বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

ইভিএম-ভিভিপ্যাট যাচাইতে ‘ফেল’  করলে ভোট বন্ধ তৎক্ষণাৎ: কমিশন

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইভিএমে একজন ভোটার যে প্রতীকে ভোট দিলেন ভিভিপ্যাটে তার ঠিক প্রতিফলন হয়নি, এই অভিযোগ পাওয়ামাত্রই প্রিসাইডিং অফিসারকে উপযুক্ত ব্যবস্থা নিতে হবে। নির্বাচন পরিচালনার জন্য প্রিসাইডিং অফিসারদের যে নির্দেশিকা পুস্তিকা দেওয়া হয়েছে, তাতে বিষয়টি জানানো হয়েছে বিস্তারিতভাবে। ভোটকর্মীদের প্রশিক্ষণের সময়ও তা বলা হচ্ছে। এই ধরনের অভিযোগ উঠলে, ভোটারকে সেটি লিখিতভাবেই জানাতে বলবেন ওই অফিসার। তারপর প্রার্থী বা তাঁর এজেন্টের উপস্থিতিতে সংশ্লিষ্ট ইভিএমে পরীক্ষামূলকভাবে ভোট নিয়ে ভিভিপ্যাট যাচাই করে নেওয়া হবে। তখন ভিভিপ্যাট ‘ফেল’ করলে বন্ধ রাখতে হবে ভোটগ্রহণ প্রক্রিয়া। পুরো বিষয়টিতে রিটার্নিং অফিসারের নির্দেশমতো পরবর্তী ব্যবস্থা নিতে হবে। কিন্তু পরীক্ষামূলকভাবে গৃহীত ভোটে ভিভিপ্যাট ‘পাশ’ করলে সংশ্লিষ্ট অভিযোগটি ‘বাতিল’ বলে গণ্য হবে এবং ভোটগ্রহণ প্রক্রিয়া চলবে যথারীতি।  পরীক্ষামূলকভাবে নেওয়া ভোটের জন্য কী করণীয়? নির্দেশিকা পুস্তিকা বলছে, পরীক্ষামূলক ভোটটির বিষয় লিখে রাখতে হবে এবং সেটি অ্যাডজাস্ট করতে হবে গণনার সময়। তার জন্য ওই ইভিএমের মোট ভোট এবং সংশ্লিষ্ট প্রার্থীর প্রাপ্ত ভোট থেকে একটি ভোট বাদ যাবে।  
প্রতি ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট যুক্ত থাকে। ইভিএমে বোতাম টিপে যে প্রতীকে ভোট দেওয়া হল, তা ভিভিপ্যাটের স্ক্রিনে কয়েক সেকেন্ডের জন্য দেখা যায়। ওই প্রতীক সংবলিত একটি স্লিপ ভিপিপ্যাট থেকে কেটে বেরিয়ে আসে। সেটি জমা পড়ে ভিভিপ্যাটের সঙ্গে যুক্ত বাক্সের মধ্যে। ভোট প্রক্রিয়ার স্বচ্ছতা বজায় রাখতে ভিভিপ্যাট থেকে বেরনো সব স্লিপের গণনার দাবি জানিয়ে এবার সুপ্রিম কোর্টে মামলা হয়। কিন্তু শীর্ষ আদালত আবেদনটি গ্রহণ করেনি। তাই  এবারও একটি আসনের অন্তর্গত প্রতিটি বিধানসভা অংশের পাঁচটি করে বুথ বাছাই করা হবে। শুধু সেগুলির ভিভিপ্যাটের স্লিপ সবশেষে গুনে ইভিএমের ফলাফলের সঙ্গে তার সঙ্গতি আছে কি না দেখে নেওয়া হবে। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, এবার ইভিএম গণনার পর দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী প্রার্থী ঠিক করবেন, কোন পাঁচটি বুথের স্লিপ গোনা হবে। 
ভোটপ্রক্রিয়া শুরুর আগে বুথে ‘মক’ পোলের সময়ই প্রার্থীদের এজেন্টদের উপস্থিতিতে ইভিএম এবং ভিভিপ্যাটের সঙ্গতি যাচাই করে নেওয়া হবে। মক পোলে প্রত্যেক প্রার্থীকে (নোটা-সহ) ভোট দিতে হবে মোট ৫০টি। সব প্রার্থী ও নোটা’য় ভোট দিতে হবে অন্তত একটি করে।  

6th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ