বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

রক্তদান শিবির বাতিলে নিষেধাজ্ঞা স্বাস্থ্যভবনের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্ব নির্ধারিত রক্তদান শিবির বাতিল করতে পারবে না কোনও সরকারি ব্লাড ব্যাঙ্ক (ব্লাড সেন্টার)। বৃহস্পতিবার এক নির্দেশনামায় একথা জানাল স্বাস্থ্যদপ্তর। ২২ দফা নির্দেশের ওই অর্ডারে সাফ জানানো হয়েছে, কোনও সরকারি ব্লাড ব্যাঙ্ক রক্তদান শিবির বাতিল করলে তা উপযুক্ত কারণসহ আগেভাগে স্বাস্থ্যভবনে জানাতেই হবে। কোনও ব্লাড ব্যাঙ্ক অপারগ হলেও যাতে শিবির বানচাল না-হয় তার জন্য নিকটবর্তী ব্লাড ব্যাঙ্কেই বিকল্প ব্যবস্থা করতে হবে। 
নির্দেশে বলা হয়েছে, রক্তের চাহিদার সঙ্গে জোগানে সঙ্গতি রাখলে এপ্রিল-জুলাইয়ে রক্তের সংগ্রহ বাড়াতেই হবে। রক্তদান শিবির আয়োজনের অনুরোধ জানাতে হবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, পুলিস, দমকল, প্রশাসন, হাসপাতাল, মেডিক্যাল কলেজ, বিএসএফ, সিআরপিএফ, রেড ক্রস, রোটারি ক্লাব, লায়নস ক্লাব সহ বিভিন্ন মহলে। এই চারমাসে অন্তত একটি করে শিবির অনুষ্ঠানের ব্যবস্থা অবশ্যই চাই। ইন হাউস ডোনেশন বা ব্লাড ব্যাঙ্কের ভিতরেই স্বেচ্ছায় রক্তদান শিবির করতে রাত ৮টা, প্রয়োজনে তারও বেশি সময় সেগুলি খোলা রাখতে হবে। এসি বাস থাকলে সেখানে, নয়তো বড় শীততাপ নিয়ন্ত্রিত হলঘর, সেমিনার রুমকে শিবিবের জন্য ব্যবহার করা যেতে পারে। 
আরও নির্দেশ, রক্ত আনার সময় মজুত রাখতে হবে আইস প্যাক। অপচয় রুখতে চিকিৎসকদের সতর্ক দৃষ্টি রাখতে হবে। প্রতিটি ব্লাড ব্যাঙ্ককে বিরল গ্রপের রক্তদাতাদের তালিকাও হাতের কাছে রাখতে বলা হয়েছে। যদিও স্বেচ্ছায় রক্তদান কর্মীদের একাংশের বক্তব্য‌, রাজ্যজুড়ে প্রতি জেলায় অন্তত একটি সরকারি ব্লাড ব্যাঙ্ক ২৪ ঘণ্টা খোলা রাখার ব্যবস্থা করুক সরকার। যেকোনও সময় রক্তদান ও  জরুরি ভিত্তিতে শিবির করার জন্যই এটা জরুরি। বড় বড় নির্দেশ জারির আগে প্রাথমিক কাজগুলি আগে হোক।

4th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ