বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

দু’সপ্তাহ পর সংখ্যাগরিষ্ঠতার
প্রমাণ দিতে চাইছেন নীতীশ

পাটনা: বিহারে ‘চাচা-ভাতিজা’র নতুন ‘মহাজোট’। ফের নীতীশ-তেজস্বী সমীকরণ। নতুন সরকার গঠনের পর বিধানসভার প্রথম অধিবেশন শুরু হচ্ছে আগামী ২৪ আগস্ট। খাতায় কলমে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে বিন্দুমাত্র সমস্যা নেই। কিন্তু তা সত্ত্বেও আস্থা ভোটের জন্য দু’সপ্তাহ অপেক্ষা করতে চাইছেন নীতীশ কুমার। কারণ, স্পিকার পদ এখনও তাঁর প্রাক্তন জোটসঙ্গী বিজেপির 
হাতে রয়েছে। তাই সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের প্রক্রিয়া পুরোপুরি নিষ্কণ্টক করতে আগে বিজেপি নেতা বিজয়কুমার সিনহাকে স্পিকার পদ থেকে সরাতে চাইছে মহাজোট শিবির। সূত্রের খবর, নতুন স্পিকার নির্বাচিত হওয়ার পরই বিধানসভা কক্ষে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দেবেন নীতীশ। তার আগে নয়।
এনডিএ সরকারে থাকার সময়ই বিজেপি নেতা তথা বর্তমান স্পিকার বিজয়কুমার সিনহার সঙ্গে সংঘাত শুরু হয়েছিল নীতীশের। পালা বদলের পর ইতিমধ্যেই সিনহার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করেছেন মহাজোট শিবিরের ৫৫ জন বিধায়ক। নিয়ম হল, স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হলে তা দু’সপ্তাহের আগে বিধানসভায় তোলা যায় না। সেই অঙ্ক মেনেই ২৪ আগস্ট থেকে শুরু করা হচ্ছে অধিবেশন। ১৪ দিনের নিয়ম মেনে বিধানসভা বসার পরই বর্তমান স্পিকারকে পদ থেকে সরানো হবে। ওই দিনই নতুন স্পিকার নির্বাচন হবে। নতুন সরকারের জোট ফর্মুলা অনুযায়ী স্পিকার পদ পাবে তেজস্বী যাদবের আরজেডি। নতুন স্পিকার দায়িত্ব নেওয়ার পর ২৫ আগস্ট আস্থাভোটে যাবেন নীতীশ। তবে বিজেপি সূত্রে খবর, অনাস্থা প্রস্তাব নিয়ে ভোটাভুটির আগেই বিজয়কুমার সিনহা স্পিকার পদ থেকে ইস্তফা দিতে চলেছেন। সূত্রের খবর, বিধানসভার অধিবেশন শুরুর আগেই মন্ত্রিসভার সম্প্রসারণ সেরে ফেলবেন নীতীশ। গতকাল রাজভবনে নতুন মহাজোট সরকারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন জেডিইউ প্রধান। তাঁর সঙ্গে শপথ নিয়েছেন শুধুমাত্র তেজস্বী যাদব। তিনি নতুন উপ মুখ্যমন্ত্রী। সূত্রের খবর, আগামী ১৬ আগস্ট হতে পারে মন্ত্রিসভার সম্প্রসারণ। 

12th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ