বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

লোকসভা নির্বাচন: সব থেকে ধনী প্রার্থী বিজেপির

কৌশিক ঘোষ, কলকাতা: লোকসভা নির্বাচনে এখনও পর্যন্ত যে প্রার্থীরা মনোনয়নপত্র পেশ করেছেন তাঁদের মধ্যে সব থেকে ধনী হলেন দক্ষিণ গোয়া লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী।  তাঁর পেশ করা এফিডেবিট অনুযায়ী পল্লভী শ্রীনিবাস ডেম্পোর মোট স্থাবর ও অস্থাবর সম্পদের মূল্য হল ১৩৬১ কোটি টাকা। আবার এমন প্রার্থীও আছেন যাঁর মোট সম্পদ মাত্র ১০০ টাকা। মহারাষ্ট্রের কোলাপুর কেন্দ্রের নির্দল প্রার্থী ইরফান আবুতালিব চাঁদের মাত্র ১০০ টাকার অস্থাবর সম্পদ আছে। তাঁর কোনও স্থাবর সম্পদও নেই। আরও একটি প্রবণতা দেখা যাচ্ছে প্রার্থীদের সম্পদ পর্যালোচনা করে। সম্পদশালী প্রার্থীরা বিভিন্ন জাতীয় বা আঞ্চলিক বড় রাজনৈতিক দলের হয়ে প্রার্থী হয়েছেন। দীন দরিদ্র প্রার্থীদের এই সব বড় দলগুলি প্রার্থী করেনি। অন্যদিকে অত্যন্ত কম সম্পদের অধিকারী প্রার্থীরা মূলত নির্দল। কেউ কেউ  কোনও ছোট রাজনৈতিক দলের হয়ে ভোট যুদ্ধে নেমেছেন।
প্রথম তিন দফার লোকসভা নির্বাচনের প্রার্থীদের আর্থিক অবস্থা সহ বিভিন্ন বিষয় পর্যালোচনা করে রিপোর্ট প্রকাশ করেছে স্বেচ্ছাসেবী সংস্থা ওয়েষ্ট বেঙ্গল ইলেকশন ওয়াচ এবং অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রাটিক রিফর্মস। সবথেকে ধনী ও গরিব প্রার্থীদের তিন জনের তালিকা তারা তৈরি করেছে। প্রথম দফার প্রার্থীদের মধ্যে সবথেকে ধনী ছিলেন মধ্যপ্রদেশের ছিন্দওয়াড়া কেন্দ্রের কংগ্রেস প্রার্থী নকুল নাথ। মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা কমল নাথের পুত্রের মোট সম্পদ ৭১৬ কোটি টাকার।  ওই দফার ভোটে দ্বিতীয় ও তৃতীয় সম্পদশালী প্রার্থীরা ছিলেন তামিলনাড়ুর আঞ্চলিক দল এআইডিএমকে এবং বিজেপি-র। দ্বিতীয় দফার ভোটে সব থেকে বেশি সম্পত্তির অধিকারী প্রার্থী ছিলেন কর্ণাটকের মাণ্ড্য কেন্দ্রের কংগ্রেসের  ভেঙ্কটরমণ গৌড়া। যাঁর সম্পত্তির মূল্য ৬২২ কোটি টাকা।  ওই দফায় সম্পদের নিরিখে দ্বিতীয় ও তৃতীয় স্থানে ছিলেন কংগ্রেস ও বিজেপি-র প্রার্থী। তৃতীয় স্থানে থাকা উত্তরপ্রদেশের মথুরা কেন্দ্রের বিজেপি প্রাথও চিত্রতারকা হেমামালিনীর সম্পদের পরিমাণ ২৭৮ কোটি টাকা। তৃতীয় দফার ভোটে সবথেকে ধনী প্রার্থী বিজেপির দক্ষিণ গোয়ার প্রার্থী। এই দফায় দ্বিতীয় ধনী হলেন মধ্যপ্রদেশের গুণা কেন্দ্রের বিজেপি প্রার্থী  জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। গোয়ালিয়র রাজপরিবারের সদস্যর সম্পদ আছে ৪২৪ কোটি টাকার। এই দফায় সম্পদের নিরিখে তৃতীয় স্থানে আছেন মহারাষ্ট্রের কোলাপুর কেন্দ্রের করেস প্রার্থী ছত্রপতি সাহু। তাঁর সম্পদের পরিমাণ ৩৪২ কোটি টাকার।
কোলাপুর কেন্দ্রে ১০০ টাকার সম্পদের অধিকারী ইরফান আবুতালিব নির্দল প্রার্থী হয়েছেন। মহারাষ্ট্রের নানদেদ কেন্দ্রের নির্দল প্রার্থী লক্ষ্মণ নাগরাও পাতিলের মাত্র ৫০০ টাকার অস্থাবর সম্পত্তি আছে। তামিলনাড়ুর থুথুকুড়ি কেন্দ্রের নির্দল প্রার্থী  পনরাজ কে-র অস্থাবর সম্পদ আছে মাত্র ৩২০ টাকার।
পশ্চিমবঙ্গের ক্ষেত্রেও প্রবণতা একই রয়েছে। তিন দফার ভোটে সবথেকে ধনী তিনজন প্রার্থীদের তালিকায় তৃণমূল কংগ্রেস, বিজেপি ছাড়াও সিপিএম এবং আইএসএফের প্রার্থী আছেন। কম সম্দের অধিকারী প্রার্থীরা সবাই নির্দল বা কোনও ছোট দলের। তবে সর্বভারতীয় ক্ষেত্রে যে ধরনের সম্পদশালীরা প্রার্থী হয়েছেন পশ্চিমবঙ্গের ক্ষেত্রে তা তুলনামূলকভাবে অনেক কম। এখনও পর্যন্ত রাজ্যের সবথেকে সম্পদশালী প্রার্থী হলেন জঙ্গিপুরের তৃণমূলের খলিলুর রহমান। তাঁর ৫১ কোটি টাকার সম্পদ আছে। অন্যদিকে ১ হাজার টাকার কম সম্পদের অধিকারী কেউ এখনও রাজ্যে প্রার্থী হননি।

2nd     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ