বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি আপাতত, রবিবার পর্যন্ত ঝড়বৃষ্টির পূর্বাভাস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বায়ুমণ্ডলে অনুকূল পরিস্থিতি থাকায় বৃহস্পতিবার সকাল থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন অংশে দফায় দফায় বজ্রগর্ভ মেঘ সৃষ্টি হয়ে ঝড়বৃষ্টি হল। এদিন সকালের দিকে দক্ষিণ ২৪ পরগনা জেলায় শক্তিশালী বজ্রমেঘ তৈরি হয়। দুপুরের মধ্যে তা কলকাতা ও সংলগ্ন এলাকার উপর চলে আসার ফলে ব্যাপক বৃষ্টি হয়। তাছাড়া স্থানীয়ভাবেও দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় এদিন বজ্রমেঘ তৈরি হয়। দুপুরের পর ঝাড়খণ্ডের দিক থেকে বজ্রমেঘ প্রবেশ করে দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলে। ওই মেঘ কলকাতা সংলগ্ন এলাকার দিকে অগ্রসর হয়। সন্ধ্যার পর কলকাতায় ফের বৃষ্টি ও ঝোড়ো হাওয়া বইতে শুরু করে। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানান, এই মুহূর্তে আবহাওয়ামণ্ডলের যা পরিস্থিতি সেটা দক্ষিণবঙ্গের বিভিন্ন স্থানে বজ্রগর্ভ মেঘ তৈরির অনুকূল। পূর্ব বাংলাদেশ ও সংলগ্ন এলাকার উপর একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। পূর্ব অসম থেকে উত্তর ওড়িশা পর্যন্ত বিস্তৃত একটি নিম্নচাপ অক্ষরেখা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে। এই দু’টি সহায়ক পরিস্থিতিতে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প বায়ুমণ্ডলে ঢুকে দক্ষিণবঙ্গের এখানে-ওখানে বজ্রগর্ভ মেঘ সৃষ্টি করায় সর্বত্র ঝড়বৃষ্টি চলছে। এই কারণে দক্ষিণবঙ্গের পাশাপাশি  ঝড়বৃষ্টি চলছে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। 
এই পরিস্থিতি কতদিন থাকবে? আবহাওয়া দপ্তর ইতিমধ্যেই আগামী রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গে ঝড়বৃষ্টি চলার পূর্বাভাস দিয়েছে। আবহাওয়া অধিকর্তা জানিয়েছেন, সোমবারের পর ঝড়বৃষ্টি বন্ধ হবে বলে তাঁরা আশা করছেন। আজ শুক্রবারের পর ঝড়বৃষ্টির মাত্রা কিছুটা কমতে পারে। আজ কলকাতাসহ দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদ, দু‌ই বর্ধমান, দুই মেদিনীপুর, বাঁকুড়া ও পুরুলিয়া জেলার কোনও কোনও স্থানে বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৫০-৬০ কিমি গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ভারী বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের কিছু স্থানে। এই জেলাগুলির জন্য ‘কমলা’ সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের বাকি অংশের জন্য রয়েছে ‘হলুদ’ সতর্কবার্তা। ওইসব জায়গায় বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি গতিবেগে হাওয়া বইতে পারে। শনি ও রবিবার দক্ষিণবঙ্গের বেশিরভাগ জায়গার জন্য ‘হলুদ’ সতর্কবার্তা দেওয়া হয়েছে। ওই দু’দিন বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৫০ কিমি গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া দপ্তর। 
আবহাওয়া অধিকর্তা অবশ্য জানান, বৃহস্পতিবার রাতে কী মাত্রায় ঝড়বৃষ্টি হবে, তার উপর শুক্রবারের পরিস্থিতি অনেকটা নির্ভর করছে। মঙ্গলবার ব্যাপক ঝড়বৃষ্টি হয়েছিল দক্ষিণবঙ্গে। তার জন্য বুধবার ঝড়বৃষ্টির মাত্রা তুলনামূলকভাবে কম ছিল। পরিস্থিতি পাল্টে যায় বৃহস্পতিবার। 
ঝড়বৃষ্টির ফলে গরম কমেছে। ফলে স্বস্তি পেয়েছে সাধারণ মানুষ। অনেকটা  বসন্তকালের তাপমাত্রাই ফিরেছে দক্ষিণবঙ্গে। কলকাতায় বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা (৩২ ডিগ্রি সেলসিয়াস) স্বাভাবিকের চেয়ে ৩.৭ ডিগ্রি কম ছিল। সর্বনিম্ন তাপমাত্রাও  (২৬.২ ডিগ্রি) কিছুটা কম ছিল স্বাভাবিকের তুলনায়। আবহাওয়া অধিকর্তা জানিয়েছেন, সোমবারের পর বৃষ্টি বন্ধ হলে ফের তাপমাত্রা বাড়তে শুরু করবে। তবে আপাতত ফের দক্ষিণবঙ্গে অসহ্য তাপপ্রবাহ পরিস্থিতি তৈরি হবে না। 

10th     May,   2024
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ