বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

বেসরকারি ল ও ফার্মাসি কলেজ সহ বিভিন্ন শিক্ষা
প্রতিষ্ঠানকে ‘এনওসি’ দিতে টাকা নিয়েছেন পার্থ
আদালতে দাবি ইডির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেসরকারি ল’ এবং ফার্মাসি কলেজ সহ বিভিন্ন ধরনের ডিগ্রি প্রদান ও পেশার সঙ্গে সম্পর্কিত প্রতিষ্ঠানগুলিকে ‘নো অবজেকশন সার্টিফিকেট’ (এনওসি) দিতেও বিপুল পরিমাণ অর্থ নিয়েছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এই টাকা লুকিয়ে রাখতে কে বা কারা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সাহায্য করেছেন, তার তদন্ত চলছে। বুধবার আদালতে এমনটাই দাবি করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। জেল হেফাজত শেষে এদিন পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়কে ভার্চুয়ালি হাজির করানো হয় পিএমএলএ কোর্টে।
এদিন সওয়ালের শুরুতেই পার্থবাবুর আইনজীবী সেলিম রহমান বলেন, আদালতের নির্দেশ অনুযায়ী উদ্ধার হওয়া নথির স্ক্যান কপি তাঁদের দেওয়া হয়েছে। কিন্তু সেই কপির কিছু অংশ প্রিন্ট করার পর পড়া যাচ্ছে না। তদন্তের অগ্রগতি নিয়েও তিনি প্রশ্ন তোলেন। পার্থবাবুর বিরুদ্ধে চার্জশিট হয়ে গেলেও কেন এখনও শুনানি শুরু হচ্ছে না, এই প্রশ্ন তোলা হয় আইনজীবীদের তরফে। অর্পিতা মুখোপাধ্যায়ের আইনজীবী বলেন, ইডি আবার জেলে গিয়ে জেরা করতে চাইছে। তিনি প্রশ্ন তোলেন, জেলে গিয়ে এর আগে জেরায় কী মিলেছে? তা কি কেস ডায়েরিতে উল্লেখ আছে? যদিও তিনি অর্পিতার জামিনের আবেদন করেননি। বরং অল্পদিনের জন্য জেল হেফাজতে পাঠানোর আর্জি জানান।
এরপরই বিচারক ইডির কাছে জানতে চান, কেন একমাসের রিমান্ড চাওয়া হচ্ছে। সাত বা পনেরো দিন নয় কেন? বিচারক প্রশ্ন করেন, জেলে গিয়ে কতবার ইডি জেরা করেছে? সেখানে কী মিলেছে? ইডি আর কী কী নতুন নতুন তথ্য পেয়েছে। ইডির তরফে আইনজীবী অভিজিৎ ভদ্র ও ভাস্করপ্রসাদ বন্দ্যোপাধ্যায় বলেন, স্পেশাল অ্যাক্টে এই মামলা চলছে। তাই চার্জশিট দেওয়ার অর্থ এই নয় যে, তদন্ত শেষ হয়ে গিয়েছে। এটি একটি চলমান প্রক্রিয়া। তথ্য পেতে ২৬ নভেম্বর জেলে গিয়ে পার্থবাবুকে জেরা করা হয়েছে। তাঁরা দাবি করেন, প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি মানিক ভট্টাচার্য, অযোগ্য প্রার্থীদের মেধা তালিকায় স্থান করে দিয়েছেন টাকার বিনিময়ে। ডিএলএড কলেজগুলিকে এনওসি দেওয়ার জন্য বিপুল টাকা নেওয়া হয়েছে। এই তথ্য জানতেই পার্থবাবুকে জেরা করা হয়েছে। পার্থবাবু মানিকের বিভিন্ন দুর্নীতিমূলক কাজকে প্রশ্রয় দিয়েছেন, দু’জনের চ্যাট থেকে তা স্পষ্ট হয়েছে। এই নিয়েও তদন্ত চলছে। নতুন তথ্য হিসেবে ইডির আইনজীবী ভাস্করপ্রসাদ বন্দ্যোপাধ্যায় ও অভিজিৎ ভদ্র বলেন, বেসকারি ল’ কলেজ, ফামার্সি কলেজ সহ বিভিন্ন বেসরকারি ডিগ্রি কলেজকে টাকার বিনিময়ে এনওসি দেওয়া হয়েছে। অভিযোগ, এই টাকা গিয়েছে প্রাক্তন শিক্ষামন্ত্রীর কাছে। কে বা কারা এই টাকা পৌঁছে  দিয়েছে এবং টাকা কোথায় রাখা রয়েছে, তা জানার চেষ্টা হচ্ছে। সওয়াল শেষে বিচারক দু’জনকে জেল হেফাজতে পাঠান।

1st     December,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ