বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

‘আমাদের নবীন আছেন’, মুখ্যমন্ত্রীকে নিয়ে আবেগ ওড়িশার

সঞ্জয় সরকার, ভুবনেশ্বর: ‘যদি তুমা মানাঙ্কা পক্ষে মমতা আছি, তা আম্মা পাখারে নবীন’। বাংলা অর্থ, ‘তোমাদের মমতা থাকলে আমাদের নবীন আছেন’— বক্তা প্রামোদ কুমার সাহু। পেশায় অটোচালক। রাজ্যে জোড়া নির্বাচন। লোকসভার সঙ্গে বিধানসভাও। নবীনের প্রত্যাবর্তন নিয়ে তিনি দারুণ আশাবাদী।
সাতাত্তর বছরের ‘প্রবীণ’ মুখ্যমন্ত্রীকে নিয়ে ওড়িশবাসীর আবেগ চোখ পড়তে ভুবনেশ্বর শহরের আনাচেকানাচে। জোড়া ভোট নিয়ে উত্তাপ রয়েছে, নেই কোনও পোস্টার-দেওয়াল লিখন। ভরসা শুধুই ইলেকট্রিক বিলবোর্ড। তাতে লেখা, ‘২৫ মে ভোটদানের জন্য তৈরি থাকুন।’ লোকসভা নির্বাচন হোক কিংবা বিধানসভা, ওড়িশার বিজু জনতা দলের মুখ একজনই— মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। তাঁর ক্যারিশমার জোরেই দু’দশক ধরে সরকার গড়েছে বিজেডি। পাত্তা পায়নি বিজেপি কিংবা কংগ্রেস। 
নবীন পট্টনায়ক কতটা জনগণের নেতা, তা টের পাওয়া গেল সাধারণ মানুষের কথাতেই। কলিঙ্গ স্টেডিয়াম থেকে ঢিল ছোঁড়া দুরত্বে একটি খাবারের স্টল। দোকানের মালিকের মূল ভিটে সম্বলপুর। পেশার টানে গত ২৭ বছর ধরে ভুবনেশ্বরে থাকেন। বলছিলেন, ‘এই শহরে পরিবর্তনের পুরো কৃতিত্বই আমাদের মুখমন্ত্রীর। নিশ্চিত করে বলতে পারি, বিজেডির মতো জনপ্রিয়তা গোটা দেশে আর কোনও রাজনৈতিক দলের নেই। একটা সময় অর্থনৈতিক দিক থেকে আমরা অনেকটাই পিছিয়ে ছিলাম। ছিল না কোনও কর্মসংস্থান। তবে নবীনজীর হাত ধরে ধীরে ধীরে ঘুরে দাঁড়িয়েছে ওড়িশা। এই সরকার সাধারণ মানুষের কথা ভাবে। চালু হয়েছে বিভিন্ন সরকারি প্রকল্প। অনেকের মুখেই শুনেছি, পশ্চিবঙ্গে দিদিও নাকি বাংলার মানুষকে নানা সুযোগ-সুবিধা দিচ্ছেন। খেলাধুলোর উন্নতিতে আমাদের মুখ্যমন্ত্রী ভীষণই আগ্রহী। নতুন নতুন স্টেডিয়াম হচ্ছে। সারা বছর ধরে কিছু না কিছু খেলা লেগেই রয়েছে। তার ফলে আমি ব্যক্তিগতভাবে দারুণ উপকৃত। আয় বেড়েছে বেশ কয়েক গুণ। স্টেডিয়ামের আগেই আমার দোকান। চার-পাঁচ বছর আগেও মাছি তাড়াতে হতো। এখন সব সময় ভিড় লেগে রয়েছে। সবই আমাদের মুখ্যমন্ত্রীর আশীর্বাদে। তাঁকে ছাড়া আর কাউকে ভোট দেওয়ার কথা ভাবতেও পারি না।’
দেশের বর্তমান শাসকদল বিজেপির সঙ্গে বিজেডির সুসম্পর্কের কথা সর্বদজনবিদিত। কেন্দ্রে সরকার গঠনে শামিল না হলেও বিভিন্ন সঙ্কটের সময় পরস্পরের পাশেই থেকেছেন নরেন্দ্র মোদি ও নবীন পট্টনায়ক। চলতি লোকসভা ভোটের আগে দু’দলের জোট আলোচনা অনেক দূর গড়িয়েছিল। শেষ পর্যন্ত তা বাস্তবায়িত হয়নি। তাতেই পাল্টা নবীনের দল ভাঙাতে নেমে পড়েছে বিজেপি। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে গেরুয়া শিবিরের টাকার খেলা আটকাতে পুরনো পাঁচ এমএলএ-কে সরিয়ে দিতে বাধ্য হয় বিজেডি।

29th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ