বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

টিমটিম করে টিকে আছে হাজারিবাগের একদা সমৃদ্ধ ‘বাঙালি কলোনি’র অস্তিত্ব

প্রীতেশ বসু, হাজারিবাগ: এক সময় এসব এলাকায় ছিল বহু বর্ধিষ্ণু বাঙালি পরিবারের বসবাস। ছিল  বিশাল বিশাল নিজস্ব বাড়ি। এলাকায় শিক্ষার প্রসার ও সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল সেই বাঙালিদের। আজ সবই অতীত! হাজারিবাগ বাসস্ট্যান্ড থেকে এক মিনিটের দূরত্বে ঐতিহ্যশালী বাঙালি কলোনির অস্তিত্ব টিকে আছে টিমটিম করে। নির্মীয়মাণ গগনচুম্বী ফ্ল্যাটবাড়ির গুঁতোয় ‘বাঙালি কলোনি’ লেখা নামফলক সহ পোস্টটি আজ উধাও। ফের কবে তা লাগানো হবে বা আদৌ হবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে কলোনির হাত গোনা কয়েকজন বাঙালি বাসিন্দার মধ্যে। 
স্থানীয় সূত্রে জানা গেল, আগে এই কলোনিতে ৫০ থেকে ৬০টি বাঙালি পরিবারের নিজস্ব বাড়ি ছিল। সামনে বাগান, পিছনে গোয়ালঘর, আলাদা স্নানের জায়গা, কর্মচারীদের আলাদা থাকার জায়গা। অন্তত ছ’-সাত কাঠা জমি নিয়ে ছিল এক-একটি বাড়ি। সম্পন্ন গৃহস্থের ছাপ ছিল সার্বিক জীবনযাপনে। এখন এই কলোনিতে টিকে রয়েছে দু’টি পুরনো বাড়ি। একটি হল কেশব নিকেতন। অন্যটিতে থাকেন শ্যামল লাহা ও তাঁর পরিবার। কেশব নিকেতনের একতলায় বর্তমানে মাকে নিয়ে বসবাস করেন শুভম রুদ্র। দোতলায় থাকেন তাঁর দুই কাকা। শুভমের সঙ্গে কথায় কথায় জানা গেল, তাঁর বাবার দাদু, কেশবচন্দ্র রুদ্র ছিলেন হাজারিবাগ আদালতের মস্ত নামকরা উকিল। তিনিই এই বাড়ি বানিয়েছিলেন। তাই বাড়ির নাম কেশব নিকেতন। তাঁদের বাড়িটি এখনও প্রমোটারের হাতে তুলে দেওয়া হয়নি বলেই টিকে রয়েছে। তবে শুভমের কথায়, ‘এত বড় বড় বাড়ির দেখভাল মানে হাতি পোষা। বর্তমান পরিস্থিতিতে অনেকের পক্ষেই তা সম্ভব হয় না। তাছাড়া, জীবিকা বা কাজের সূত্রে অনেকে কলকাতায় বা দেশের বাইরে চলে গিয়েছেন। সম্পত্তি রক্ষণাবেক্ষণের লোক নেই। তাই পুরনো বাড়ি বেচে দেওয়াই একমাত্র উপায় বলে মনে করছেন অনেকে। ফলে যা হওয়ার, তাই হয়েছে। শুধু বাঙালি কলোনি নামটাই রয়ে গিয়েছে। আর বাঙালিদের পুরনো বাড়ি ভেঙে মাথা তুলেছে একের পর এক ফ্ল্যাট। সেখানে শুধু বাঙালি নয়, নানা ভাষাভাষী মানুষের বসবাস।’ 
তবে হাজারিবাগে এখনও বাঙালি সংস্কৃতিকে ধারণ করে আছে বঙ্গীয় বারোয়ারি দুর্গাবাড়ি। ঝাড়খণ্ড তখন ব্রিটিশদের বেঙ্গল প্রভিন্সের অধীন। তখন থেকেই এই এলাকায় বসবাস মল্লিক, ঘোষ, মুখোপাধ্যায়দের। এঁদের মধ্যে ব্যাপক জনপ্রিয় ছিলেন রায়বাহাদুর যদুনাথ মুখোপাধ্যায়। রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শুরু করে ইন্দিরা দেবী—বহু বিখ্যাত মানুষ এসে উঠেছিলেন তাঁর বাড়িতে। ১৮৭৬ সালে হাজারিবাগে ব্রাহ্মসমাজ স্থাপন করেছিলেন যদুনাথবাবু। চালু করেছিলেন যদুনাথ গার্লস স্কুল, যা আজ হাইস্কুলে পরিণত হয়েছে। এই দুর্গাবাড়ি স্থাপনেও তাঁর বড় ভূমিকা ছিল। দুর্গাবাড়ির আশপাশেও রয়েছে বেশ কিছু বাঙালি পরিবারের বাস। তবে এই নির্বাচনী আবহে সংখ্যায় কম হলেও বাঙালিদের ভোট টানতে মরিয়া বিজেপি, কংগ্রেস, সিপিআই। ভোটবাক্সে হাজারিবাগের বাঙালিদের সমর্থন পেতে চেষ্টায় খামতি রাখছে না কোনও পক্ষই।

12th     May,   2024
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ