বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

ফের সুন্দরবনের ২ বাঘ বিধবাকে ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের সুন্দরবনের দুই বাঘ বিধবাকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের নির্দেশ, কুলতলির কাটামারি এলাকার বাসিন্দা শেফালি সর্দার এবং মইপিটের বাঘ বিধবা তপতী দণ্ডপাটকে আগামী চার সপ্তাহের মধ্যে পাঁচ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ মিটিয়ে দিতে হবে।
বৈধ অনুমতিপত্র নিয়ে সুন্দরবনে জঙ্গলে মাছ এবং কাঁকড়া ধরতে গিয়েছিলেন শেফালি সর্দারের স্বামী দিলীপ সর্দার। ২০২২ সালের ১২ নভেম্বর বাঘের আক্রমণে তাঁর মৃত্যু হয়। অভিযোগ, এরপর প্রায় দু’বছর ধরে বনদপ্তর সহ সমস্ত সরকারি দপ্তরে আবেদন করেও শেফালিদেবী কোনও ক্ষতিপূরণ পাননি। পরে তিনি মানবাধিকার সংগঠন এপিডিআরের মাধ্যমে হাইকোর্টের দ্বারস্থ হন।
অন্যদিকে, মইপিটের বাসিন্দা তপতী দণ্ডপাটের স্বামী অমল দণ্ডপাটও বনদপ্তরের অনুমতিপত্র নিয়ে মাছ ও কাঁকড়া ধরতে গিয়েছিলেন। ২০২১ সালের ৩০ ডিসেম্বর তাঁদের নৌকায় হামলা চালায় বাঘ। অন্যরা পালিয়ে গেলেও অমলবাবু বাঘের আক্রমণে গুরুতর আহত হন। পরে ২০২২ সালের ১ জানুয়ারি তাঁর মৃত্যু হয়। 
মঙ্গলবার বিচারপতি ভট্টাচার্যের এজলাসে মামলার শুনানিতে রাজ্যের তরফে সওয়াল করা হয়, দিলীপ সর্দারের মৃত্যু হয়েছে মাথায় আঘাত লেগে। ময়নাতদন্তের রিপোর্টে তেমনই উল্লেখ রয়েছে। ফলে তিনি বাঘের আক্রমণে মারা গিয়েছেন, এটা বলা যাবে না। পাশাপাশি অমল দণ্ডপাট যেহেতু জঙ্গলের ‘কোর’ এলাকায় বাঘের আক্রমণে মারা গিয়েছেন, তাই ক্ষতিপূরণ দেওয়া যাবে না বলে সওয়াল করে রাজ্য। কিন্তু শেফালিদেবী ও তপতিদেবীর আইনজীবী কৌশিক গুপ্ত এবং শ্রীময়ী মুখোপাধ্যায় তথ্য সহ পাল্টা সওয়াল করেন। উভয়পক্ষের বক্তব্য শোনার পর দুই বাঘ বিধবাকেই আগামী চার সপ্তাহের মধ্যে পাঁচ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেন বিচারপতি ভট্টাচার্য।

8th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ