ্গীর আলমকেও গ্রেপ্তার করা হয়েছে। সোমবার রাঁচিতে ওই পরিচারকের ফ্ল্যাটে তল্লাশি চালিয়ে বিপুল নগদ টাকা উদ্ধার হয়। তারপর থেকে দুজনকে টানা জেরা করে ইডি। মঙ্গলবার তাঁদের গ্রেপ্তারির কথা জানায় কেন্দ্রীয় এজেন্সি।  সূত্রের খবর, ওই ফ্ল্যাটে ৩২ কোটি টাকারও বেশি রাখা ছিল। মঙ্গলবার ঝাড়খণ্ডের আরও পাঁচটি জায়গায় তল্লাশি চালিয়ে আরও সাড়ে চার কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়। দু’দিনে মিলিয়ে ৩৬ কোটি ৭৫ লক্ষ টাকা বাজেয়াপ্ত হয়েছে বলে ইডি সূত্রে খবর। 
এদিন ধৃতদের বিশেষ পিএমএলএ আদালতে তোলে ইডি। আদালতে তারা জানায়, গ্রামোন্নয়ন মন্ত্রীর ব্যক্তিগত সচিব হওয়ার সুবাদে সঞ্জীব বিভিন্ন কাজের টেন্ডার পাইয়ে দেওয়ার জন্য কমিশন নিতেন। কয়েকজন ‘প্রভাবশালী ব্যক্তি’র হয়ে তিনি এই কাজ করতেন বলেও আদালতে দাবি করেছে ইডি। তারা আদালতে আরও জানিয়েছে, জাহাঙ্গীরের ফ্ল্যাটের সামনে থেকে দুটি এসইউভি বাজেয়াপ্ত করা হয়েছে। ওই গাড়ি দুটির জাহাঙ্গীরের নামে রেজিস্ট্রেশন থাকলেও সেগুলি কিনতে টাকা দিয়েছিলেন সঞ্জীব। তিনিই গাড়িগুলি ব্যবহার করতেন। ফলে এই ষড়যন্ত্রে দুজনে যে জড়িত তা স্পষ্ট। ইডি আরও দাবি, গ্রামোন্নয়ন দপ্তরের বিভিন্ন আধিকারিক এই আর্থিক দুর্নীতির সঙ্গে জড়িত। 
এদিন আদালতে ইডি জানায়, টেন্ডার প্রক্রিয়া ও কমিশন নেওয়ার ক্ষেত্রে প্রভাবশালী ব্যক্তিদের হয়ে সঞ্জীব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতেন। সুচারুভাবে সেই কমিশনের নির্দিষ্ট ভাগ সরকারের উঁচুস্তরে পৌঁছে দেওয়া হত। যে সব শীর্ষ আমলা ও রাজনীতিকদের এই মামলার তদন্তে উঠে এসেছে, তাঁদের ভূমিকা খতিয়ে দেখা হচ্ছে। ইডি আরও জানিয়েছে, জেরায় সঞ্জীব ও তাঁর পরিচারক জেরায় সেভাবে মুখ খুলছেন না। ফলে তাঁদের হেপাজতে নিয়ে জেরা করা প্রয়োজন। শেষপর্যন্ত বিচারক ধৃতদের ছয়দিনের ইডি হেফাজতের নির্দেশ দিয়েছেন। সোমবারই এই টাকা উদ্ধারের বিষয়ে কিছু জানেন না বলে জানিয়েছিলেন ঝাড়খণ্ডের গ্রামোন্নয়নমন্ত্রী তথা কংগ্রেস নেতা আলমগীর আলম।  তিনি জানান, সঞ্জীব অন্য মন্ত্রীদের আমলেও সচিব ছিলেন। তিনি পুরো বিষয়টিই টিভিতে দেখে জেনেছেন। ছবি: পিটিআই

8th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ