বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

ভ্রুণের লিঙ্গ চিহ্নিত করার পক্ষে সওয়াল আইএমএ সভাপতির

নয়াদিল্লি: গর্ভাবস্থায় ভ্রুণের লিঙ্গ নির্ধারণ এখন আইনত নিষিদ্ধ। সেই আইন বদলানোর ব্যাপারে এবার সওয়াল করলেন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)-এর সভাপতি ডাঃ আর ভি অশোকান। তাঁর মতে, আগে থেকে লিঙ্গ নির্ধারণ নিষিদ্ধ করার ফলে কন্যাভ্রুণ হত্যা হয়তো বন্ধ হয়েছে, কিন্তু জন্মের পরই শিশুকন্যাকে মেরে ফেলার মতো ঘটনা ভারতে ঘটেই চলেছে। তাই আগে থেকে ভ্রুণের লিঙ্গ নির্ধারণ করে শিশুকন্যাদের সুরক্ষার ব্যবস্থা করা উচিত বলে মনে করছেন অশোকান।
ভ্রুণের লিঙ্গ নির্ধারণ সংক্রান্ত আইনকে পক্ষপাতদুষ্ট, অদূরদর্শী ও এনজিও-চালিত বলেও কটাক্ষ করেছেন অশোকান। এই আইন নিয়ে সুপ্রিম কোর্টের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। এই আইন চিকিত্সকদের সমস্যায় ফেলছে বলেও দাবি করেছেন আইএমএ-র সভাপতি। তাঁর মতে, ধরেই নেওয়া হয় যে সমস্ত চিকিত্সক দোষী ও ভ্রুণহত্যার জন্য দায়ী। এটা ঠিক নয়। 
সংবাদ সংস্থার একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন অশোকান। সেখানে তিনি বলেন, ‘ভ্রুণের লিঙ্গ নির্ধারণ রোধে বর্তমানে যে আইন আছে তা নিয়ে আইএমএ এখন কাজ করছে। তাঁর মধ্যে একটি হল কেন আমরা আগে থেকে ভ্রুণের লিঙ্গ নির্ধারণ করে কন্যা শিশুকে বাঁচানোর চেষ্টা করব না?’
ফর্ম পূরণ করার না জন্য ও পরিকাঠামোগত কারণে যেভাবে চিকিত্সকদের দোষী সাব্যস্ত করা হয়, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অশোকান। বর্তমান আইনে অন্তঃসত্ত্বাদের পরীক্ষার জন্য ব্যবহৃত আল্ট্রাসাউন্ড যন্ত্র এক ঘর থেকে অন্য ঘরে নিয়ে যাওয়া যায় না। পাশাপাশি কেন অন্তঃসত্ত্বার আল্ট্রাসাউন্ড পরীক্ষা করা হয়েছে, তা জানানোর জন্য একটি ফর্ম ভর্তি করতে হয়। সেই ফর্ম পূরণ করা না হলে বা ভুল থাকলে তা ভ্রুণহত্যার সমতুল্য বলেও ধরা হয়। এই নিয়ে সুপ্রিম কোর্টকেও প্রশ্ন করেছেন অশোকান। তাঁর বক্তব্য, ‘সুপ্রিম কোর্টের মতো প্রতিষ্ঠান বলছে যে, যদি ফর্ম পূরণ না করো, তাহলে তুমি ভ্রুণহত্যা করেছ। এটা কীভাবে মেনে নেওয়া যায়? কয়েকদিন আগেই ফর্ম পূরণ না করায় এক চিকিত্সকের তিন বছর কারাদণ্ড হয়েছে।’ অশোকানের পরামর্শ, এর বদলে ভ্রুণের লিঙ্গ নির্ধারণ করে কন্যাভ্রুণ চিহ্নিত করা হোক এবং জন্মের পর সেই শিশুকে রক্ষা করার ব্যবস্থা করা হোক।

1st     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ