বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

তফসিলি জাতি, উপজাতি, ওবিসির পর সংখ্যালঘুও
অষ্টম শ্রেণি পর্যন্ত বৃত্তি বন্ধ করল
মোদি সরকার, নিন্দায় বিরোধীরা

নয়াদিল্লি: দেশের সরকারি স্কুলগুলির দৈন্য দশা। পরিকাঠামোর অভাবে পড়াশুনো একপ্রকার শিকেয়। দু’বছরের করোনা মহামারী তাতে দোসর হয়ে দাঁড়িয়েছে। স্কুলে নাম নথিভুক্তকরণ তো দূরের কথা, আটকানো যাচ্ছে না স্কুলছুট। এই অবস্থায় শিক্ষার মতো মৌলিক অধিকারে বড় ধাক্কা দিল মোদি সরকার। প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত তফসিলি জাতি, উপজাতি, ওবিসির পর সংখ্যালঘু সম্প্রদায়ের প্রি-ম্যাট্রিক স্কলারশিপও উঠে গেল। ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকেই তা কার্যকর। অর্থাৎ, শুধুমাত্র নবম ও দশম শ্রেণির যোগ্য পড়ুয়ারাই এই বৃত্তি পাবেন। কেন্দ্রীয় সরকারের এই ‘নিঃশব্দ বিপ্লবে’র তীব্র প্রতিবাদ জানিয়েছে বিরোধীরা। 
এসসি, এসটি, ওবিসি এবং সংখ্যালঘু সম্প্রদায়ের যে সমস্ত অভিভাবকের বার্ষিক আয় আড়াই লক্ষের বেশি নয়, তাঁদের প্রথম থেকে দশম শ্রেণির পড়ুয়ারা প্রি-ম্যাট্রিক স্কলারশিপ পেয়ে থাকে। বৃত্তি প্রদান করে যথাক্রমে ন্যায়বিচার মন্ত্রক, আদিবাসী এবং সংখ্যালঘু বিষয়ক মন্ত্রক। প্রকল্পের আওতায় যোগ্য পড়ুয়াদের মধ্যে যাঁরা বাড়িতে থেকে পড়াশুনো করেন, তাদের প্রতি মাসে ২২৫ টাকা এবং আবাসিক পড়ুয়াদের জন্য প্রতি মাসে ৫২৫ টাকা দেওয়া হয়। ১০ মাসের জন্য ছাত্র-ছাত্রীরা এই সুবিধা পেয়ে থাকেন। আর বই কেনার খরচ এবং এককালীন হিসেবে ওই দুই শ্রেণির পড়ুয়ারা পায় যথাক্রমে ৭৫০ এবং ১০০০ টাকা। কেন্দ্র ও রাজ্য ৭৫ ও ২৫ শতাংশ হারে এই আর্থিক সাহায্য প্রদান করেন।
ওবিসি সম্প্রদায়ের প্রথম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের এই বৃত্তি আগেই বাতিল করা হয়েছে। এবার বৃত্তি থেকে বঞ্চিত হল এসসি, এসটি এবং সংখ্যালঘু সম্প্রদায়। এহেন ‘তুঘলকি’ সিদ্ধান্তের পক্ষে সরকারের সাফাই, প্রথম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়ারা ২০০৯ সালের শিক্ষার অধিকার আইনে বিনামূল্যে শিক্ষা পায়। তাই শুধুমাত্র নবম ও দশম শ্রেণির ছাত্রছাত্রীরাই প্রি-ম্যাট্রিক স্কলারশিপ পাবে। এই মর্মে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ইনস্টিটিউট নোডাল অফিসার, ডিস্ট্রিক্ট নোডাল অফিসার এবং স্টেট নোডাল অফিসারকে নির্দেশ দেওয়া হয়েছে। সেইমতো বাতিল হয়ে গিয়েছে কয়েক কোটি পড়ুয়ার আবেদন।
মোদি সরকারের এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করছে কংগ্রেস। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে বলেছেন, মোদিজি আপনার সরকার এসসি, এসটি, ওবিসি এবং সংখ্যালঘু সম্প্রদায়ের প্রথম থেকে অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের প্রি-ম্যাট্রিক স্কলারশিপ বন্ধ করে দিয়েছে। গরিব পড়ুয়াদের এভাবে বৃত্তি থেকে বঞ্চিত করার কী অর্থ? দুঃস্থ ছাত্রছাত্রীদের থেকে এভাবে টাকা লুট করে আপনার সরকার কত টাকা আয় করবে? এ প্রসঙ্গে তৃণমূল কংগ্রেস মুখপাত্র সুখেন্দুশেখর রায় বলেন, কেন্দ্রের সরকারের অমানবিক সিদ্ধান্ত। শিক্ষার অগ্রগতিতে প্রতিবন্ধকতা সৃষ্টি হল। মোদি সরকারের কর্তৃত্ববাদী মনোভাবের বিরুদ্ধে সকলের প্রতিবাদ করা উচিত। সমালোচনায় সরব হয়েছে মায়াবতীর বহুজন সমাজ পার্টিও। দলের নেতা কুঁয়ার দানিশ আলির অভিযোগ, সংখ্যালঘু পড়ুয়াদের বৃত্তি থেকে বঞ্চিত করে সরকার আসলে গরিব ছেলেমেয়েদের শিক্ষার অধিকার কেড়ে নিতে চাইছে।

1st     December,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ