বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

‘ওয়াকওভার যেন নিয়মে পরিণত না হয়,’ নির্বাচনী সংস্কারের দাবি অশোক লাভাসার

নয়াদিল্লি: নির্বাচন কমিশনের বিরুদ্ধে বারবার বিজেপির হয়ে পক্ষপাতিত্বের অভিযোগ তুলছে বিরোধীরা। সুরাত লোকসভা আসনে বিজেপি প্রার্থীর বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের ঘটনা তাতে অনুঘটকের কাজ করেছে। তারই মধ্যে এবার ভারতের নির্বাচনী ব্যবস্থায় সংস্কারের দাবি তুললেন প্রাক্তন নির্বাচন কমিশনার অশোক লাভাসা। তাঁর বক্তব্য, যে ব্যবস্থায় ভোট ছাড়াই জনপ্রতিনিধি নির্বাচিত হয়ে যায়, তা নিয়ে নতুন করে ভাবা দরকার। ‘ওয়াকওভারে’র এই ব্যবস্থা যেন নিয়মে পরিণত না হয়। এ নিয়ে বিতর্কের প্রয়োজন রয়েছে।
সুরাতের ঘটনা প্রসঙ্গে লাভাসা বলেন, যে ব্যক্তির পক্ষে একটি ভোটও পড়ল না, সেই ব্যক্তিই সংসদে একটা গোটা লোকসভা কেন্দ্রের জনপ্রতিনিধি হিসেবে আইন তৈরির প্রক্রিয়ায় অংশ নেবেন! ধরা যাক এমন পরিস্থিতি হল, যেখানে ৫৪৩টি লোকসভা কেন্দ্রের সর্বত্রই কৌশলে চলতি ব্যবস্থাকে ঠুঁটো করে ওইভাবে প্রতিনিধি নির্বাচিত হল। তাহলে ১০০ কোটি ভোটারকে তাঁদের ভোটাধিকার থেকে বঞ্চিত করা হবে। ভীষণভাবে জখম হবে গণতন্ত্রের আত্মা। লাভাসার মতে, নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা ছাড়া প্রতিনিধি নির্বাচন ভোটারদের সাংবিধানিক অধিকার বিরোধী। তাঁর কথায়, ‘আপনার কাছে ভোট চাওয়ার জন্যও কাউকে থাকতে হবে।’ 
বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের ওই ঘটনা প্রসঙ্গে লাভাসা বলেন, চলতি ব্যবস্থা নিজের সুবিধা অনুযায়ী মানুষের আকাঙ্ক্ষাকেও প্রতিস্থাপিত করে দিচ্ছে। কে অংশগ্রহণ করতে পারবে না, কে হবে প্রতিনিধি সেটাও বেঁধে দিচ্ছে। এ এক ধরনের ‘প্যারাডক্স’। 

28th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ