বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

রাহুলের কপ্টারে কমিশনের হানা, অভিষেক ইস্যুতে তোপ মমতার

নিজস্ব প্রতিনিধি, নীলগিরি (তামিলনাড়ু) ও কোচবিহার: প্রথমে অভিষেক বন্দ্যোপাধ্যায়। এবার রাহুল গান্ধী। পর পর দু’দিন দুই বিরোধী হাইপ্রোফাইল নেতার কপ্টারে তল্লাশিকাণ্ডে তোলপাড় দেশের রাজনীতি। প্রচারে যাওয়ার একদিন আগে, রবিবার তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের কপ্টারে তল্লাশি চালায় আয়কর আধিকারিকরা। আর সোমবার নীলগিরিতে যেন একই ঘটনার ‘অ্যাকশন রিপ্লে’। ফারাক হল, তামিলনাড়ুতে আয়কর দপ্তর নয়, খোদ নির্বাচন কমিশনের আধিকারিকরা। ভোটের মুখে বিরোধী রাজনৈতিক দলগুলিকে চাপে ফেলতে বারংবার এজেন্সি ও কমিশনকে হাতিয়ার করার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। সেই তত্ত্বেই যেন সিলমোহর পড়ল রবি-সোমের জোড়া তল্লাশি পর্বে। 
এদিন মাইসুরু থেকে নিজের নির্বাচনী কেন্দ্র কেরলের ওয়েনাড়ে প্রচার কর্মসূচিতে যোগ দিতে যাচ্ছিলেন রাহুল গান্ধী। মাঝপথে তাঁর কপ্টার নামে নীলগিরির আর্টস অ্যান্ড সায়েন্স কলেজের মাঠে। সেখানে আচমকাই তাঁর কপ্টারে হানা দেন নির্বাচন কমিশনের ফ্লাইং স্কোয়াডের আধিকারিকরা। বেশ কিছুক্ষণ ধরে চলে তল্লাশি। যদিও নিটফল শূন্য। অভিষেকের মতো রাহুলের কপ্টার থেকেও কিছুই মেলেনি। প্রশ্ন উঠছে, পুরোটাই বিরোধীদের হেনস্তার ব্লু-প্রিন্ট নয় তো? বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন কোচবিহারের জনসভা থেকেই ‘প্রতিহিংসা’র রাজনীতির বিরুদ্ধে তোপ দেগেছেন। বলেছেন, ‘অভিষেকের হেলিকপ্টারে তল্লাশি চালাতে ইনকাম ট্যাক্সকে পাঠিয়ে দিল! ওদের অফিসাররা কী ভেবেছিল? হেলিকপ্টারে করে সোনা ও টাকা নিয়ে যাওয়া হচ্ছে? ওসব পাচারের কাজ বিজেপি নেতারা করে। আমরা না। আমাদের ওসব করার প্রয়োজনও পড়ে না। তৃণমূলের সম্পদ সাধারণ মানুষ। তাই প্রয়োজনে মা-বোনেদের থেকে ভিক্ষা নিয়ে দল চালাব। কিন্তু বিজেপির মতো অসৎ পথে হাঁটব না।’ বিজেপির শীর্ষ নেতৃত্বকে টার্গেট করে মমতার আরও আক্রমণ, ‘দিল্লির বাবুরা তো সব বিশেষ বিমান-হেলিকপ্টারে যাতায়াত করেন। কেন্দ্রীয় এজেন্সির সাহস আছে তাঁদের বিমান তল্লাশি করার?’ অভিষেকও এই ইস্যুতে আইনি পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছেন। তাঁর বক্তব্য, ‘আয়কর হানা নিয়ে আমার আপত্তি নেই। কিন্তু তল্লাশিতে কিছু না পেয়ে কপ্টারের ট্রায়াল রান আটকে দেবে কেন? নিয়ম অনুযায়ী, হেলিকপ্টারের ট্রায়াল রান বাধ্যতামূলক। এটা আয়কর আধিকারিকরা করতে পারেন না। এমনকী, নিরাপত্তার দায়িত্বে থাকা যে অফিসাররা ভিডিও করছিলেন, তাঁদের সেটাও মুছে দিতে বাধ্য করা হয়েছে। এভাবে ভয় দেখানোটা বেআইনি।’ এদিকে, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কপ্টারে তল্লাশি নিয়ে রিপোর্ট তলব করেছে কমিশন। সোমবার অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক অরিন্দম নিয়োগী জানান, এ ব্যাপারে জেলা নির্বাচনী আধিকারিকের কাছে রিপোর্ট চাওয়া হয়েছে।
অভিষেকের ঘটনায় এমনিতেই রাজনীতির আসর গরম ছিল। তার উপর যোগ হয়েছে রাহুল গান্ধীর কপ্টার তল্লাশি। তীব্র কটাক্ষের সুরে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেছেন, ‘এটা ঠিক বলে মেনে নিলেও প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর চপারে তল্লাশি হচ্ছে না কেন? রুটিন প্রসেস তো! দু’দিন আগে অসমে গাড়িতে তল্লাশি হয়েছে। টুথপেস্ট, শেভিং ক্রিম বের করে দেখেছে। বাদ যায়নি সুটকেসও। হতেই পারে। কিন্তু প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর ক্ষেত্রেও বিষয়টি এরকম হওয়া উচিত।’ মোদি-শাহকে আলাদা করে ‘বিশেষ মর্যাদা’ দেওয়া উচিত নয় বলেও জানান রমেশ।
ওয়েনাড়ে নির্বাচনী প্রচারে রাহুল গান্ধী। ছবি: পিটিআই

16th     April,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ