বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

বিনা ছাড়পত্রে লন্ডন সফরের
অভিযোগ রাহুলের বিরুদ্ধে

নয়াদিল্লি: কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর লন্ডন সফর নিয়ে বিতর্ক অব্যাহত। এবার তাঁর বিরুদ্ধে কেন্দ্রের অনুমতি না নিয়েই বিদেশে যাওয়ার অভিযোগ উঠেছে। সূত্রের খবর, অন্য কোনও দেশে যাওয়ার আগে সাংসদদের বিদেশ মন্ত্রকের অনুমতি নেওয়া বাধ্যতামূলক। যাত্রার অন্তত তিন সপ্তাহ আগে সমস্ত তথ্য মন্ত্রকের ওয়েবসাইটে জানাতে হয়। তা খতিয়ে দেখে প্রয়োজনীয় অনুমোদন দেয় মন্ত্রক। কিন্তু, লন্ডন সফরের আগে নাকি রাহুল ‘পলিটিক্যাল ক্লিয়ারেন্স’ নেননি। শুধু তাই নয়, অন্য কোনও দেশের সরকার, শিক্ষা প্রতিষ্ঠানের আমন্ত্রণ পত্র বিদেশ মন্ত্রক হয়েই সাংসদের হাতে পৌঁছনোর কথা। আর যদি আমন্ত্রণ পত্র সরাসরি আসে, সেক্ষেত্রে সাংসদেরই দায়িত্ব বিষয়টি মন্ত্রককে জানানো। রাহুল এই নিয়মও মানেননি বলে অভিযোগ। যদিও এধরনের কোনও বিধি নেই বলে পাল্টা দাবি করেছেন কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা। তাঁর টুইট, ‘সরকারি প্রতিনিধি দলের সদস্য না হলে বিদেশে যাওয়ার জন্য প্রধানমন্ত্রী বা কেন্দ্রের থেকে পলিটিক্যাল ক্লিয়ারেন্স নেওয়ার প্রয়োজন নেই।’কেন্দ্রীয় সরকার এই নিয়ে অকারণ জলঘোলা করার চেষ্টা করছে বলে তেপে দেগেছেন সুরজেওয়ালা। সেই প্রসঙ্গ টেনে তাঁর সংযোজন, ‘প্রধানমন্ত্রীর দপ্তর থেকে হোয়াটসঅ্যাপে বিভিন্ন টিভি চ্যানেলে কিছু পরামর্শ পাঠিয়েছে। দয়া করে চোখ বুজে সেগুলি বিশ্বাস করবেন না।’ অর্থাত্ তাঁর দাবি, রাহুল কোনও নিয়ম ভাঙেননি।  
সম্প্রতি লন্ডনে ‘আইডিয়াস ফর ইন্ডিয়া’ কনক্লেভে অংশ নিয়েছিলেন কংগ্রেস সাংসদ। সেখানে কড়া ভাষায় কেন্দ্রের বিজেপি সরকারের সমালোচনা করেছিলেন তিনি। বলেছিলেন, ‘ভারতে প্রতি ক্ষেত্রে কেরোসিন ছড়িয়ে রেখেছে বিজেপি। যে কোনও সময় আগুন ছড়িয়ে পড়তে পারে।’ পাশাপাশি, ভিন্নমত দমিয়ে রাখারও চেষ্ঠা চলছে বলেও কেন্দ্রকে নিশানা করেন তিনি। তাঁর মন্তব্য নিয়ে পাল্টা আক্রমণের পথেই হেঁটেছে বিজেপি। গেরুয়া শিবিরের ব্যাখ্যা, আন্তর্জাতিক মঞ্চে কেন্দ্রকে বিঁধতে গিয়ে আদপে দেশেরই ‘বদনাম’ করেছেন রাহুল। পাল্টা জবাব দেয় কংগ্রেসও। ফলে রাহুলের সফর নিয়ে শাসক-বিরোধী তরজা তুঙ্গে ওঠে। এরমধ্যেই ব্রিটেনের লেবার পার্টির নেতা এবং ভারত-বিদ্বেষী বলে পরিচিত জেরেমি করবিনের সাথে রাহুলের একটি ছবি প্রকাশ্যে আসে। তা নিয়েও জোরদার টানাপোড়েন শুরু হয়। 
 উল্লেখ্য, বিদেশে কোনও অনুষ্ঠানে যাওয়ার জন্য প্রয়োজনীয় অনুমতি পেতে বারবার সমস্যায় পড়েছে অবিজেপি রাজ্যগুলি। তার মধ্যে অন্যতম পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চীন, আমেরিকা, রোম— বারবার তাঁর বিদেশ সফরে বাধা হয়ে দাঁড়িয়েছে বিদেশ মন্ত্রকের লালসুতোর ফাঁস। এমনটাই অভিযোগ উঠেছে রাজ্যের শাসক দলের তরফে। 

26th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ