বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

আফিমের নেশা করছে ৪০ লক্ষ নাবালক,
কেন্দ্রীয় প্রকল্পের সাফল্য নিয়ে প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ৪০ লক্ষ। ৩০ লক্ষ। কিংবা ২০ লক্ষ। সারা দেশে গাঁজা, আফিম অথবা অন্য সেডিটিভ ব্যবহারকারীর সংখ্যা লক্ষ লক্ষ। নেশার এইসব দ্রব্য ব্যবহারকারীদের গড় বয়স ১০ থেকে ১৭ বছরের মধ্যে। সামাজিক ন্যায়বিচার মন্ত্রকের ২০১৮ সালের এই সংক্রান্ত সর্বশেষ সমীক্ষায় উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য। কেন্দ্রের মোদি সরকারের নেশামুক্ত ভারত অভিযান কর্মসূচি কি আদৌ সাফল্যের মুখ দেখছে? উল্লিখিত কেন্দ্রীয় সরকারি পরিসংখ্যানের জেরে উঠছে এমনই প্রশ্ন। সার্বিকভাবে এহেন পরিসংখ্যানকে যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে তথ্যাভিজ্ঞ মহল।
কী উঠে আসছে সামাজিক ন্যায়বিচার মন্ত্রকের সমীক্ষায়? প্রধানত সাত ধরনের নেশার বস্তু ব্যবহারের উপর সমীক্ষা চালিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রক। সেগুলি হল ক্যানাবিস (গাঁজা), ওপিয়ডস (আফিম জাতীয় দ্রব্য), সেডাটিভস, কোকেন, এটিএস, ইনহ্যালেন্টস (যা মূলত শুঁকে নেশা করা হয়) এবং হ্যালুসিনোজেনস। সমীক্ষা চালানো হয় প্রধানত ১০ থেকে ১৭ বছর বয়সী কিশোর-কিশোরীদের উপর। তাতে দেখা যাচ্ছে যে, এই বয়সের কিশোর-কিশোরীরা সবথেকে বেশি ব্যবহার করে আফিম জাতীয় দ্রব্য। ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৪০ লক্ষ। নেশার বস্তু ব্যবহারে এরপরেই রয়েছে ইনহ্যালেন্টস। ১০ থেকে ১৭ বছর বয়সীদের মধ্যে যা ব্যবহার করে প্রায় ৩০ লক্ষ। ওই বয়সসীমায় গাঁজা এবং সেডাটিভ ব্যবহারকারীর সংখ্যা কার্যত সমান। প্রায় ২০ লক্ষ। এটিএস প্রায় চার লক্ষ, কোকেন এবং হ্যালুসিনোজেনস প্রায় ২ লক্ষ করে অল্প বয়সী ছেলেমেয়ে ব্যবহার করে থাকে। এমনই তথ্য উঠে এসেছে সামাজিক ন্যায়বিচার মন্ত্রকের পরিসংখ্যানে। স্বাভাবিকভাবেই যা দেখে চমকে উঠছে ওয়াকিবহাল মহল।
কেন্দ্রীয় মন্ত্রক জানিয়েছে, নেশার হাত থেকে মুক্তির জন্য ইতিমধ্যেই ন্যাশনাল অ্যাকশান প্ল্যান ফর ড্রাগ ডিমান্ড রিডাকশান (এনএপিডিডিআর) কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এরই আওতায় চালু করা হয়েছে নেশামুক্ত ভারত অভিযান। এই কর্মসূচিতে নেশার ব্যবহার বেশি, সারা দেশের এমন ২৭২টি জেলাকে চিহ্নিত করা হয়েছে। সেখানে নেশামুক্তির লক্ষ্যে একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে। নিয়োগ করা হয়েছে প্রায় আট হাজার স্বেচ্ছাসেবক। পাশাপাশি সংশ্লিষ্ট মন্ত্রক সূত্রের খবর, কর্মসূচির সুফল মিলছে কি না তা খতিয়ে দেখতে আবারও দেশব্যাপী সমীক্ষার পরিকল্পনা করা হচ্ছে।

2nd     December,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ