বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আজ তমলুক ও ঝাড়গ্রামে জোড়া জনসভা মোদির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবারের পর আজ, সোমবার ফের নির্বাচনী প্রচারে বাংলায় আসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দক্ষিণবঙ্গের দুই কেন্দ্র তমলুক ও ঝাড়গ্রামে বিজেপির প্রার্থীদের সমর্থনে ভোট প্রচার করবেন তিনি। রাজনৈতিক দিক থেকে এই দুই কেন্দ্রই যথেষ্ট গুরুত্বপূর্ণ। কেননা, উনিশের ভোটে তমলুক থেকে জোড়াফুল প্রতীকে জিতেছিলেন দিব্যেন্দু অধিকারী। কিন্তু দলের সঙ্গে তাঁর সম্পর্ক নেই দীর্ঘদিন। এমনকী এই তৃণমূল কংগ্রেস এমপিকেই দেখা গিয়েছে মোদি-শাহের সভায়! এজন্য রাজ্যের শাসক দলের ছোড়া তীব্র কটাক্ষ শুনতে হয়েছে দিব্যেন্দুকে। এবার অবশ্য ভোটে লড়ছেন না তিনি। পূর্ব মেদিনীপুরের এই আসনেই এবার বিজেপি প্রার্থী করেছে কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে। তাঁর বিরুদ্ধে ‘হাজার হাজার শিক্ষকের চাকরি খাওয়া’র অভিযোগ তুলেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিক্ষক নিয়োগ দুর্নীতি সংক্রান্ত ওই মামলাটি আপাতত সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির এজলাসে বিচারাধীন। এই আবহে প্রধানমন্ত্রী আজ অভিজিৎবাবুর পক্ষে কী বার্তা দেন, তার দিকে তাকিয়ে রয়েছে রাজনৈতিক মহল। 
অন্যদিকে, ২০০৯ সাল থেকে এই তমলুক লোকসভা কেন্দ্রের মানুষ অধিকারী পরিবারের সদস্যদেরই এমপি হিসেবে পেয়েছে। এবার কলকাতার এক অবসরপ্রাপ্ত বিচারপতিকে কতটা গ্রহণ করবেন স্থানীয় মানুষ, তা জানার জন্য ৪ জুন পর্যন্ত অপেক্ষা করতে হবে সকলকে। অন্যদিকে, জঙ্গলমহলের গুরুত্বপূর্ণ কেন্দ্র ঝাড়গ্রাম বিগত নির্বাচনে বিজেপি দখল করেছিল। কিন্তু দলের বিদায়ী সাংসদকে এবার টিকিট দেয়নি গেরুয়া পার্টি। প্রধানমন্ত্রীর সভার ঠিক আগেরদিন অভিমানী বিজেপি এমপি কুনার হেমব্রম তৃণমূলে যোগ দেন। পদ্মফুল ছেড়ে, সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকেই জোড়াফুল পতকা হাতে তুলে নেন কুনারবাবু। ঝাড়গ্রাম ভোটের আগের এই দলবদল বিজেপিকে কতটা ধাক্কা দেয়, সেটাই এখন দেখার।
রাজ্যে পরপর দু’দিন রাজনৈতিক কর্মসূচি থাকলে প্রধানমন্ত্রী সাধারণত কলকাতায় রাত্রিবাস করেন। মোদি আতিথিয়তা গ্রহণ করেন রাজভবনের। কিন্তু রাজ্যপাল সি ভি আনন্দ বোস সম্প্রতি একাধিক বিতর্কে জড়িয়েছেন। নবান্নের পর রাজভবনের সঙ্গে এবার সরাসরি সংঘাতে নেমেছে লালবাজার। শ্লীলতাহানিসহ একাধিক ঘটনায় রাজ্যপালের ঘনিষ্ঠ অফিসারদের তলব করেছে কলকাতা পুলিস। 
অন্যদিকে, প্রত্যক্ষ সংঘাতের পথে এগতে চাইছে রাজভবনও। স্বভাবতই বাংলার সাংবিধানিক প্রধানের সঙ্গে রাজ্য সরকার এবং রাজ্যের শাসক দলের এই ধারাবাহিক দ্বন্দ্বের পরিস্থিতি ক্রমেই তীব্র থেকে তীব্রতর হচ্ছে। ওয়াকিবহাল মহলের ধারণা, তাই বিতর্ক এড়াতে রবিবার বাংলায় কর্মসূচি সেরে প্রধানমন্ত্রী দিল্লিই ফিরে যাবেন। আজ দিল্লি থেকে ঝাড়খণ্ড হয়ে ফের বঙ্গে আসবেন নরেন্দ্র মোদি। 

20th     May,   2024
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ