বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

পরিবারতন্ত্রের অভিযোগ ভোঁতা করতেই প্রার্থী হননি প্রিয়াঙ্কা, দাবি হাত শিবিরের

নয়াদিল্লি: জল্পনা সত্ত্বেও রায়বেরিলি বা আমেথি, কোথাও তাঁর নাম নেই। আর কবে ভোটে দাঁড়াবেন প্রিয়াঙ্কা গান্ধী? প্রশ্নটা তুলছেন মাঠে ময়দানে লড়াই চালানো কংগ্রেস কর্মীরাই। এবারও কেন ভোটের লড়াই এড়িয়ে গেলেন সোনিয়া-কন্যা? কংগ্রেসের একটি সূত্র থেকে তার ব্যাখ্যা মিলেছে। জানা গিয়েছে, পার্টি সভাপতি মল্লিকার্জুন খাড়্গে তাঁকে রায়বেরিলি বা আমেথি থেকে প্রার্থী হওয়ার প্রস্তাব দেন। কিন্তু প্রিয়াঙ্কা সেই প্রস্তাব প্রত্যাখান করেন। তাঁর যুক্তি, তিনি জয়ী হলে সংসদে গান্ধী পরিবার থেকে তিনজন প্রতিনিধি হয়ে যাবে। তিনি নিজে, দাদা রাহুল গান্ধী ও রাজ্যসভায় নির্বাচিত হওয়া মা সোনিয়া গান্ধী। এর ফলে পরিবারতন্ত্র নিয়ে আক্রমণে বিজেপির হাতই শক্ত করা হবে। বিজেপিকে সেই সুযোগ দিতে চাননি সোনিয়া-কন্যা। তবে নাম প্রকাশে অনিচ্ছুক কংগ্রেসের কিছু নেতার মতে, প্রিয়াঙ্কার এই সিদ্ধান্তে ভোটারদের মধ্যেই নেতিবাচক প্রভাব পড়তে পারে।
কংগ্রেস মুখপাত্র জয়রাম রমেশে বলেছেন, এখন দেশজুড়ে প্রচারেই জোর দিচ্ছেন প্রিয়াঙ্কা গান্ধী। ভবিষ্যতে প্রয়োজনে তাঁকে কোনও উপনির্বাচনে জিতিয়ে সাংসদ করা হতেই পারে। রাহুল গান্ধী অনেক অঙ্ক কষেই দাবার চাল দিয়েছেন। তাঁর চাল, আপাতত রায়বেরিলি থেকে দাঁড়ালেও পরে ওয়েনাড় জিতলে সেখান থেকেই তিনি সাংসদ থাকবেন। আর তাঁর ছেড়ে দেওয়া রায়বেরিলি থেকে উপনির্বাচনে লড়াই করে সংসদীয় রাজনীতিতে অভিষেক হবে প্রিয়াঙ্কার। প্রিয়াঙ্কার ভোটে না লড়ার সিদ্ধান্ত নিয়ে বিভিন্ন মহলে আরও বেশ কিছু ব্যাখ্যা সামনে আসছে। একটি সূত্রে দাবি করা হচ্ছে, প্রিয়াঙ্কা প্রার্থী হলে সেই আসনে তাঁকে বাড়তি সময় দিতে হতো। একটি আসনের গণ্ডিতে তিনি আটকে থাকতে না চেয়ে দেশজুড়ে প্রচারে ঝড় তুলতে চেয়েছেন। দলের হয়ে যত বেশি সম্ভব আসনে জয় ছিনিয়ে আনাই তাঁর লক্ষ্য। বিশেষ করে সোনিয়া গান্ধী এবার সরাসরি ভোটপ্রচার থেকে দূরে থাকছেন বলেই বাড়তি দায়িত্ব নিজের কাঁধে তুলে নিতে চেয়েছেন প্রিয়াঙ্কা।
রাজনৈতিক মহলের অন্যটি অংশের দাবি, শুধুমাত্র মাত্রাতিরিক্ত আতঙ্কের কারণে কংগ্রেস প্রিয়াঙ্কাকে প্রার্থী করার পদক্ষেপ থেকে পিছিয়ে এল। এই অংশের ব্যাখ্যা, উত্তরপ্রদেশে বিজেপি যদি রাহুল ও প্রিয়াঙ্কা দু’জনকেই হারিয়ে দেয়, তাহলে দেশজুড়ে কংগ্রেস সমর্থক ও কর্মীদের মনোবল পুরোপুরি ভেঙে যাবে। সেই ভয়েই হাত শিবির ভোটের লড়াই থেকে এবারও প্রিয়াঙ্কাকে দূরেই রাখল।
রাজনৈতিক পর্যবেক্ষকদের একটি অংশের ধারণা, ভবিষ্যৎ রাজনীতির অঙ্কেই প্রিয়াঙ্কা গান্ধীকে এবারও রিজার্ভ বেঞ্চে রেখে দিল কংগ্রেস। হাত শিবির এবারও প্রত্যাশিত ফল করতে ব্যর্থ হলে প্রিয়াঙ্কার হাতে তুলে দেওয়া হবে দলের নেতৃত্বের ভার। আবার অন্য একটি অংশের মতে, পার্টিকর্মীদের মধ্যে প্রিয়াঙ্কার জনপ্রিয়তায় ভীত স্বয়ং রাহুল গান্ধী। তাঁর ঘনিষ্ঠ নেতাদের আশঙ্কা, প্রিয়াঙ্কার ছায়ায় ঢাকা পড়তে পারেন রাহুল। সেই কারণেই রাহুল ঘনিষ্ঠ ওই অংশ প্রিয়াঙ্কার ভোটে লড়ার বিরুদ্ধে মত দিয়ে চলেছেন দলে।

4th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ