বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

তৈরি হচ্ছে রাজভবনের অস্থায়ী কর্মীদের রিপোর্ট কার্ড, পরবর্তী পদক্ষেপ নিয়ে জল্পনা
 

প্রীতেশ বসু, কলকাতা: অস্থায়ী কর্মীদের কাজকর্মের উপর নজরদারি বাড়াচ্ছে রাজভবন। প্রত্যেক অস্থায়ী কর্মীর রিপোর্ট কার্ড তৈরি করা হচ্ছে। সূত্রের খবর, রাজভবনের কোন অস্থায়ী কর্মী কী কাজ করেন, তাঁরা কতক্ষণ রাজভবনে থাকেন, তাঁদের কাজে রাজভবনের জন্য কতটা দরকারি—সমস্ত কিছুর মূল্যায়ন শুরু হয়েছে মঙ্গলবার থেকে। সোমবার কেরল থেকে ফিরেছেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। তারপরেই এই মূল্যায়নের নির্দেশ বলে জানা গিয়েছে। শীঘ্রই সামগ্রিক রিপোর্ট জমা পড়বে রাজ্যপালের কাছে। স্বাভাবিকভাবে প্রশ্ন উঠেছে, আচমকা এই মূল্যায়নের তোড়জোড় কী কারণে? অনেকে মনে করছেন, সম্প্রতি রাজ্যপালের বিরুদ্ধে রাজভবনের এক মহিলা অস্থায়ী কর্মী শ্লীলতাহানির অভিযোগ এনেছেন। এনিয়ে রাজ্য রাজনীতি উত্তাল। এই আবহে অস্থায়ী কর্মীদের সংখ্যা কমাতে চাইছে রাজভবন। তাঁদের আশঙ্কা, মূল্যায়নের ভিত্তিতে এরপর অনেককে ‘বসিয়ে’ দেওয়া হতে পারে। ফলে দুশ্চিন্তা বাড়ছে রাজভবনের একাংশের কর্মচারীর মধ্যে। 
জানা গিয়েছে, ইপিবিএক্স শাখা সহ সমস্ত বিভাগ মিলিয়ে ৩৫ থেকে ৪০ জন অস্থায়ী কর্মী রয়েছেন রাজভবনে। তাঁদের সবার কাজের মুল্যায়ন হবে। সূত্রের খবর, প্রথমে  কর্মীদেরই তাঁদের কাজের আত্মমুল্যায়ন করে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। এর সঙ্গে যুক্ত হবে সংশ্লিষ্ট আধিকারিকদের রিপোর্ট, যা জমা পড়বে রাজ্যপালের কাছে। আগামী সপ্তাহের আগেই এই সংক্রান্ত ফাইল তৈরি হয়ে যেতে পারে পারে বলে জানা যাচ্ছে। প্রসঙ্গত, রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি থেকে শুরু করে যে কোনও বিষয়ে অভিযোগ দায়ের করতে রাজভবনে চালু হয়েছে পিস রুম। নির্বাচনের দিনগুলিতেও অভিযোগ আসে এই পিস রুমে। এখানে আসা অভিযোগ তালিকাবদ্ধ করে নির্বাচন কমিশন ও মুখ্যসচিবের কাছে পাঠায় রাজভবন। পিস রুমেও কর্মরত রয়েছেন বেশ কয়েকজন অস্থায়ী কর্মী। 
২ মে রাজভবনে ইপিবিএক্স-এ কর্মরত এক অস্থায়ী মহিলা কর্মী রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ দায়ের করেন হেয়ার স্ট্রিট থানায়। অভিযোগের ভিত্তিতে অনুসন্ধান শুরু করে কলকাতা পুলিস। তবে এ বিষয়ে পুলিসকে কোনওরকম বিবৃতি দেওয়া থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন স্বয়ং রাজ্যপাল। কলকাতা পুলিসের স্পেশ্যাল এনকোয়ারি টিম বা সেটের তরফে দু’দফায় রাজভবনের ছ’জন কর্মীকে নোটিস পাঠানো হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত একজনও পুলিসকে সহযোগিতা করতে চাইছেন, সেরকম ইঙ্গিত মেলেনি। এই পরিস্থিতিতে হঠাৎ করে রাজভবনের অস্থায়ী কর্মীদের কাজের মুল্যায়ন শুরু হওয়ার ঘটনা অনেকের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। ওয়াকিবহাল মহল বলছে, রাজভবনের তরফে এর পরের পদক্ষেপ কী হয়, সেটাই এখন দেখার। 

9th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ