বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

রাজ্যের অনুমতি ছাড়া সিবিআই তদন্ত? মামলার রায় রিজার্ভ রাখল কোর্ট

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: রাজ্যের অনুমতি ছাড়া সি঩বিআ‌ই তদন্ত করা যাবে? এই সংক্রান্ত মামলার রায় রিজার্ভ রাখল সুপ্রিম কোর্ট। পশ্চিমবঙ্গ সরকারের দাবি, কেন্দ্রীয় সরকারের অঙ্গুলিহেলনেই চলে সিবিআ‌ই। অন্যদিকে কেন্দ্রের দাবি, সিবিআইয়ের তদন্ত কোনওভাবেই নিয়ন্ত্রণ করা হয় না। আর এই ঩বিতর্কতেই মামলা। যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর প্রসঙ্গ তুলে নৈতিক অবস্থান ঠিক করতেই মামলা দায়ের করেছে বাংলা। যদিও কেন্দ্রের দাবি, এই মামলা গ্রহণেরই অযোগ্য। তাই দুপক্ষের যুক্তি-পাল্টা যুক্তি শুনে আপাতত রায় রিজার্ভ রাখা হচ্ছে বলেই জানিয়ে দিল বিচারপতি বি আর গাভাই এবং বিচারপতি সন্দীপ মেহতার বেঞ্চ। 
২০১৮ সালের ১৬ নভেম্বর পশ্চিমবঙ্গ সরকার রাজ্য বিধানসভায় সিবিআই তদন্তের প্রশ্নে ‘জেনারেল কনসেন্ট’ প্রত্যাহারের প্রস্তাব পাশ করেছে। ঠিক হয়েছে, রাজ্যে সিবিআই কোনও তদন্ত করতে গেলে 
অবশ্যই সরকারের অনুমতি নিতে হবে। যদিও তারপরেও সিবিআই নিজেদের ইচ্ছামতো পশ্চিমবঙ্গে 
তদন্ত করছে বলেই অভিযোগ। তাই অবস্থান স্পষ্ট করতে বৃহত্তর প্রশ্ন সামনে রেখে সুপ্রিম কোর্টে সাংবিধানিক অধিকারের প্রসঙ্গ তুলেছে রাজ্য সরকার। ২০২১ সালের ১৮ আগস্ট দায়ের হয়েছিল মামলা। সেই থেকে কয়েক দফায় শুনানি শেষে রিজার্ভ রাখা হল রায়। 
রাজ্য সরকারের পক্ষে সওয়াল করতে গিয়ে আ‌‌ইনজীবী কপিল সিবাল স্পষ্ট করে দেন যে, নির্দিষ্ট কোনও ব্যক্তি বা কোনও মামলার বিরুদ্ধে সিবি‌আ‌ই তদন্ত আটকানো রাজ্যের উদ্দেশ্য নয়। রাজ্যের মামলা সংবিধানের ১৩১ অনুচ্ছেদকে আশ্রয় করে। সিবিআই তদন্তের বিরুদ্ধে নয়। তাছাড়া তদন্তে কি রাজ্য‌ পু঩লিস ব্যর্থ যে সিবিআইকে নামতে হবে? যেখানে সিবিআই চলে কেন্দ্রের কথায়! অন্যদিকে, কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতার দাবি, এই মামলায় সম্পূর্ণ ভুল ব্যাখা দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। সিবিআ‌ই আইনবলে বিধিবদ্ধ প্রতিষ্ঠান। কেন্দ্র সিবিআইকে নিয়ন্ত্রণ করে না।

9th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ