বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

মহাকাশ নিয়ে গবেষণা করতে চান উচ্চ মাধ্যমিকে রাজ্যসেরা অভীক

রবীন রায়, আলিপুরদুয়ার:  মাধ্যমিকে কোচবিহারের চন্দ্রচূড় সেনের পর এবার উচ্চ মাধ্যমিকে রাজ্যসেরা হলেন আলিপুরদুয়ারের অভীক দাস। অভীকের হাত ধরেই আলিপুরদুয়ার ম্যাক উইলিয়াম স্কুলের মুকুটে জুড়ল নয়া পালক। একইসঙ্গে তৈরি হল নতুন ইতিহাস। আলিপুরদুয়ার জেলায় এই প্রথম কেউ উচ্চ মাধ্যমিকে প্রথম হলেন। তাঁর প্রাপ্ত নম্বর ৪৯৬। স্বাভাবিকভাবেই অভীকের নজরকাড়া ফলে উচ্ছ্বসিত জেলাবাসী। শহরে তাঁকে নিয়ে র‌্যালিও হয়েছে।
শহরের পূর্ব আনন্দনগরের বাসিন্দা অভীককে বরাবরই জ্যোতির্বিজ্ঞানের নানা বিষয় টানে। মহাকাশের রহস্যভেদ করতে চান তিনি। আর তাই পড়তে চান অ্যাস্ট্রো ফিজিক্স নিয়ে। বাবা প্রবীরকুমার দাস জংশন রেলওয়ে হাইস্কুলের শিক্ষক। মা শ্যামলীদেবী গৃহবধূ। তাঁদের একমাত্র সন্তান অভীক ছোট থেকেই পড়াশোনায় অত্যন্ত মেধাবী। মাধ্যমিকে চতুর্থ থেকে এবার উচ্চ মাধ্যমিকে শীর্ষে। 
অভীকের কথায়, ‘কখনওই ঘড়ি ধরে, রুটিন করে পড়িনি। যখন ভালো লাগত, তখনই বই নিয়ে বসতাম। পড়া মুখস্থ করার চেয়ে বরাবর কনসেপ্টের উপর জোর দিয়েছি। আসলে গোটা প্রক্রিয়াটাকে আমি একটা অভ্যাসের মধ্যে নিয়ে গিয়েছিলাম। আমার কাছে পড়াশোনাটাই হ্যাবিট’। 
উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য তাঁর টিপস কী? অভীক বলছেন, ‘টানা পড়ে গেলে চলবে না। জোর দিতে হবে বিষয়বস্তু বুঝে পড়ার উপর। তাহলেই সাফল্য আসবে।’  
বিজ্ঞান বিভাগের ছাত্র অভীক অঙ্কে পেয়েছেন ১০০। বাংলা, ফিজিক্স, কেমেস্ট্রি ও বায়োলজি প্রতিটি বিষয়ে তাঁর প্রাপ্ত নম্বর ৯৯। জয়েন্ট এন্ট্রান্সেও তাঁর র‌্যাঙ্ক ছিল ৪৫৪। উচ্চ মাধ্যমিকে অভীকের ছ’টি বিষয়েই গৃহশিক্ষক ছিল। পাশাপাশি স্কুলের শিক্ষকরাও সহযোগিতা করেছেন। তবে এই সাফল্যের পিছনে বাবামায়ের অবদানকেই সবচেয়ে বড় বলে মনে করেন অভীক। কোহলির ভক্ত এই কৃতী ছাত্রের বেঙ্গালুরুতে অ্যাস্ট্রো ফিজিক্স নিয়ে পড়ার ইচ্ছে। তাঁর প্রিয় লেখক ব্রিটেনের স্যার আর্থার কোনান ডয়েল। শখ বলতে গল্পের বই পড়া আর ক্রিকেট খেলা দেখা। 
 বাবা প্রবীরবাবু ও মা শ্যামলীদেবী বলেন, ছেলে পরীক্ষায় ভালো ফল করবে, সেই প্রত্যাশা ছিল। কিন্তু একেবারে প্রথম হবে, ভাবিনি। খুবই ভালো লাগছে।  
ম্যাকউইলিয়াম হাইস্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অনিলচন্দ্র রায় বলেন, অভীক যে ভালো ফল করবে, এটা জানতাম আমরা। ওর মধ্যে অসাধারণ প্রতিভা আছে। 

9th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ