বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

নীতীশ কুমার এনডিএ ছাড়তেই সংখ্যার
বিচারে রাজ্যসভায় শক্তিশালী বিরোধীরা
ডেপুটি চেয়ারম্যান পদের লড়াই নিয়ে অঙ্ক কষা শুরু

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: নীতীশ কুমার এনডিএ ছাড়তেই উল্লসিত বিজেপি বিরোধীরা। কারণ, সংখ্যার বিচারে রাজ্যসভায় তারাই এখন শক্তিশালী। ২০২৪ সালের লোকসভা নির্বাচনকে সামনে রেখে রাজ্যসভায় বিরোধীরা তৈরি হচ্ছে ডেপুটি চেয়ারম্যান পদের লড়াইয়ে। সাধারণত, বন্ধু দলের কোনও এমপিকেই এই পদে বসায় শাসক দল। সেইমতো এই পদে রয়েছেন জেডিইউয়ের হরিবংশ। কিন্তু নীতীশ কুমারের দল এনডিএ সঙ্গ ত্যাগ করায়, তাঁরও আর রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান থাকা হবে না বলেই মনে করছে বিরোধীরা। সেই প্রেক্ষিতে বিরোধী নেতারা নিজেদের মধ্যে হিসেব কষছেন, কত ভোট আছে তাঁদের ঝুলিতে। 
রাষ্ট্রপতি মনোনীত এমপিদের মধ্যে চারজনকে ধরে রাজ্যসভায় বিজেপির সংখ্যা এখন ৯১। বাকি জয়ললিতার দল এআইএডিএমকে সহ সরকার পক্ষের ৯টি দলের এমপি মিলিয়ে এই সংখ্যা ১০৬। অন্যদিকে, কংগ্রেস, তৃণমূল, আপ, ডিএমকে, আরজেডি, জেডিইউ, সমাজবাদী পার্টি, শিবসেনার মতো ২০টি বিরোধী দল এবং নির্দল কপিল সিবালকে নিয়ে বিরোধীদের সংখ্যা ১০৯। তাই বিহারের পট পরিবর্তনে রাজ্যসভায় এবার বিরোধীরা শক্তিশালী। সদ্য সমাপ্ত বাদল অধিবেশনে কোনও বিল আটকানোর ক্ষেত্রে এই শক্তি প্রদর্শন সম্ভব না হলেও, নভেম্বর মাসে শীতকালীন অধিবেশনে নরেন্দ্র মোদি-অমিত শাহকে বিরোধীরা বেগ দিতে পারবে বলেই মনে করছে রাজনৈতিক মহল। সম্মিলিত শক্তি আরও বৃদ্ধি করতে বিরোধীরা চেষ্টা করছে নবীন পট্টনায়েকের বিজেডি এবং জগন্মোহন রেড্ডির ওয়াইএসআরসিপি’কে টানার। রাজ্যসভার দু’দলেরই সাতজন করে এমপি আছে। 
কিন্তু সংসদের এই জোট-ছবি আগামী লোকসভা ভোটেও দেখা যাবে তো? কারণ, তখন প্রধানমন্ত্রী পদ প্রার্থীর দৌড়ে তো অনেকেই সামনে চলে আসবেন! রাজনৈতিক মহলের অনুমান, এই পরিস্থিতিতে কংগ্রেস হয়তো নীতীশ কুমারকেই সমর্থন জানাবে। কারণ, লালুপ্রসাদ যাদবের দল আরজেডি বিধায়ক সংখ্যার বিচারে বিহারে সংখ্যাগরিষ্ঠ হলেও, তেজস্বী যাদবকে মুখ্যমন্ত্রী করা হয়নি। কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, সোনিয়া গান্ধী নীতীশ কুমারকেই মুখ্যমন্ত্রী হিসেবে নেপথ্যে সমর্থন করায় তা মেনে নিয়েছেন তেজস্বী। বলা হয়েছে, তেজস্বী বয়সে তরুণ। সামনে অনেক সময়। তাছাড়া বিজেপিকে বেগ দিতে নীতীশের মতো পাকা মাথার প্রয়োজন। জোটের স্বার্থে কংগ্রেস সভানেত্রীর এই পরামর্শ মেনেও নিয়েছেন তেজস্বী। মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন নীতীশ। তাই কৃতজ্ঞতা জানাতে খুব শীঘ্রই সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করতে দিল্লি আসছেন নীতীশ কুমার। বিরোধীদের পাখির চোখ, ২০২৪-এর লোকসভা নির্বাচন উপলক্ষে ঐক্যবদ্ধ থাকা। 

11th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ