বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

গাড়ি, বাড়ি ও ব্যক্তিগত ঋণের বহর বাড়ল দেশে, ক্রেডিট রেটিং সংস্থার দাবি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশে ব্যক্তিগত ঋণ গ্রহণের হার বেড়েছে। গাড়ি, বাড়ি থেকে শুরু করে ক্রেডিট কার্ড—সর্বস্তরেই হয়েছে এই বৃদ্ধি। দাবি ক্রেডিট রেটিং সংস্থা কেয়ারএজ-এর। দেশে ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠানগুলি যে ঋণ দেয়, তার মধ্যে গত মার্চ মাসে ব্যক্তিগত ঋণ দখলে রেখেছে প্রায় ৩৪ শতাংশ। ২০২৩ সালের মার্চের তুলনায় সামগ্রিকভাবে এই ঋণ প্রদানের হার বেড়েছে ২৭.৬ শতাংশ। দাবি করেছে ওই সংস্থা।
ক্রেডিট রেটিং সংস্থাটি জানাচ্ছে, ২০২৩ সালের মার্চের তুলনায় গত মার্চে গৃহঋণ বেড়েছে ৩৬.৯ শতাংশ। এই বৃদ্ধির হার যথেষ্ট আশাব্যাঞ্জক বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। কারণ, ২০২২ সালের সঙ্গে তুলনা করলে, গত বছর বৃদ্ধির হার ছিল ১৫.২ শতাংশ। 
কেয়ারএজের দাবি, দামি ফ্ল্যাটের চাহিদা বৃদ্ধি, আবাসন নির্মাতা সংস্থাগুলির তরফে অনেকগুলি নতুন প্রকল্প আসা এবং সরকারি স্তরে ক্রেতাদের দেওয়া আর্থিক ছাড় এই সুযোগ করে দিয়েছে। আবাসন সংস্থাগুলিও হরেক অফার চালু রেখেছে ক্রেতাদের জন্য। গত মার্চে আবাসন শিল্পে ঋণের অঙ্ক ছিল ২৭ লক্ষ ২০ হাজার কোটি টাকা। 
মার্চে গাড়ি ঋণের অঙ্ক ছিল ৫ লক্ষ ৯০ হাজার কোটি টাকা। গাড়ি ঋণের ক্ষেত্রে গতবছর মার্চের তুলনায় এবার বৃদ্ধির হার ১৭.৩ শতাংশ, বলছে সংস্থাটি। তবে গতবছর গাড়ির ঋণের বাজার আরও ভালো ছিল বলে দাবি করেছে তারা। ২০২২ সালের তুলনায় গতবছর মার্চে বৃদ্ধির হার ছিল ২৪.৮ শতাংশ। কেয়ারএজ জানাচ্ছে, গত মার্চে ক্রেডিট কার্ড বাবদ মোট ঋণের অঙ্ক ছিল ২ লক্ষ ৫৭ হাজার কোটি টাকা। ২০২৩ সালের মার্চের তুলনায় তা বেড়েছে ২৫.৬ শতাংশ। 
সম্প্রতি ক্রেডিট কার্ড ভিত্তিক ঋণের উপর বেশকিছু নিয়ন্ত্রণ জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু তারপরও এই ক্ষেত্রটিতে ঋণের হার বাড়বে বলে মনে করছে কেয়ারএজ। তারা আরও জানিয়েছে, ব্যক্তিগত কাজের জন্য ঋণ বা মর্টগেজের মতো ক্ষেত্রগুলিতে মার্চ মাসে ঋণের অঙ্ক ছিল ১৩ লক্ষ ৯০ হাজার কোটি টাকা। বৃদ্ধির হার ২০.৯ শতাংশ। 

6th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ