বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আম জনতার নিরামিষ-আমিষ পাতের খরচ বেড়েছে একমাসে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাটবাজার ঘুরে নাকাল হচ্ছেন সাধারণ মানুষ। প্রখর গ্রীষ্মেও মরশুমি ফসলের দর অস্বাভাকি রকমে চড়া। আলু, পটোল, ঝিঙে, ঢ্যাঁড়শ বা বেগুনের দাম কোনও গ্রীষ্মে এতটা চড়া ছিল বলে মনে করতে পারছেন না কেউ। পাল্লা দিয়ে চড়ে রয়েছে ডিম, মাছ আর মুরগির মাংসের দাম। ফলে, আমিষ হোক বা নিরামিষ, দুপুর বা রাতে খাবারের থালা সাজাতে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। আম জনতার সেই সঙ্কটের বার্তা এবার বয়ে আনল ক্রেডিট রেটিং সংস্থা ক্রিসিলও। গত এপ্রিলে আমিষ ও নিরামিষ খাবারের দামের একটা তুল্যমূল্য আলোচনা তারা করেছে। সেখানে দেখা যাচ্ছে, দুই ক্ষেত্রেই মার্চের তুলনায় আম জনতার খাইখরচ বেড়ে গিয়েছে এপ্রিলে। দামবৃদ্ধির জন্য দায়ী করা হয়েছে বাংলাকেও। 
ভারতে বহু ধর্ম ও সম্প্রদায়ের মানুষের বসবাস। তাদের যেমন রোজগারে সামঞ্জস্য নেই, তেমনই খাওয়াদাওয়ার প্রকৃতিও আলাদা আলাদা। সেসব বিষয় মাথায় রেখেই ভারতবাসীর গড়পড়তা খাইখরচের হিসেব কষেছে ক্রিসিল। হাটবাজার করার পর বাড়ির হেঁশেলে রান্না হওয়া যে খাবার নিত্যদিন পাতে পরিবেশন করা হয়, তারই গড় খরচের আঁচ পেতে চেয়েছে ক্রিসিল। সেখানেই তারা হিসেব কষে দেখেছে, একজন নিরামিষাশীর এক থালা খাবারের জন্য গত এপ্রিলে খরচ হয়েছে ২৭ টাকা ৪০ পয়সা। তার আগের মাসে সেই খরচের পরিমাণ ছিল ২৭ টাকা ৩০ পয়সা। ২০২৩ সালের এপ্রিলে এক প্লেট নিরামিষ খাবারের দাম ছিল ২৫ টাকা ৪০ পয়সা। একবছরে খরচ বৃদ্ধির হার ৮ শতাংশ। 
আসা যাক আমিষ থালির কথায়। এপ্রিলে এক প্লেট আমিষ খাবারের জন্য খরচ হয় ৫৬ টাকা ৩০ পয়সা। একমাস আগে, অর্থাৎ মার্চে তা ছিল ৫৪ টাকা ৯০ পয়সা। যদিও গতবছর এপ্রিলে আমিষ খরচ ৪ শতাংশ কম ছিল বলে জানিয়েছে ক্রিসিল। 
প্রসঙ্গত, নিরামিষ থালির মেনু হিসেবে ধরে নেওয়া হয়েছে রুটি, ভাত, আলু, টোম্যাটো ও পেঁয়াজের তরকারি, ডাল, দই ও স্যালাড। নিরামিষ থালির ক্ষেত্রে ওই একই মেনুতে ডালের বদলে ব্রয়লার চিকেন যোগ করা হয়েছে। 
এতটা কেন বাড়ল রান্না করা খাবারের দাম? ক্রিসিলের দাবি, একবছরে পেঁয়াজ, টোম্যাটো ও আলুর দাম বেড়েছে যথাক্রমে ৪১, ৪০ এবং ৩৮ শতাংশ। রবি ফসল হিসেবে পেঁয়াজের উৎপাদন কম হওয়া এবং বাংলায় আলুচাষ মার খাওয়া এর অন্যতম কারণ হিসেবে তুলে ধরেছে ক্রিসিল। তাদের দাবি, ১৪ ও ২০ শতাংশ দাম বেড়েছে চাল এবং ডালেরও। 

9th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ