বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

ক্ষমতায় ফিরলে একগুচ্ছ পরিকল্পনা মোদি সরকারের, ট্রেনের যাত্রীদের সবার জন্য বিমা, একদিনেই টাকা রিফান্ডের ভাবনা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ট্রেনের টিকিট বাতিলের রিফান্ড পেতে দীর্ঘ অপেক্ষার দিন বুঝি ফুরলো। এবার টিকিট বাতিল হলে মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই রিফান্ড পাবেন সংশ্লিষ্ট রেলযাত্রীরা। টিকিট বুকিংয়ের সময় বিমা করাতে চান কি না, তার জন্য আলাদাভাবে বিকল্প বাছাই করারও দরকার পড়বে না। ট্রেনে উঠলে সার্বিকভাবে সমস্ত রেলযাত্রীই থাকবেন বিমার আওতায়। কেন্দ্রে মোদি সরকার ফের ক্ষমতায় এলে পরবর্তী ১০০ দিনের মধ্যে এমন যাবতীয় পরিকল্পনা কার্যকর করবে রেলমন্ত্রক। সম্প্রতি রেল বোর্ডের বৈঠকেই এব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে মন্ত্রকের শীর্ষ সূত্রে খবর। লোকসভা নির্বাচনের প্রাক্কালে গোটা বিষয়টিকে যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে 
তথ্যাভিজ্ঞ মহল।
রেল পরিষেবা নিয়ে এমনই যাত্রীদের অভিযোগের শেষ নেই। রেলযাত্রীদের একটি বড় অংশই ভোটার। ফলে নির্বাচনী আবহে ১০০ দিনের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে চর্চা করে মোদি সরকার আদতে রেলযাত্রীদের মন জয়ের মরিয়া চেষ্টা করছে কি না, তা নিয়ে জল্পনা ছড়িয়েছে। একইসঙ্গে প্রশ্ন উঠছে, মোদির বিভিন্ন প্রতিশ্রুতির মতো এগুলিও কি শেষমেশ খাতায়-কলমেই রয়ে যাবে? 
মোদি সরকার আবারও কেন্দ্রে ক্ষমতায় এলে পরবর্তী ১০০ দিনের কর্মসূচি কী হবে, সেই ব্যাপারে ইতিপূর্বে বিভিন্ন জোন এবং ডিভিশনগুলির কাছে প্রস্তাব চেয়ে পাঠিয়েছিল রেল বোর্ড। সেগুলি খতিয়ে দেখেই এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে খবর। রেল বোর্ড সিদ্ধান্ত নিয়েছে, ফের মোদি সরকার কেন্দ্রে ক্ষমতায় এলে পরবর্তী ১০০ দিনের মধ্যে ‘প্রধানমন্ত্রী রেলযাত্রী বিমা যোজনা’ চালু করা হবে। এর মাধ্যমেই ট্রেনে উঠলেই সমস্ত রেলযাত্রী বিমার আওতায় আসবেন। 
বর্তমানে টিকিট বুকিংয়ের সময় যাত্রীদের কাছে বিমার বিকল্প চাওয়া হয়। তাতে রাজি হলে ওই যাত্রীকে বাড়তি টাকাও দিতে হয়। নয়া ব্যবস্থায় যাত্রীদের টিকিট মূল্যের সঙ্গে অতিরিক্ত টাকা বাধ্যতামূলকভাবেই গুনতে হবে, নাকি এই পরিষেবা বিনামূল্যে মিলবে—১০০ দিনের অ্যাজেন্ডায় তা অবশ্য স্পষ্ট নয়। পাশাপাশি রেল বোর্ড সিদ্ধান্ত নিয়েছে, মোদি সরকার ক্ষমতায় আসার ১০০ দিনের মধ্যে চালু করা হবে ‘সুপার অ্যাপ’। এর মাধ্যমে একটিমাত্র অ্যাপের সাহায্যেই টিকিট বুকিং থেকে ট্রেনের লাইভ-ট্র্যাকিং বা ই-কেটারিং পরিষেবা মিলবে। মিলবে অন্যান্য পরিষেবাও। অর্থাৎ, আর আলাদা আলাদা অ্যাপ ব্যবহার করতে হবে না। প্রসঙ্গত, গত রবিবার লোকসভা নির্বাচনের ইস্তাহারেও রেল নিয়ে একাধিক আশ্বাসের কথা শুনিয়েছে বিজেপি।

18th     April,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ