বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

বেঙ্গালুরু বিস্ফোরণে অভিযুক্তরা টেলিগ্রামে ‘আইএস’ নামে গ্রুপ খুলেছিল: এনআইএ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেঙ্গালুরুর কফি শপে বিস্ফোরণের ঘটনার মূল পরিকল্পনাকারী আব্দুল মতিন ত্বহা টেলিগ্রাম অ্যাপে আইএস নামে একটি গ্রুপ খুলেছিল। সেটি নিয়ন্ত্রণ করত ত্বহা ও সিরিয়ার এক হ্যন্ডলার। বিস্ফোরণের পর কলকাতায় বসে ওই গ্রুপের সদস্যদের সঙ্গে চ্যাট করেছিল এই আইএস জঙ্গি। তদন্তে নেমে এই তথ্য হাতে এসেছে এনআইএ’র। একইসঙ্গে ত্বহার যে সমস্ত অনুগামী নাশকতার পর তার হয়ে বিভিন্ন জায়গায় সাফাই দিচ্ছিল, তাদের ডাকা শুরু হয়েছে।
বিস্ফোরণের ঘটনায় জড়িত সন্দেহে ধৃত মোজাম্মেল শরিফকে জেরা করে তদন্তকারীরা জেনেছেন, অনলাইন প্ল্যাটফর্মে তার সঙ্গে ত্বহার পরিচয় হয়। আইএসের ভাবধারা ও মতাদর্শ নিয়ে তাদের মধ্যে বিভিন্ন ধরনের আলোচনা হতো। এরপর তাকে একটি গ্রুপে জয়েন করানো হয়। এই প্রথম তদন্তকারীরা ‘আইএস’ নামে গ্রুপের বিষয়ে জানতে পারে। সেটি ডিকোড করে তদন্তকারীরা জেনেছেন, ওই গ্রুপে সদস্য সংখ্যা কুড়ির বেশি। তারা বিভিন্ন রাজ্যের বাসিন্দা। সেখানে সিরিয়ার হ্যান্ডলার আইএসের হামলা নিয়ে বিভিন্ন ধরনের ভিডিও পোস্ট করত। কোথাও নাশকতা ঘটানোর আগে কোন কোন জিনিস মাথায় রাখতে হবে এবং কীভাবে এজেন্সির ধরাছোঁয়ার বাইরে থাকতে হবে, তার কৌশল শেখাত সিরিয়ার ওই হ্যান্ডলার। ত্বহা বিস্ফোরক তৈরি, লজিস্টিক সাপোর্ট ইত্যাদি নিয়ে আলোচনা করত। তদন্তকারীরা জেনেছেন, এই গ্রুপের সদস্যদের বেশিরভাগই ইঞ্জিনিয়ার, সফটওয়্যার ও বিস্ফোরক বিশেষজ্ঞ।
মোজাম্মেল তদন্তকারীদের জানিয়েছে, ইঞ্জিনিয়ারিং পড়ার সময় ত্বহা বিভিন্ন ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্রদের নিয়ে একটি গ্রুপ খোলে সোশ্যাল মিডিয়ায়। শিক্ষা প্রতিষ্ঠানগুলির মেধাবী ছাত্ররাই তার টার্গেট। সেখানে পরিকল্পনাকারী হিসেবে তাদের ব্যবহার করা হয়। নতুন নতুন ইন্টারনাল অ্যাপ বা কথোপকথনের আলাদা কোনও সাইট এদের দিয়ে তৈরি করাতে চাইছিল। তাদের জঙ্গি কার্যকলাপে উদ্বুব্ধ করার জন্য বিভিন্ন ধরনের মেসেজ পাঠানো হতো। তাতে আকৃষ্ট হয়ে অনেকেই আইএসে ভেড়ে। তার মধ্যে কয়েকজন ত্বহা সহপাঠীও। 
তদন্তকারীরা জেনেছেন, বাংলা সম্পর্কে ধারণা রয়েছে এমন একজন সদস্য রয়েছে ওই গ্রুপে। বিস্ফোরণের পর সেই সদস্যই জানিয়ে দেয়, কোন  রুটে  গেলে নিরাপদে পৌঁছে বাংলায় থাকা সম্ভব। সেইমতো একাধিকবার ট্রেন বদল করে এই শহরে এসে পৌঁছয় ত্বহা এবং মুসাভির হুসেন সাজিব। ওই দু’জন সিরিয়ার হ্যান্ডলারের কাছে টাকাও চায়। সেইমতো বিপুল পরিমাণ টাকা ক্রিপ্টোর কারেন্সির মাধ্যমে পৌঁছয় মোজাম্মেলের হাতে। পরে সেসব যায় এই দুই অভিযুক্তের কাছে।     

16th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ