বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

ইউনেস্কো হেরিটেজ তালিকায় মোদির জন্মস্থান!
আন্তর্জাতিক মঞ্চে দরবার কেন্দ্রের

নয়াদিল্লি: কেউ বলেন তিনি রামের অবতার, কারও বা মতে স্বয়ং রাম। তিনি কিশোর বয়সে খালি হাতে কুমির মারেন, আবার যুবক বয়সে মুক্তিযুদ্ধে ‘অংশগ্রহণ করেন’। জনসভায় দাঁড়িয়ে দাবি করেন, তিনি সরকারে আসার পরই সাধারণ মানুষ বিমা বা ব্যাঙ্কিংয়ের সুবিধা পেয়েছে। তার আগে ব্যাঙ্ক আম জনতার জন্য ছিল না। তাই গত কয়েক বছরে বিজেপির স্লোগান একটাই ‘মোদি হ্যায় তো মুমকিন হ্যায়’। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম ইতিহাসের পাতায় যাতে স্বর্ণাক্ষরে লেখা থাকে, সেই চেষ্টায় খামতি নেই তাঁর সরকারেরও। ইতিমধ্যেই তাঁর নামে গুজরাতে হয়েছে ক্রিকেট স্টেডিয়াম। আর এবার মোদির জন্মভূমিকে ইউনেস্কোর হেরিটেজ তালিকায় জায়গা করে দেওয়ার জন্য দরবার শুরু করেছে কেন্দ্র। যে তিনটি নাম হেরিটেজ ঘোষণার জন্য প্রস্তাব করা হয়েছে, তার মধ্যে জ্বলজ্বল করছে নরেন্দ্র মোদির ভিটেমাটি ভাদনগর।
ভারতীয় পুরাতাত্ত্বিক সর্বেক্ষণ বা আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার (এএসআই) এই সংক্রান্ত খসড়া তালিকায় রয়েছে মোধেরার ঐতিহ্যশালী সূর্যমন্দিরও। দিন কয়েক আগে মোদির রাজ্যে বিধানসভা ভোটে রেকর্ড সাফল্য পেয়েছে বিজেপি। বিরোধীদের দাবি, এই পরিস্থিতিতে গুজরাতবাসীকে উপহার ও প্রধানমন্ত্রীর স্তুতিগান— এই এক ঢিলে দুই পাখি মারতেই এহেন পরিকল্পনা কেন্দ্রীয় সরকারের। যদিও, ভাদনগরের অন্তর্ভুক্তি প্রসঙ্গে কেন্দ্রীয় পর্যটনমন্ত্রী জি কিষেণ রেড্ডির যুক্তি, এই শহরের ইতিহাস খ্রিস্টপূর্ব অষ্টম শতকের। এখনও এই শহরের বহু প্রাচীন ধর্মীয় এবং আবাসিক ভবনগুলি সংরক্ষণ করে রাখা হয়েছে।
সাধারণত বিশেষ কিছু মানদণ্ডের উপর বিচার করে কোনও স্থানকে ‘ওয়ার্ল্ড হেরিটেজ’ তকমা দেয় ইউনেস্কো। সংশ্লিষ্ট দেশের সরকারকেই অবশ্য জায়গাটির নাম মনোনীত করে পাঠাতে হয়। এরপর আন্তর্জাতিক বিশেষজ্ঞরা খতিয়ে দেখেন সেই মনোনয়ন। শেষে ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির ২১টি সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা ভোটাভুটি করে চূড়ান্ত সিদ্ধান্ত নেন। সেইমতো ভারত সরকারের তরফে এই তিনটি নতুন জায়গাকে মনোনীত করা হয়েছে। তবে শেষপর্যন্ত তাতে চূড়ান্ত সিলমোহর পড়বে কি না, তা এখনই হলফ করে বলা যাবে না।
প্রধানমন্ত্রীর জন্মস্থান ভাদনগর টাউন, মোধেরার সূর্যমন্দিরের পাশাপাশি  ত্রিপুরার শৈবতীর্থ ঊনকোটি পাহাড়কে ‘হেরিটেজ সাইট’-এর খসড়া তালিকায় রেখেছে ভারতীয় পুরাতাত্ত্বিক সর্বেক্ষণ বা আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই)। ফলে ইউনেস্কোর খসড়া তালিকায় ভারতের হেরিটেজ সাইটের সংখ্যা বেড়ে হল ৫২। কেন্দ্রের দাবি, প্রাচীন নথিপত্র অনুযায়ী ভাদনগরের বয়স প্রায় আড়াই হাজার বছর। চীনা পরিব্রাজক হিউয়েন সাংয়ের লেখনীতে রয়েছে এই শহরের নাম। একসময় এই অঞ্চলে বৌদ্ধ ধর্মের ব্যাপক প্রসার ঘটেছিল। পরবর্তীকালে ভাদনগরকে কেন্দ্র করে জৈনরা কিছু গুহা তৈরি করে। এছাড়া সোলাঙ্কি রাজাদের তৈরি বহু সৌধও ছড়িয়ে রয়েছে এই শহরের আনাচেকানাচে। সেদিক থেকে বিচার করলে ভাদনগরের ঐতিহাসিক ও ধর্মীয় ঐতিহ্যের গুরুত্ব অপরিসীম।

22nd     December,   2022
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ