বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

কমল-ভরসায় মাদুরাই দখলের স্বপ্ন সিপিএমের

সৌম্য নিয়োগী, মাদুরাই: এ শহর দেবী মীনাক্ষীর। দু’পা হাঁটলেই কোনও না কোনও মন্দির। আগামী ২৩ এপ্রিল চিথিরাই উৎসব। তারই প্রস্তুতি চলছে সর্বত্র। এমন এক মন্দিরনগরীই গত পাঁচ বছর ধরে নাস্তিক সিপিএমের দখলে। অঘটন না ঘটলে আগামী পাঁচ বছরও এই মাদুরাই কেন্দ্রে তার অন্যথা হবে না। জেলা পার্টি অফিসের উল্টোদিকে সিটুর অটো ইউনিয়নের বোর্ডে জোসেফ স্ট্যালিনের পাশে সদাহাস্যময়ী মাদার টেরিজা সাক্ষী! কিন্তু কীভাবে সম্ভব এমনটা? ‘সবই ডিএমকের দয়া। ক’দিন আগে তো কমল হাসানও এসেছিলেন। সে কী ভিড়...’, বললেন অটোচালক রঙ্গরাজন। কাকভোরে মাট্টুথাবানিতে বাস থেকে নামামাত্রই এগিয়ে এসেছিলেন। কলকাতা থেকে আসছি আর সিপিএম পার্টি অফিসটা কোথায় শুনেই শুধোলেন, ‘কমরেড?’ ততক্ষণে তীব্র গরমে শুকিয়ে আসা ছোট্ট নালার মতো বৈগাই নদীর উপরের ব্রিজে উঠে পড়েছে অটো। রাস্তায় তো লাল পতাকা টুকটাক চোখে পড়ছে। তবে কী রঙ্গরাজন বিজেপি সমর্থক? কিন্তু অটোর সামনের কাচে যে সিটুর স্টিকার!
মীনাক্ষী মন্দিরের রাস্তার উল্টোদিকে, পেরিয়ার বাসস্ট্যান্ড লাগোয়া ফ্লাইওভার পেরিয়ে ডানদিকে একটি সরু রাস্তার মধ্যে সিপিএমের জেলা অফিস। কেউ বলে না দিলে খুঁজে পাওয়া মুশকিল। কিন্তু মনের মধ্যে চলা অঙ্কের মুশকিল আসান করে দিলেন সিপিএমের মাদুরাই জেলা সম্পাদকমণ্ডলী সদস্য কান্নান। জানালেন, ‘১৯৯৮ সালে এককভাবে লড়ে ১ লক্ষ ১০ হাজার ভোট পেয়েছিলাম। পরে সেটা নেমে এসেছে কমবেশি সাড়ে ৮০ হাজারে। যদিও লোকসভা নির্বাচনে অনেক শিবির থেকে ভোট আমাদের দিকে আসে। কিন্তু তা স্থায়ী নয়। ২০০৪ সালে পি মোহনের রেকর্ডকে ছাপিয়ে গতবার আমরা ৪ লক্ষ ৪৭ হাজার ভোট পেয়েছি। এবারও ৫ লক্ষের বেশি ভোট পাব।’ কিন্তু কেন এই হাল? দলের একাংশ বলছে, ‘ট্রেড ইউনিয়নে সংগঠন কমছে। নতুন শিল্প নেই। পরিবহণ দিয়ে আর কত সংগঠন করা যায়!’ তাহলে জিতবেন কীভাবে? সোজা অঙ্ক বুঝিয়ে দিলেন আর এক জেলা সম্পাদকমণ্ডলী সদস্য গোবিন্দরাজন—‘দেখুন প্রায় ৩৫ শতাংশ ভোট রয়েছে ডিএমকের। বাকি কংগ্রেস, আমাদের এবং অন্য ছোট দল মেলালে প্রায় ৬০-৬৫ শতাংশ ভোট ইন্ডিয়ার। বাকি এআইএডিএমকে ২৫ শতাংশ, আর বিজেপি মেরেকেটে ৭ শতাংশ।’ এ এক অদ্ভুত সমাধান বটে!
তামিলনাডুর সাংস্কৃতিক রাজধানীতে এবার লড়াই মূলত তিনমুখী। তিনজনের নামেই ‘এস’ রয়েছে। সিপিএমের সু ভেঙ্কটেশন, এআইএডিএমকের পি সর্বানন এবং বিজেপির রামা শ্রীনিবাসন। প্রথমজন সাহিত্য অকাদেমি জয়ী সাহিত্যিক, দ্বিতীয়জন ডাক্তার, তৃতীয়জন অধ্যাপক। একমাত্র মহিলা হিসেবে চতুর্থ যে জন লড়াইতে রয়েছেন, এনটিকের সেই সত্যদেবীও সহকারী অধ্যাপক। স্বাধীনতার পর থেকে কংগ্রেস এখানে আটবার জিতেছে, সিপিএম চারবার, ডিএমকে-এআইএডিএমকে একবার করে। ডিএমকের প্রয়াত সুপ্রিমো করুণানিধির দ্বিতীয় পক্ষের সন্তান আলাগিরি ২০০৯ সালে এখান থেকে জিতে এমপি হন। এখন অবশ্য এম কে স্ট্যালিন সাম্রাজ্যে তিনি অস্তাচলে। মাদুরাইয়ের আটটা বিধানসভার মধ্যে ছ’টাই ডিএমকের দখলে। তারপরও অবশ্য রাস্তা-নিকাশির মতো নাগরিক সমস্যা নিয়ে ক্ষোভ যথেষ্ট জনমানসে। মাদুরাইতে শিল্প নেই, চাকরির অভাব, এমনকী জয়ললিতার চালু করা মেয়েদের বিয়েতে আর্থিক সহায়তার মতো প্রকল্প বন্ধ হয়ে যাওয়া ফ্যাক্টর হতে পারে এই কেন্দ্রে। ভেঙ্কটেশন ভালো মানুষ হলেও মাদুরাইয়ের জন্য কিছু করেননি বলে অভিযোগ রয়েছে দুরাইস্বামী নগরের সরকারি চাকুরে মানিকম, এসএস কলোনির মোবাইল বিক্রেতা গনেশনদের। তারপরও অবশ্য তাঁর জয় প্রায় নিশ্চিত। কারণটা জানেন সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলী সদস্য ভেলাইদাম থেকে টাউন হল রোডের সরস্বতী ভবনম লজের স্বামী বিবেকানন্দের ভক্ত মালিক শ্রীপদ—ডিএমকের টাকা ও ভোটব্যাঙ্ক!
সিপিএম প্রার্থীর প্রচারে কমল হাসান। 

18th     April,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ