বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

শিবগঙ্গায় কংগ্রেসের অন্তর্দ্বন্দ্বে বিপন্ন কার্তি, সহায় ডিএমকে’র ভোটব্যাঙ্কই

সৌম্য নিয়োগী, মাদুরাই: পিছনে লেগে রয়েছে ইডি। চীনা ভিসা দুর্নীতি মামলায় ৫০ লক্ষ টাকা ঘুষ নেওয়ার অভিযোগে চার্জশিটও জমা পড়েছে আদালতে। রাহুল গান্ধী সহ কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের সমালোচনা করায় না-খুশ স্থানীয় নেতৃত্ব। তাঁর বিরুদ্ধে প্রস্তাবও পাশ হয়েছে তামিলনাড়ু প্রদেশ কংগ্রেসের শিবগঙ্গা ইউনিটে। স্বয়ং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ই এম সুদর্শন নাচিয়াপ্পন, প্রাক্তন বিধায়ক কে আর রামস্বামী প্রকাশ্যে বিদ্রোহ ঘোষণা করেছেন। তাতে অবশ্য ফের প্রার্থী হতে অসুবিধা হয়নি শিবগঙ্গা লোকসভা কেন্দ্রের কংগ্রেস তথা ইন্ডিয়ার প্রার্থী কার্তি চিদম্বরমের। স্থানীয়দের দাবি, এই ম্যাজিক তাঁর বাবা প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমের সৌজন্যে। সঙ্কট যদিও কাটেনি। কার্তির পাশে দেখা যায়নি রাহুলকে। আশপাশের দুই কেন্দ্র—তিরুনেলভেলি ও কোয়েম্বাটোরে প্রচার সারলেও শিবগঙ্গায় মুখ দেখাননি ‘ভারত জোড়ো যাত্রা’র অগ্রদূত। সব মিলিয়ে বিপন্নই মনে হচ্ছিল কার্তিকে। কিন্তু সামনে এসে দেখা গেল ছবিটা একদম উল্টো। ডিএমকের তিন পরাক্রমী নেতা পেরিয়াকারুপ্পন, রঘুপতি ও মেনয়ানাথনের ভরসায় আরও আক্রমণাত্মক হয়ে উঠেছেন কার্তি। প্রচারে সুর চড়িয়েছেন বিজেপির হিন্দুত্ব এবং মূল্যবৃদ্ধির বিরুদ্ধে। যদিও সেসব না করলেও তাঁর জিততে কোনও অসুবিধা হতো না বলেই দাবি স্ট্যালিনের দলের মুখপাত্র সর্বানন আন্নাদুরাইয়ের। চেন্নাইতে দলের সদর দপ্তরের ওয়ার রুম থেকে বেরিয়ে যিনি সাফ জানিয়ে দিয়েছেন, ‘কার্তিকে নিয়ে ভোটাররা খুব একটা সন্তুষ্ট না হলেও তিনি অনায়াসে জিতবেন। কারণ, ডিএমকে তাঁর সঙ্গে আছে।’
কার্তি অবশ্য ডিএমকের উচ্চবর্ণ বিরোধী জাতপাতের রাজনীতি থেকে নিজেকে দূরে সরিয়ে রাখছেন। কারণ, তামিল সমাজে চিদম্বরম পরিবার বা তাদের নাট্টুকোট্টাই নাগারাথার সম্প্রদায় উচ্চবর্ণ ঘনিষ্ঠ বলেই পরিচিত। গ্রামীণ কেন্দ্র শিবগঙ্গায় এই ব্যবসায়ী জাতি ছড়িয়ে ৭২টি চেট্টিনাড় গ্রামে। তা সত্ত্বেও কারাইকুডিতে প্রচারে বেরিয়ে কার্তি সাফ জানাচ্ছেন, ‘আমি এসবে বিশ্বাস করি না। আমার একমাত্র মেয়ের ক্ষেত্রেও বিভিন্ন ফর্মে জাতির জায়গায় নট অ্যাপ্লিকেবল লিখি। তবে এটাও ঠিক, এখানে জাতপাতের রাজনীতি সক্রিয় হলে বাবা এখান থেকে সাতবার জিততেন না।’ কথাটা সত্যি! কারণ ১৬ লক্ষেরও বেশি ভোটারের শিবগঙ্গায় তাঁদের সম্প্রদায়ের ভোট এক লক্ষেরও কম। তাহলে কার্তির জোরের জায়গা কী? সেটাই দেখা গেল প্রচারসভায়। অনেকটা মমতা বন্দ্যোপাধ্যায়ের কায়দায় বললেন, ‘আগে ৮ টাকায় সাবান পাওয়া যেত। এখন তার দাম কত? অন্তত ২০ টাকা। ১ টাকার শ্যাম্পুর দামও পাঁচগুণ বেড়েছে। ২০০ টাকার হাওয়াই চটি ৩৫০-র কমে মেলে না। গ্যাসের দাম ছেড়েই দিন, কেবল টিভির জন্য মাসে ২৫০ টাকা দিতে হয়। কেন জানেন? মোদি নিয়ম করেছেন, একসঙ্গে চ্যানেল নিতে হবে। তার উপর জিএসটি। সব কিছুর দাম বেড়েছে, কিন্তু আপনাদের রোজগার বেড়েছে কি? নিত্যপ্রয়োজনীয় সব কিছুর দাম কমাতে মোদি সরকারকে গদি থেকে হটাতেই হবে।’ এমনকী বিজেপি আবার ক্ষমতায় এলে স্থানীয় মন্দিরে বলিপ্রথা বন্ধ হয়ে যাওয়ার কথাও শোনা গিয়েছে তাঁর মুখে, যেমনটা হয়েছিল জয়ললিতার সময়। এটা কী বিজেপির হিন্দুত্বের পাল্টা? কার্তি অকপটে স্বীকার করেছেন, তামিলরা নিরামিষ পছন্দ করেন না। এটা এবার ভোটের ইস্যু।
নাগারাথারা মূলত বিজেপিকে পছন্দ করছেন। এবার এই কেন্দ্রে সাড়ে তিন লাখ ভোটে পিছিয়ে থাকা বিজেপির বাজি দেবনাথন যাদব। কিন্তু ভোটের আগে তাঁর বিরুদ্ধে উঠেছে বেআইনি অর্থলগ্নি সংস্থা মায়লাপোর হিন্দু পার্মানেন্ট ফান্ডের মাধ্যমে ৫২৫ কোটি টাকা তছরুপের অভিযোগ। আর এআইএডিএমকে প্রার্থী জেভিয়ার দাস এবারই প্রথম নির্বাচনী ময়দানে। ফলে ডিএমকের ভোটব্যাঙ্কের ভরসায় সহজেই এবারের লড়াই জেতার আশায় কার্তি।

18th     April,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ