বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

ভালো পরিমাণে বৃষ্টি পেল কলকাতা সহ গোটা বাংলা, ঝড়জল চলবে আপাতত রবিবার পর্যন্ত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এপ্রিল মাসে দক্ষিণবঙ্গে যে বৃষ্টির ঘাটতি ছিল, নিয়মিত ঝড়বৃষ্টি শুরু হতেই সেই পরিস্থিতির পরিবর্তন হয়েছে। গত দু-তিন দিন ধরে যে বৃষ্টি হয়েছে তাতে মে মাসের প্রথম আটদিনের নিরিখে দক্ষিণবঙ্গের একটি ছাড়া সব জেলাতেই স্বাভাবিক বা অতিরিক্ত পরিমাণ বৃষ্টি রেকর্ড হয়েছে। এব্যাপারে সবচেয়ে এগিয়ে আছে কলকাতা। মে মাসের আটদিনে কলকাতায় স্বাভাবিকের চেয়ে ২৮২ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। কলকাতা সংলগ্ন দুই ২৪ পরগনা, হাওড়া ও হুগলি জেলায় বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিকের তুলনায় ১০০ শতাংশের বেশি। দক্ষিণবঙ্গের মধ্যে একমাত্র উপকূলবর্তী পূর্ব মেদিনীপুর জেলায় এই সময়ে বৃষ্টির অনেকটা ঘাটতি হয়েছে। মঙ্গলবার রাতের দিকে দক্ষিণবঙ্গের সব জেলাতেই ঝড়বৃষ্টি হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টিপাত (৬০ মিলিমিটারের বেশি) রেকর্ড হয়েছে মুর্শিদাবাদের বহরমপুরে। আবহাওয়া দপ্তর বুধবার ফের জানিয়েছে, ঝড়বৃষ্টি আপাতত বেশ কিছুদিন চলবে। ১২ মে, রবিবার পর্যন্ত সব জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানিয়েছেন, এরপরেও কয়েকদিন ঝড়বৃষ্টি চলতে পারে। এই দফায় আগামী কাল, শুক্রবার ফের দক্ষিণবঙ্গ জুড়ে ঝড়বৃষ্টির মাত্রা বাড়তে পারে। কলকাতাসহ সব জেলার জন্য ওইদিন ‘কমলা’ সতর্কতা জারি করা হয়েছে। সোম ও মঙ্গলবারও কমলা সতর্কতা ছিল। ওই দু’দিন বেশি বৃষ্টি 
হয়েছে। অন্য দিনগুলিতে তুলনামূলকভাবে মাত্রা কম হলেও ঝড়বৃষ্টি কোথাও না কোথাও হবে বলে আধিকর্তা জানিয়েছেন।
ঝড়বৃষ্টি শুরু হতেই তাপপ্রবাহ দক্ষিণবঙ্গ থেকে বিদায় তো নিয়েছেই, এমনকী অনেকটাই কমে গিয়েছে সর্বোচ্চ তাপমাত্রা। কয়েকদিন আগেও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ৪-৫ ডিগ্রি সেলসিয়াস থেকে ৭-৮ ডিগ্রি বেশি ছিল। তখন সব জায়গাতেই সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির উপরে থাকছিল। এখন সর্বত্রই সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কম এবং ৪০ ডিগ্রির অনেক নীচে রয়েছে। যে কুলাইকুণ্ডায় সর্বোচ্চ তাপমাত্রা ৪৭ ডিগ্রি অতিক্রম করে রাজ্যের সর্বকালীন রেকর্ড করেছিল, সেখানে এদিন তা ছিল ৩৪.২ ডিগ্রি। এটা স্বাভাবিকের চেয়ে ৩.৪ ডিগ্রি কম। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা (৩০.৪ ডিগ্রি) স্বাভাবিকের চেয়ে ৫.৩ ডিগ্রি কম ছিল। সর্বনিম্ন তাপমাত্রা (২২.২ ডিগ্রি) ছিল স্বাভাবিকের চেয়ে ৪.৬ ডিগ্রি কম। 
বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প বায়ুমণ্ডলে ঢুকছে। পাশাপাশি বাংলাদেশের উপর অবস্থিত একটি ঘূর্ণাবর্ত এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে প্রবাহিত একটি নিম্নচাপ অক্ষরেখা বজ্রগর্ভ মেঘ সৃষ্টির সহায়ক হয়েছে। আবহাওয়াবিদরা বলছেন, বেশ কয়েকদিন ধরে প্রচণ্ড গরমের পর আবহাওয়া পরিস্থিতির পরিবর্তন হয়ে বজ্রগর্ভ মেঘ তৈরি হয়েছে। এই ধরনের পরিস্থিতিতে বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রপাতের সম্ভাবনা বেড়ে যায়। সেটাই দেখা গিয়েছে গত কয়েকদিনে। তাই আগামী কয়েকদিন বজ্রপাত থেকে সাধারণ মানুষকে বিশেষ সতর্ক থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া দপ্তর। 

9th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ