বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

ভোটের আগেই শিবির বদল কংগ্রেস প্রার্থীর, সুরাতের পর ইন্দোর, লড়াই না করে জয়ের পথে বিজেপি

ইন্দোর: গুজরাতের সুরাতের রেশ মিটতে না মিটতেই এবার মধ্যপ্রদেশের ইন্দোর। আগামী ১৩ মে সেখানে লোকসভা নির্বাচন। তার আগেই বিরোধী শিবিরে ভাঙন ধরালো বিজেপি। সোমবার ছিল মনোনয়ন প্রত্যাহারের শেষদিন। আর এদিনই ইন্দোরের কংগ্রেস প্রার্থী অক্ষয়কান্তি বামকে ছিনিয়ে নিল গেরুয়া শিবির। শুধু তাই নয়, অন্যান্য বিরোধী প্রার্থীদেরও মনোনয়ন প্রত্যাহার করানো হয় বলে অভিযোগ। এদিন নিজের এক্স অ্যাকাউন্টে কংগ্রেস প্রার্থীর সঙ্গে গাড়িতে বসে বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয় একটি ছবি আপলোড করেন। সেখানে তিনি লেখেন, ইন্দোরের কংগ্রেস প্রার্থী অক্ষয় বামকে বিজেপিতে স্বাগত।
ইন্দোরের জেলাশাসক আশিস সিং বলেন, কংগ্রেস প্রার্থী বাম সহ তিন বিরোধী প্রার্থী নিয়ম মেনেই প্রার্থীপদ প্রত্যাহার করে নেন। গোটা প্রক্রিয়াটি ক্যামেরাবন্দি করা হয়েছে বলেও জানান তিনি। এদিন সকালেই বিজেপি বিধায়ক রমেশ মেন্ডলার সঙ্গে গিয়ে মনোনয়ন প্রত্যাহার করেন অক্ষয়। উল্লেখ্য, স্ক্রুটিনির দিনই তথ্য গোপনের অভিযোগে অক্ষয় বামের মনোনয়নপত্র বাতিলের দাবি জানিয়েছিল বিজেপির আইনজীবী সেল। ১৭ বছরের পুরনো জমিবিবাদ মামলায় খুনের চেষ্টার অভিযোগে বামের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০৭ নম্বর ধারায় মামলা রুজু করে পুলিস। কিন্তু মনোনয়ন পেশের দিন এই মামলা দায়ের হওয়ায় বিজেপির অভিযোগ খারিজ করেছিলেন রিটার্নিং অফিসার। 
ইন্দোরের বিজেপি সাংসদ শঙ্কর লালওয়ানির বিরুদ্ধে ৪৫ বছরের বামকে দাঁড় করিয়েছিল হাতশিবির। এদিন তিনি বিজেপিতে যোগ দিতেই দলীয় নেতৃত্বের ভূমিকায় প্রশ্ন তুলেছেন স্থানীয় নেতাকর্মীরা। স্থানীয় এক কংগ্রেস কর্মী বলেন, অক্ষয় বামের মতো পয়সাওয়ালা কাউকে প্রার্থী করতে বারণ করেছিলাম। তার বদলে কোনও বিশ্বস্ত কর্মীকে প্রার্থী করার দাবিও করেছিলাম। এমনকী, সে যে মনোনয়ন প্রত্যাহার করতে পারে, তাও জানিয়েছিলাম। কর্মীরাই কংগ্রেসের কাছে সম্পদ। বছরের পর বছর নিষ্ঠার সঙ্গে দলটা করছি। তা সত্ত্বেও এমন লোকজনকে প্রার্থীপদ দেওয়া হলে খারাপ লাগে। কংগ্রেস যদি আমাদের বিশ্বাস না করে, তাহলে তো হারবেই। 
এপ্রসঙ্গে কড়া ভাষায় প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন কংগ্রেস মুখপাত্র সুপ্রিয়া শ্রীনেত। তিনি বলেন, এধরনের ঘটনায় বিপন্ন হচ্ছে গণতন্ত্র। একের পর এক প্রার্থীকে ভয় দেখিয়ে মনোনয়ন প্রত্যাহারের ঘটনার পরও নির্বাচন কমিশন যখন মুখ ফিরিয়ে থাকে, তখন আদৌ অবাধ ও সুষ্ঠু নির্বাচন হওয়া সম্ভব কি না, তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। ছবি: পিটিআই

30th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ