বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

বিজেডির ছ’বারের সাংসদ যোগ দিলেন বিজেপিতে, লড়বেন ভোটে

নয়াদিল্লি: বিজু জনতা দলের (বিজেডি) সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর বিজেপিতে যোগ দিলেন কটকের ছ’বারের সাংসদ ভর্তৃহরি মহতাব। বৃহস্পতিবার তিনি দিল্লিতে গিয়ে বিশিষ্ট বিজেপি নেতাদের উপস্থিতিতে গেরুয়া শিবিরে যোগ দেন। ৬৭ বছরের এই নেতা বিজেপির হয়ে ভোটেও লড়বেন বলে শোনা যাচ্ছে। ২০১৯ সালে কটক লোকসভা কেন্দ্রে বিজেপির প্রকাশ মিশ্রকে হারিয়ে বিপুল ভোটে জয়ী হয়েছিলেন ভর্তৃহরি। দীর্ঘ রাজনৈতিক জীবনে ছ’বার সাংসদ হয়েছেন। ১৯৯৮ সালে প্রথমবার জয়ী হয়েছিলেন তিনি। তারপর লাগাতার ১৯৯৯, ২০০৪, ২০০৯, ২০১৪ ও ২০১৯ সালেও জয়ী হন। সংসদের বিভিন্ন আলোচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়ার জন্য ২০১৭ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত টানা চারবার তাঁকে সংসদ রত্ন পুরস্কার দেওয়া হয়।  
কয়েক সপ্তাহ আগে বিজেডি ছাড়ার সময় ভর্তৃহরি দলীয় নেতৃত্বকে কাঠগড়ায় তুলেছিলেন। তাঁর অভিযোগ ছিল, দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের রাস্তা থেকে সরে এসেছে বিজেডি, জনকল্যাণ থেকেও দূরে সরে গিয়েছে দল। তবে এই প্রথম নয়, কয়েক মাস ধরে নবীন পট্টনায়েকের বিরুদ্ধে তোপ দেগে একাধিক নেতা দল ছেড়েছেন। তাঁদের বেশিরভাগই যোগ দিয়েছে গেরুয়া শিবিরে। যদিও বিজেডি ছাড়ার পর কংগ্রেসে যোগ দিয়েছেন প্রবীণ তফসিলি নেতা তথা প্রাক্তন মন্ত্রী বলভদ্র মাঝি। তাঁর অভিযোগ ছিল, গত পাঁচ বছর ধরে দলে কোণঠাসা করে রাখা হয়েছে তাঁকে।   
২১ আসনের ওড়িশায় ২০১৯ সালে বড় জয় পেয়েছিল বিজেডি। ১২টি আসন দখল করে তারা। বিজেপি পেয়েছিল আটটি আসন। কংগ্রেসকে সন্তুষ্ট থাকতে হয়েছিল মাত্র একটি আসন নিয়ে। উল্লেখ্য, প্রায় এক দশক পর লোকসভা ভোটের মুখে বিজেপি ও বিজেডির মধ্যে জোট গঠন নিয়ে কথাবার্তা শুরু হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত জোট হয়ে ওঠেনি। আসন ভাগাভাগি নিয়ে দু’পক্ষের মধ্যে মতানৈক্য শুরু হয়। সেই কারণেই ভেস্তে যায় আলোচনা।  

29th     March,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ