বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

৩ রাজ্যে প্রার্থী একঝাঁক সাংসদ, অবশেষে শিকে ছিঁড়ল শিবরাজের

দিল্লি: হিন্দি বলয়ের তিন রাজ্যে বিধানসভা ভোটে চাপের মুখে বিজেপি। আদৌ ‘মোদি ম্যাজিক’ কাজ করবে কি না, সন্দিহান ভোট ম্যানেজাররা। তাই রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে ভোটে দলের একঝাঁক  সংসদ সদস্যকে টিকিট দিল গেরুয়া শিবির। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে আদৌ প্রার্থী করা হবে কি না, তা নিয়েও চলছিল জোর জল্পনা। কিন্তু ‘মামা’র চাপের মুখে তাঁকেও প্রার্থী করেছে দল। চমক ছত্তিশগড়েও। সেখানে প্রাক্তন মুখ্যমন্ত্রী রামন সিংকেও টিকিট দেওয়া হয়েছে। তবে, মরুরাজ্যে প্রথম দফার ৪১ জনের প্রার্থী তালিকায় শিকে ছেঁড়েনি প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরারাজে সিন্ধিয়ার কপালে। কিন্তু এখানে আলোয়ারের সাংসদ মোহান্ত বালকনাথকে প্রার্থী করেছে  পদ্মশিবির। তিজারা বিধানসভা আসনে লড়াই করবেন তিনি। রাজস্থানে বিজেপির ‘সম্ভাব্য মুখ্যমন্ত্রী পদপ্রার্থী’দের তালিকায় বালকনাথের নাম নিয়ে চর্চা রয়েছে। তাই তাঁর টিকিট পাওয়ার বিষয়টিকে অনেকেই দু’য়ে দু’য়ে চার করতে ব্যস্ত।
গত ১ তারিখে দিল্লিতে দলের সেন্ট্রাল ইলেকশন কমিটির বৈঠকে প্রার্থী তালিকা স্থির হয়েছে। বৈঠকে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং প্রমুখ।
কংগ্রেস শাসিত রাজস্থানে ক্ষমতায় ফেরার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে গেরুয়া শিবির। মরুরাজ্যের প্রথম দফায় ঘোষিত ৪১ জন প্রার্থীর মধ্যে সাতজনই সাংসদ। মোহান্ত বালকনাথ ছাড়াও তালিকায় রয়েছেন— দিয়া কুমারী, ভগীরথ চৌধুরী, কিরোড়ীলাল মীনা, দেবজি প্যাটেল, নরেন্দ্র কুমার ও রাজ্যবর্ধন রাঠোর। রাজস্থান বিজেপিতে  বসুন্ধরারাজে বনাম কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত শিবিরের লড়াই সর্বজনবিদিত। এই পরিস্থিতিতে দলকে এককাট্টা রাখতে স্বয়ং নরেন্দ্র মোদির বার্তা, পদ্ম প্রতীকই  মরুরাজ্যে আসল প্রার্থী। দলের তরফে কাউকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে তুলে ধরা হয়নি। এরমধ্যে আলোয়ারের সাংসদকে বিধানসভা ভোটের লড়াইতে নামিয়ে দেওয়া রাজস্থানের রাজনীতিতে বিজেপির ‘নতুন খেলা’ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। নাথ সম্প্রদায়ের অষ্টম মোহান্ত এই বালকনাথ। কোনওভাবে রাজস্থানে দল ক্ষমতায় এলে যুযুধান দুই গোষ্ঠীর মধ্যে তৃতীয় নাম হিসেবে হেভিওয়েট বালকনাথকে ভাসিয়ে দেওয়ার কৌশল বিজেপির তরফে নেওয়া হয়েছে বলে রাজনৈতিক মহল মনে করছে।
একই ছবি মধ্যপ্রদেশেও। সেখানে আগেই প্রার্থী করা হয়েছে তিন কেন্দ্রীয় মন্ত্রী নরেন্দ্র সিং তোমার, প্রহ্লাদ সিং প্যাটেল ও ফগন সিং কুলস্তেকে। এছাড়াও এখানে আরও চারজন সাংসদ পদ্ম শিবিরের টিকিট পেয়েছেন। তবে সবচেয়ে বড় চমক নিশ্চিতভাবেই শিবরাজ সিং চৌহান। তাঁকে প্রার্থী করা হবে না আন্দাজ করে দিন কয়েক আগেই প্রচারে নেমেছিলেন মামা। মোদি-শাহের বিরোধিতা করে নিজেকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে তুলে ধরেছিলেন। সেই চাপের মুখে বাধ্য হয়ে শিবরাজকে প্রার্থী করল বিজেপি।
ছত্তিশগড়ের বিজেপি সভাপতি তথা বিলাসপুরের সাংসদ অরুণ সাওকে বিধানসভায় প্রার্থী করা হয়েছে। এছাড়াও সাংসদ গোমতী সাই ও রেণুকা সিংকে টিকিট দেওয়া হয়েছে। এখানেও প্রার্থী প্রাক্তন মুখ্যমন্ত্রী রামন সিং।

10th     October,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ