বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

রেলমন্ত্রক অবহেলিত, বিঘ্নিত যাত্রী
সুরক্ষা, প্রশ্ন তুললেন মমতা
বৈষ্ণবকে পাশে রেখে দিলেন সহযোগিতার আশ্বাসও

নিজস্ব প্রতিনিধি, বাহানাগা: ওড়িশার রেল দুর্ঘটনায় লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। শুক্রবার সন্ধ্যায় দক্ষিণ পূর্ব রেলের খড়্গপুর ডিভিশনের বাহানাগা বাজার স্টেশনের কাছে দুর্ঘটনার কবলে পরে করমণ্ডল এক্সপ্রেস এবং যশবন্তপুর এক্সপ্রেস। তার ১৫ ঘণ্টার মধ্যেই ঘটনাস্থল পরিদর্শনে গেলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে গিয়ে একদিকে যেমন রেলযাত্রীদের সুরক্ষা নিয়ে প্রশ্ন তুললেন, তেমনই রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে পাশে রেখে এই সঙ্কটপর্বে রেলকে যাবতীয় সহযোগিতার আশ্বাসও দিলেন মমতা। পরিদর্শন পর্বেই অভিশপ্ত ওই রেলযাত্রায় এ রাজ্যের বাসিন্দা মৃত ও আহতদের জন্য আর্থিক অনুদানের ঘোষণাও করেন তিনি। 
রেলমন্ত্রীর দায়িত্ব সাফল্যের সঙ্গে সামলেছেন মমতাও। সেই অভিজ্ঞতা থেকেই তাঁর অভিযোগ, রেলের প্রতি কেন্দ্রীয় সরকার যথেষ্ট গুরত্ব দিচ্ছে না। রেলের আলাদা বাজেট তুলে দেওয়া থেকে শুরু করে নানান ভাবে অবহেলা করা হচ্ছে বলে জানান তিনি। মমতা বলেন, ১৯৮১’র পর এত বড় ট্রেন দুর্ঘটনা ঘটেনি। তাঁর আমলে চালু হওয়া সুরক্ষা ব্যবস্থা বজায় থাকলে, আজ এই জাতীয় বিপর্যয়ের মতো ঘটনা ঘটত না বলেই তাঁর মত। প্রাক্তন রেলমন্ত্রীর কথায়, অ্যান্টি কলিশন ডিভাইস চালু করেছিলাম। তা লাগানো থাকলে, এত বড় ঘটনা ঘটত না। তবে এই বিপদ মুহূর্তে তিনি যে কোনও রাজনীতি করতে আসেননি তাও স্পষ্ট করে দেন। মমতা বলেন, ‘দুর্ঘটনা পরবর্তী উদ্ধার কাজে আমরা সম্পূর্ন ভাবে ওড়িশা সরকার এবং রেলের পাশে আছি।’ ইতিমধ্যে, রাজ্যের তরফ থেকে ১১০টি অ্যাম্বুলেন্স, ৪০ জন চিকিৎসক-নার্স এবং ৪০ জন পদস্থ সরকারি কর্তাকে উদ্ধারকাজে সহযোগিতার জন্য পাঠানো হয়েছে। 
এদিন সকাল ১১.৫৫ নাগাদ হেলিকপ্টারে বালেশ্বর পৌঁছন মমতা। তাঁর সঙ্গে ছিলেন কলকাতার পুলিস কমিশনার বিনীত গোয়েল। সেখান থেকে মুখ্যমন্ত্রী সোজা যান বাহানাগা বাজার স্টেশনের কাছে দুর্ঘটনাস্থলে। দুমড়ে মুচড়ে যাওয়া ট্রেনের কামরাগুলি খতিয়ে দেখেন। এরপর সোরো সহ বিভিন্ন হাসপাতালে গিয়ে আহত যাত্রীদের সঙ্গে দেখা করেন, তাঁদের শারীরিক অবস্থার খোঁজখবর নেন। গুরুতর জখম নন, বাংলার এমন বাসিন্দাদের মেদিনীপুর মেডিকাল কলেজ সহ রাজ্যের বিভিন্ন হাসপাতালে চিকিৎসার ব্যবস্থাও বাহানাগা থেকেই করেন মুখ্যমন্ত্রী। আটকে থাকা যাত্রীরা যাতে নির্বিঘ্নে বাড়ি ফিরতে পারেন, তার জন্য যথাযথ ব্যবস্থা করতে নির্দেশও দেন তিনি।   

4th     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ