বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

পেগাসাস ইস্যু: সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে
তদন্তের দাবিতে মামলা এডিটার্স গিল্ডের

নয়াদিল্লি: আড়ি পাতা ইস্যুতে এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ এডিটার্স গিল্ড। শীর্ষ আদালতের তত্ত্বাবধানে তদন্তের দাবি জানিয়ে জনস্বার্থ মামলা দায়ের করেছে তারা। গিল্ডের বক্তব্য, কেন্দ্রীয় সরকারকে বিশেষ তদন্তকারী দল বা সিট গঠনের নির্দেশ দিক শীর্ষ আদালত। সিটই আড়ি পাতার বিষয়টি নিয়ে তদন্ত করুক। পাশাপাশি, পেগাসাস ব্যবহার করে নজরদারির বিস্তারিত তথ্য প্রকাশের জন্য কেন্দ্রকে নির্দেশ দেওয়ার আর্জি জানিয়েছে তারা। এডিটর্স গিল্ডের আর্জি, ২০১৭ থেকে ২০২১ সালের মধ্যে স্পাই-সফ্টওয়্যারের সাহায্যে হ্যাক ও নজরদারির বিস্তারিত তথ্য কেন্দ্রকে প্রকাশ করতে বলুক আদালত। সেই সঙ্গে কী কারণে ওই পদক্ষেপ গ্রহণ করা হয়েছিল, তাও জানাতে নির্দেশ দেওয়া হোক। 
প্রথম থেকেই পেগাসাস ব্যবহার নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছিল বিরোধীরা। কিন্তু, সরকারের তরফে এব্যাপারে কোনও উচ্চবাচ্য করা হচ্ছে না। জনস্বার্থ মামলায় এই বিষয়টিও উল্লেখ করেছে এডিটার্স গিল্ড। তাদের আর্জি, নজরদারি চালাতে কোনও বিদেশি সংস্থার সঙ্গে চুক্তি হয়েছিল কি না, তা জানাতে কেন্দ্রকে নির্দেশ দিক সুপ্রিম কোর্ট। এছাড়া, স্পাইওয়্যারের জন্য কত টাকা খরচ করা হয়েছে এবং নজরদারির আওতায় কোনও ভারতীয়রা রয়েছেন, তা জানাতে বলা হোক সরকারকে। 
নজরদারি ইস্যুতে ঘরে-বাইরে বিজেপির উপর চাপ ক্রমশ বাড়ছে। ইতিমধ্যেই গেরুয়া শিবিরের অস্বস্তি বাড়িয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। বিরোধীদের সুরে  সুর মিলিয়ে আড়ি পাতা নিয়ে তিনিও তদন্তের দাবি জানিয়েছেন। এবার সেই তালিকায় নাম জুড়ল জিতনরাম মাঝিরও। বিহারে বিজেপির জোটসঙ্গী তথা হিন্দুস্তান আওয়াম মোর্চা (সেকুলার)-র শীর্ষনেতাও তদন্তের দাবি তোলায় আরও বিপাকে গেরুয়া শিবির। এদিন জিতনরাম বলেন, বিরোধীরা নজরদারি ইস্যুতে সংসদে প্রচুর হট্টগোল করছে। তার মানে বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এই নিয়ে অবিলম্বে তদন্ত করা উচিত। তাহলেই পরিষ্কার হয়ে যাবে কে, কার উপর নজরদারি চালাচ্ছে। 

4th     August,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ