বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

নির্বাচনে লড়ার সেঞ্চুরির মুখে আগ্রার হাসনুরাম

আগ্রা: তাঁকে ছাড়া আগ্রার কোনও নির্বাচনই সম্পূর্ণ হয় না। ১৯৮৫ সাল থেকে মোট লাগাতার ভোটে দাঁড়িয়েছেন তিনি। এখনও পর্যন্ত ৯৮ বার। কোনওবারেই অবশ্য ভাগ্যে শিকে ছেঁড়েনি।  আসন্ন লোকসভা ভোটে জোড়া রান, মানে দুটি কেন্দ্রে প্রার্থী হয়ে সেঞ্চুরি পূর্ণ করতে চলেছেন ৭৯ বছরের হাসনুরাম আম্বেদকরি। এজন্য আগ্রা ও ফতেহপুর সিক্রি লোকসভা আসন থেকে মনোনয়ন জমা দিয়েছেন তিনি। 
আসলে গণতন্ত্রের উৎসবে অংশগ্রহণ করাটাই নেশা হাসনুরামের। ভারতীয় গণতন্ত্রের ইতিহাসে সবচেয়ে ‘অসফল’ প্রার্থীর তকমা পেয়েও অবশ্য নিরুত্তাপ হাসনুরাম। তাঁর সাফ কথা, ‘প্রতিবার হেরে যাওয়া বা জামানত বাজেয়াপ্ত হওয়া নিয়ে আমার কোনও ক্ষোভ নেই। আমি স্বাধীন দেশের নাগরিক। যা ইচ্ছে তাই করতে পারি। ভোটাররা আমাকে ভোট না-ই দিতে পারেন, কিন্তু তাঁরা নির্বাচনে অংশ নেওয়া থেকে আমাকে আটকাতে পারবেন না।’ হাসনুরামের ইচ্ছেকে সম্মান করেন তাঁর পরিজনরাও। ছেলে ভারতরাজ বলেন, ‘ওঁর ইচ্ছেকে অসম্মান করার কোনও প্রশ্নই ওঠে না। সারাটা জীবন উনি এমনই থেকেছেন। নিজের পরিবারকেও সমান গুরুত্ব দিয়েছেন। তাই ওঁর আবেগে কখনও বাধা হয়ে দাঁড়াতে চাইনি আমরা।’ 
হাসনুরাম নিজেই শুধু নন, তাঁর স্ত্রীও এখনও পর্যন্ত ২০টি নির্বাচনে প্রার্থী হয়েছেন। কিন্তু স্বামীর মতোই তাঁরও কোনওবারই ভাগ্য সহায় হয়নি।

16th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ