বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

হাফিজ, দাউদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে
পাকিস্তানকে বাধ্য করবে আমেরিকা
আশায় ভারত

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: তিনি ছিলেন বারাক ওবামা সরকারের ডিরেক্টর অফ পলিসি প্ল্যানিং। মাত্র ৪৫ বছর বয়সের জেকব সুলভিয়ান এখন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইসর। ২০১১ সালে তিনি ওবামা প্রশাসনের ডিরেক্টর অফ পলিসি প্ল্যানিং পদে বসার মাত্র আড়াই মাসের মধ্যেই পাকিস্তানে ওসামা বিন লাদেনের গোপন হাইড আউটে মধ্যরাতে হানা দিয়েছিল মার্কিন সিকিউরিটি ফোর্স নেভি সিল। পাকিস্তানে ঢুকে খুঁজে বের করে হত্যা করা হয় লাদেনকে। জো বাইডেন সরকারের আমলে মার্কিন গুপ্তচর সংস্থা সেন্ট্রাল ‌ইনটেলিজেন্স এজেন্সির ( সি আই এ) প্রধান হয়েছেন ৫৬ বছর বয়সের ডেভিড কোহেন। ওবামা প্রশাসনে যিনি ছিলেন টেরর ফিনান্সিং মনিটরিং বিভাগের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি। মার্কিন সরকারের বর্তমান প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনও ওবামা প্রশাসনে ছিলেন ইউনাইটেড স্টেটস সেন্ট্রাল কমান্ডের কমান্ডার। রয়েছেন আমেরিকা প্রশাসনের দক্ষিণ এশিয়ার ডিরেক্টর সুমনা গুহও। 
এর পাশাপাশি, জো বাইডেন  যখন ক্ষমতায় আরোহণ করেছেন, তার ঠিক আগে ভারত রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের তিনটি গুরুত্বপূর্ণ কমিটির প্রধান পদে বসেছে। তালিবান মঞ্জুরি কমিটি, কাউন্টার টেররিজম কমিটি এবং লিবিয়া মঞ্জুরি কমিটি। রাষ্ট্রসঙ্ঘের এই তিন কমিটির সভাপতি এখন ভারত। সুতরাং বাইডেন সরকারের আমলে সন্ত্রাস নিয়ে ভারতকে মার্কিন সহায়তার প্রবণতা যে বাড়তে চলেছে এরকম আশাতেই রয়েছে ভারতের বিদেশমন্ত্রক। 
এরকম সামগ্রিক টিম আগে কখনও আসেনি। তাই ভারত সরকার এবার হাফিজ সঈদ ও মাসুদ আজহারের বিরুদ্ধে কঠোরতম ব্যবস্থা গ্রহণে পাকিস্তানকে বাধ্য করা এবং দাউদ ইব্রাহিমকে  চিহ্নিত করে ভারতে হস্তান্তর করার প্রক্রিয়া নিয়ে আমেরিকার সঙ্গে কথা বলে। ভারত সরকার সেই নথিপত্র তৈরি শুরুও করেছে। ভারত যখনই রাষ্ট্রসঙ্ঘের তালিবান স্যাংশন কমিটির সভাপতি পদে বসেছে, ঠিক তারপরই ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল গিয়েছিলেন কাবুলে। এই নিয়ে প্রবল জল্পনা শুরু হয়েছে। হাফিজ সঈদ, মাসুদ আজহার এবং দাউদ ইব্রাহিম তিনজনই রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষের গ্লোবাল টেররিস্ট গোত্রভুক্ত। তা‌ই আমেরিকার নতুন ডেমোক্র্যাট সরকার যে এবার এই তিনজনকে নিয়ে নতুন করে ভাবতে পারে এরকমই আশা করছে ভারত। আর সরকারিভাবেই সেই অনুরোধই করা হবে আমেরিকার কাছে। আমেরিকার সিকিউরিটি টিম দেখে ভারতের আশা আগামীদিনে কিছু একটা হবে। প্রসঙ্গত, আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন শপথ গ্রহণের আগেই সম্প্রতি পাকিস্তানকে কঠোর ভাষায় বার্তা দিয়ে বলেছেন, সন্ত্রাস প্রতিরোধে পাকিস্তানকে এবার কঠোর হতেই হবে। নচেৎ চড়া মূল্য দিতে হবে। 

28th     January,   2021
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ