বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

দিল্লিতে প্রচণ্ডর সঙ্গে বৈঠক নরেন্দ্র মোদির
নেপালকে কাছে পেতে রামায়ণ সার্কিটে জোর

নয়াদিল্লি: ‘রামায়ণ সার্কিট’কে হাতিয়ার করেই নেপালের সঙ্গে সম্পর্ক আরও নিবিড় করার চেষ্টা চালালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের এই উত্তরের প্রতিবেশী দেশে চীনের প্রভাব বৃদ্ধি নিয়ে রীতিমতো উদ্বিগ্ন সাউথ ব্লক। কাঠমাণ্ডুতে বেজিংয়ের প্রভাব খর্ব করতেই জোর দেওয়া হল ‘রামায়ণ সার্কিট’ সম্পর্কিত প্রকল্পগুলি নিয়ে। চারদিনের ভারত সফরের দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করলেন নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দহাল ওরফে প্রচণ্ড। বৈঠক শেষে এক বিবৃতিতে মোদি জানান, দ্বিপাক্ষিক সম্পর্ককে অন্য উচ্চতায় পৌঁছে দেওয়ার নিরন্তর চেষ্টা চালাবে ভারত ও নেপাল। সাংস্কৃতিক সম্পর্ক আরও উন্নত করতে রামায়ণ সার্কিটের সঙ্গে যুক্ত সমস্ত প্রকল্পের কাজ দ্রুত শেষ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, এই সার্কিটের অন্যতম গুরুত্বপূর্ণ শহর জনকপুর। নেপালের এই শহরেই সীতার জন্ম হয়েছিল বলে বিশ্বাস করা হয়।
গত ডিসেম্বরেই তৃতীয়বারের জন্য নেপালের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন প্রচণ্ড। তৃতীয়বার ক্ষমতায় আসার পর এই প্রথম ভারতে সফরে এলেন তিনি। সূত্রের খবর, এদিন যোগাযোগ ব্যবস্থা, অর্থনীতি, বিদ্যুৎ ও পরিকাঠামো সহ একাধিক ইস্যু নিয়ে মোদির সঙ্গে আলোচনা করেন নেপালের প্রতিনিধি। বৈঠক শেষে পরিকাঠামো সংক্রান্ত একাধিক প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মোদি ও প্রচণ্ড। পাশাপাশি, বাণিজ্য ও বিদ্যুৎ সহ একাধিক ইস্যুতে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে সাতটি চুক্তিতে সই করা হয় এদিন।
কূটনেতিক ক্ষেত্রে এই দুই পড়শি দেশের সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। নেপাল সীমান্ত লাগোয়া ভারতের মোট পাঁচটি রাজ্য রয়েছে। তাছাড়া পণ্য সরবরাহের ক্ষেত্রে ভারতের উপর অনেকটাই নির্ভরশীল নেপাল। ওয়াকিবহাল মহলের মতে, প্রচণ্ডের এই সফর শেষে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও ভালো হবে।

2nd     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ