বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

আমেরিকাগামী বিমান পরিষেবা বাতিল
করল এয়ার ইন্ডিয়া সহ একাধিক সংস্থা
৫জি টাওয়ারে দুর্ঘটনার আশঙ্কা

নয়াদিল্লি: আমেরিকায় বিমানবন্দরের কাছেই ৫জি টাওয়ার। আর তার জেরেই তাবড় তাবড় বিমান সংস্থা একের পর এক নিউ ইয়র্কগামী উড়ান পরিষেবা বাতিল করে চলেছে। এই তালিকায় রয়েছে এয়ার ইন্ডিয়া, এমিরেটস, জাপান এয়ারলাইন্স সহ আরও বেশকিছু বিমান সংস্থা। একজোট হয়ে প্রায় সব বিমান সংস্থাই সান ফ্রান্সিসকো, ডালাস ফোর্টওয়ার্থ, অরলান্ডো, সিয়াটেল, মিয়ামি, নেওয়ার্ক, হিউস্টন, শিকাগোর মতো শহরের বিমান পরিষেবা বাতিল করেছে। জানা গিয়েছে, ৫জি কাণ্ডে এয়ার ইন্ডিয়া আমেরিকাগামী ৮টি বিমান বাতিল করেছে। 
প্রসঙ্গত, মার্কিন বিমানবন্দরের কাছেই এটি অ্যান্ড টি এবং ভেরাইজন কমিউনিকেশনের ৫জি টাওয়ার বসানো হয়। তারপরই জল্পনা ছড়িয়ে পড়ে, টাওয়ারগুলির জন্য বিমানের নিরাপত্তা ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হতে পারে। এই খবর চাউড় হতেই আমেরিকাগামী প্রায় বিমান সংস্থাই তাদের পরিষেবা বাতিল করতে শুরু করে। জানা যাচ্ছে, খারাপ আবহাওয়ায় বিমান অবতরণের সময় যে নেভিগেশনে নিরাপত্তা সংক্রান্ত সাবধানবানী পাইলটের কাছে আসে, ৫জি টাওয়ারের তরঙ্গে তা বিঘ্নিত হতে পারে। ফলে বিমান দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। এয়ার ইন্ডিয়ার পাশাপাশি দুবাইয়ের এমিরেটস এয়ারলাইন্স জানিয়েছে, শিকাগো, নেওয়ার্ক, সান ফ্রান্সিসকো সহ আমেরিকার বেশ কয়েকটি শহরে তারাও বিমান পরিষেবা বন্ধ রাখবে। অন্যদিকে জাপান ৭৭৭ জেট বিমান সহ আরও কিছু উড়ান পরিষেবাও বন্ধ করে দিয়েছে বলে খবর। 
এই চাপানউতোরের জেরে ৫জি পরিষেবা প্রদানকারী সংশ্লিষ্ট দুই সংস্থা প্রশাসনের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছে, এখনই এই টাওয়ারগুলি সক্রিয় করা হবে না। যদিও তাতে খুব একটা সুবিধে হয়নি। কারণ এয়ার ইন্ডিয়া বুধবারই জানিয়ে দিয়েছে, ১৯ জানুয়ারি থেকে আমেরিকাগামী বিমান পরিষেবা কমানো হবে। ডিজিসিএ প্রধান অরুণ কুমার জানান, বর্তমান পরিস্থিতি যাতে কাটিয়ে ওঠা যায়, সেজন্য আলোচনা চলছে। এখন আমেরিকান এয়ারলাইন্স, ডেল্টা এয়ার লাইন্স এবং এয়ার ইন্ডিয়ার ভারত-আমেরিকা সরাসরি বিমান পরিষেবা রয়েছে। এয়ার ইন্ডিয়া পরিষেবা কমানোর ব্যাপারে জানালেও, বাকি দুই এয়ারলাইন্সের সঙ্গে যোগাযোগ করা যায়নি। অন্যদিকে বিশ্বের অন্যান্য প্রান্তের নামজাদা বেশ কয়েকটি এয়ারলাইন্সও এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে। 

20th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ