বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

শাল-কার্পেট রপ্তানিতে রেকর্ড কাশ্মীরের

ফিরদৌস হাসান, শ্রীনগর: গত বছরের তুলনায় বেশি লাভের মুখ দেখল জম্মু -কাশ্মীরের হস্তশিল্প। গত আর্থিক বছরের তুলনায় এ বছর লাভের অঙ্ক দ্বিগুণ হয়েছে। চলতি আর্থিক বছরে হস্তশিল্পজাত দ্রব্য রপ্তানি করে সরকারি কোষাগারে এসেছে ১১১৬.৩৭ কোটি টাকা। যা এখনও অবধি রেকর্ড। ২০২১-২২ অর্থবর্ষে এই পরিমাণ ছিল ৫৬৩.১৩ কোটি টাকা। বিভিন্ন দ্রব্যের মধ্যে শাল রপ্তানি থেকে আয়ের পরিমাণই সর্বাধিক। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং কোভিডের নতুন আতঙ্কের মধ্যেই এই খবরে স্বস্তি ফিরেছে কাশ্মীরের শাল ব্যবসায়ীদের মধ্যে। 
জানা গিয়েছে, গত আর্থিক বছরে শাল রপ্তানি করে আয় হয়েছে ১৬৫ কোটি টাকারও বেশি। সেখানে ২০২২-২৩ অর্থবর্ষে আয় হয়েছে ৪২৪ কোটি টাকারও বেশি। এই অর্থবর্ষে কার্পেট রপ্তানিতেও আয় ১০৬ কোটি টাকা বেড়ে হয়েছে ৩৫৭.২১ কোটি টাকা। চেন স্টিচ রপ্তানিতে একলাফে আয় বেড়ে হয়েছে প্রায় ২৮৪ কোটি টাকা। কাগজের মণ্ড দিয়ে বানানো কাশ্মীরের বিখ্যাত শিল্পকর্মটির রপ্তানি কিছুটা পড়েছে। ২০২১-২২ অর্থবর্ষে এই শিল্পকর্মটি থেকে আয় ছিল ১৩.২৫ কোটি টাকা। কিন্তু তা চলতি অর্থবর্ষে কমে হয়েছে ৮.৫১ কোটি টাকা। 
এক সরকারি কর্মকর্তার মতে, ২০১৪ সাল থেকে ভূস্বর্গের হস্তশিল্পের বাজারে ধস নেমেছিল। কিন্তু চলতি অর্থবর্ষের হিসাব হাতে পাওয়ার পর অনেকটাই স্বস্তি ফিরেছে। আগামীতেও যাতে এই আর্থিক বৃদ্ধি বজায় থাকে, সেই চেষ্টাই করা হচ্ছে বলে জানান তিনি।   
রপ্তানির এই ধারাকে বজায় রাখতে জম্মু -কাশ্মীর সরকার বিভিন্ন ই-কমার্স সাইটগুলির সঙ্গে যোগাযোগ বাড়াতে চাইছে। এর পাশাপাশি স্টার্ট আপ সংস্থাগুলির সঙ্গেও গাঁটছড়া বাঁধতে চাইছে সরকার। তবে ইউরোপে ফের আর্থিক মন্দার কালো ছায়া দেখা দিয়েছে। কাশ্মীর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রাক্তন সভাপতি শেখ আসিক আহমেদ জানিয়েছেন, মন্দার কারণে আপাতত অর্ডার না নিতে বলা হয়েছে।

7th     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ