বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

‘বিশল্যকরণী’ অ্যান্টিবডি ককটেল, ২৪ ঘণ্টাতেই
উধাও ৪০ জন করোনা রোগীর যাবতীয় উপসর্গ

নয়াদিল্লি: বেয়াড়া কোভিডকে জব্দ করছে অ্যান্টিবডি ককটেল থেরাপি। মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই উধাও হয়ে যাচ্ছে আক্রান্তের যাবতীয় উপসর্গ। দ্রুত সুস্থ হয়ে উঠছেন রোগীরা। এমনটাই দাবি করলেন হায়দরাবাদের এশিয়ান ইনস্টিটিউট অব গ্যাস্ট্রোএন্ট্রোলজির চেয়ারপার্সন ডাঃ নাগেশ্বর রেড্ডি। এর সপক্ষে তিনি হাতে গরম প্রমাণও তুলে ধরেছেন। রেড্ডি জানিয়েছেন, তাঁদের হাসপাতালে ৪০ জন করোনা আক্রান্তের শরীরে অ্যান্টিবডি ককটেল প্রয়োগ করা হয়েছিল। তাতে দুর্দান্ত সাফল্য মিলেছে। মাত্র একদিনেই আক্রান্তদের জ্বর, সর্দি-কাশি, শ্বাসকষ্ট, অস্থির অস্থির ভাব সহ কোভিডের যাবতীয় উপসর্গ উবে যায়। সেইসঙ্গে তাঁরা দ্রুত সুস্থও হতে থাকেন। তবে, মুড়ি-মুড়কির মতো এই ওষুধ প্রয়োগে হিতে বিপরীত হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন রেড্ডি। 
অ্যান্টিবডি ককটেল থেরাপি চিকিৎসায় আমেরিকাই প্রথম গোটা বিশ্বকে পথ দেখায়। গতবছর কোভিডে আক্রান্ত হয়েছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চিকিৎসকরা অনেকটা ঝুঁকি নিয়েই তাঁর উপর এই থেরাপি প্রয়োগ করেন। খুব তাড়াতাড়ি সেরে ওঠেন মার্কিন প্রেসিডেন্ট। তারপর থেকেই কোভিড রুখতে কার্যত ‘বিশল্যকরণী’ হয়ে ওঠে ককটেল থেরাপি। মার্কিন গবেষকদের একটি রিপোর্ট বলছে, এই চিকিৎসা পদ্ধতি কোভিডের বিভিন্ন স্ট্রেইনকে মোকাবিলা করতে সক্ষম। সমানভাবে ভাইরাসের রূপান্তরিত হওয়ার ক্ষমতাকেও রুখে দেওয়ার ক্ষমতা রাখে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, সংক্রামিত হওয়ার ৩-৭ দিনের মধ্যে ককটেল অ্যান্টিবডির একটি ডোজই যথেষ্ট। এই মুহূর্তে ভারতীয় বাজারে যার খরচ পড়বে ৭০ হাজার টাকার আশপাশে।
ককটেল অ্যান্টিবডি আসলে কী? মানব শরীরে ক্ষতিকারক প্রোটিনকে নিষ্ক্রিয় করতে সক্ষম দু’রকম ওষুধের মিশ্রণ। ক্যাসিরিভিমাব ও ইমডেভিমাব নামে দু’টি ওষুধের নির্দিষ্ট পরিমাণ মিশ্রণে এটি তৈরি হয়েছে। আমেরিকায় কোভিডের চিকিৎসায় এই থেরাপি বেশ কার্যকর ও জনপ্রিয়। ওষুধ দু’টি প্রস্তুতও করছে সেখানকার একটি বায়োটেকনোলজি সংস্থা। ভারতে ব্যবসার জন্য একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থার সঙ্গে তারা চুক্তি করেছে। কিছুদিন আগে দিল্লির গঙ্গারাম হাসপাতালেও কো মরবিডিটি থাকা দু’জন কোভিড রোগীও এই চিকিৎসায় সুস্থ হয়ে ওঠেন। এবার হায়দরাবাদের ওই হাসপাতালে ৪০ জন রোগী সেরে ওঠায় ককটেল থেরাপি ‘গেমচেঞ্চার’ হতে পারে বলে মনে করছে চিকিৎসক মহল।

14th     June,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ