বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

রাজস্থান: ছেলে বৈভবকে জেতাতে সপরিবারে ঝাঁপিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী গেহলট

সন্দীপ স্বর্ণকার, ঝালোর (রাজস্থান): পুত্রের জয় নিশ্চিত করেই ‘প্রেস্টিজ ফাইট’ জিততে চাইছেন অশোক গেহলট। রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী। ঝালোরে ছেলেকে জিতিয়ে নরেন্দ্র মোদিকেও দিতে চাইছেন বার্তা। কেন্দ্রটি যে গুজরাতের একেবারে লাগোয়া। তাই  মরুরাজ্যে ২৫ আসনের মধ্যে দক্ষিণ-পশ্চিমের এই কেন্দ্র হাইপ্রোফাইল। লড়ছেন বৈভব গেহলট। যোধপুর ছেড়ে বাবা তাঁকে নিয়ে গিয়েছেন ১৪০ কিলোমিটার দূরের ঝালোরে। গতবার লোকসভায় যোধপুর থেকে কংগ্রেসের প্রার্থী ছিলেন বৈভব। অশোক গেহলট তখন যোধপুরের বিধায়ক তথা রাজ্যের মুখ্যমন্ত্রী। তাও ছেলেকে জেতাতে পারেননি। বিজেপির গজেন্দ্র শেখাওয়াতের কাছে হেরে যান তিনি। 
তাই এবার আর ঝুঁকি নেননি গেহলট। রাজধানী জয়পুর থেকে প্রায় সাড়ে চারশো কিলোমিটার দূরে পিছিয়ে পড়া এলাকা ঝালোর। এখানে ওবিসি, এসসি, সিরভি জাতির বাস। ওবিসির মধ্যে মালি সম্প্রদায় সিংহভাগ। বৈভবের ক্ষেত্রে এটি ‘এক্সট্রা অ্যাডভান্টেজ।’ তিনিও মালি। তবে শুধু জাতপাতের অঙ্কে যে জেতা অসম্ভব, ভালোই জানেন অশোক গেহলট। বৈভবও। তাই প্রচারে উন্নয়নের প্রতিশ্রুতি দিচ্ছেন। 
এবারও না জিতলে বৈভবের রাজনৈতিক কেরিয়ারে প্রশ্নচিহ্ন পড়ে যাবে। তাই জয়পুর ছেড়ে পড়ে আছেন ঝালোরে। সিরোহীতে বাড়ি ভাড়া নিয়েছেন। সেখান থেকেই চলছে ঩নির্বাচনী প্রচার। স্রেফ একা নন। পুরো পরিবার। বৈভবের স্ত্রী হিমাংশী, কন্যা কস্যিনী, অশোক গেহলটের ভাগ্নে রণবীর সিংয়ের পুত্র রাজবীর সিং, জামাতা অতুল সাঁকলা সবাই ঝাঁপিয়ে পড়েছেন। ঝালোরে ভোট ২৬ এপ্রিল। 
প্রিয়াঙ্কা গান্ধী থেকে শুরু করে প্রদেশ কংগ্রেসের তাবড় নেতানেত্রীদের মাঠে নামানো হয়েছে। রাজ্যের প্রাক্তন মন্ত্রীরাও আসছেন ঘন ঘন। যদিও এখনও পর্যন্ত বৈভবের জন্য প্রচারে আসেননি শচীন পাইলট। মুখে ‘সব মিটে গিয়েছে’ বলে কংগ্রেস দাবি করলেও গেহলট-পাইলট লড়াই এখনও যে তলে তলে জারি, সেটা স্পষ্ট। 
ঝালোর লোকসভা কেন্দ্রে এখনও পর্যন্ত কংগ্রেস আটবার, বিজেপি পাঁচবার জিতেছে। আগে কেন্দ্রটি ছিল সংরক্ষিত। এসসি। এখান থেকেই একসময়  জিতছেন কংগ্রেসের বুটা সিং। কিন্তু আসন পুনর্বিন্যাসের জেরে যবে থেকে কেন্দ্রটি সংরক্ষণের বাইরে সাধারণ হয়েছে, সেদিন থেকে কংগ্রেসের হাতছাড়া। এই লোকসভার অধীনে রয়েছে ভিনমাল, রানিওয়ারা, সিরোহী, পিন্ডওয়ারা-আবুর মতো আট বিধানসভা। যার মধ্যে ২০২৩ সালের ভোটে বিজেপির দখলে চার এবং কংগ্রেসের ঝুলিতে তিনটি বিধানসভা। একজন নির্দল বিধায়ক।
রাজস্থানে প্রতি পাঁচ বছর অন্তর সরকার বদল একপ্রকার দস্তুর। তাই বিধানসভার প্রভাব লোকসভায় পড়বে না বলেই মনে করছে গেহলট পরিবার। বৈভবের বিপরীতে প্রার্থী বিজেপির লুম্বারাম চৌধুরী। প্রথমবার লড়ছেন। তিনবারের বিজেপি এমপি দেবজি মানসিংরাম প্যাটেলের টিকিট কাটা গিয়েছে। তাই বৈভবের লড়াইটা অনেকটাই সহজ বলেই 
কংগ্রেসের বিশ্বাস।

18th     April,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ