বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

ছত্তিশগড়ে স্বাধীনতার পর প্রথম নিজের এলাকায় ভোট দিলেন ৪৬টি গ্রামের বাসিন্দা

রায়পুর: স্বাধীনতার পর এই প্রথমবার। নিজের এলাকাতেই ভোট দিলেন ছত্তিশগড়ের ৪৬টি গ্রামের বাসিন্দারা। মাওবাদী অধ্যুষিত ওই গ্রামগুলিতে এতদিন ভোটগ্রহণ কেন্দ্র তৈরি করাই ছিল দুষ্কর ব্যাপার। তাই অনেক দূরে বিকল্পকেন্দ্র তৈরি করত প্রশাসন। কিন্তু দূরত্ব ও নিরাপত্তার কারণে অনেকেই সেখানে ভোট দিতে যেত না। এবার নিজেদের গ্রামেই ভোট দিতে পেরে খুশি ওই গ্রামের বাসিন্দারা। 
শুক্রবার দ্বিতীয় দফার নির্বাচনে ছত্তিশগড়ের কাঙ্কের, রাজনন্দগাঁও ও মাহাসামুন্ড লোকসভা আসনে ভোটগ্রহণ হয়। এখন কয়েকটি এলাকায় মাওবাদীদের উপদ্রব থাকলেও তা আগের তুলনায় অনেক কম। তাই এতদিন যে গ্রামগুলিতে প্রশাসনের পা পড়ত না, সেই গ্রামে ভোটগ্রহণ কেন্দ্র তৈরির উদ্যোগ নেওয়া হয়। নির্বাচন কমিশন সূত্রে খবর, প্রথম ও দ্বিতীয় দফায় মোট ১০২টি গ্রামে প্রথমবার ভোটগ্রহণ হল। বিভিন্ন আদিবাসী সম্প্রদায়ের মানুষ সহ এখানকার বাসিন্দারা নিজেদের এলাকায় ভোট দিতে পেরেছেন। 
কমিশনের তথ্য বলছে, দ্বিতীয় দফায় ছত্তিশগড়ে এই রাজ্যে ৭৫.১৬ শতাংশ ভোট পড়েছে। এর মধ্যে রাজনন্দগাঁও আসনের দিকে নজর সকলের। সেখানে কংগ্রেসের প্রার্থী প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের সঙ্গে  বিজেপির প্রার্থী সন্তোষ পাণ্ডের লড়াই হয়েছে। তবে সে সব ছাপিয়ে গিয়েছে মাওবাদী উপদ্রুত এলাকার বাসিন্দাদের নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ।

28th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ