বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

তাপপ্রবাহের পালা শেষলগ্নে, সোমবার থেকেই জেলায় কালবৈশাখীর পূর্বাভাস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের পালা শেষ হতে চলেছে। এবার কালবৈশাখীর ঝড়বৃষ্টির বিশেষ সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর। উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন জেলাগুলিতে আজ শনিবার থেকে ঝড়বৃষ্টির পর্ব শুরু হবে। দক্ষিণবঙ্গে কয়েকটি জেলায় রবিবার থেকে ঝড়বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সোমবার থেকে সেই সম্ভাবনা রয়েছে সব জেলাতেই। এর ফলে তাপমাত্রা কমবে। আপাতত ৯ মে, বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। সমুদ্র উত্তাল হওয়ার আশঙ্কা থাকায় সোম ও মঙ্গলবার রাজ্যের উপকূলবর্তী এলাকার মৎস্যজীবীদের সাগরে না-যাওয়ার পরামর্শ দিয়েছে তারা। 
১৭ এপ্রিল থেকে দক্ষিণবঙ্গে টানা তাপপ্রবাহ পরিস্থিতি চলছে। আজ, শনিবার পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, দুই বর্ধমান ও দুই মেদিনীপুর জেলার কোনও কোনও স্থানে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তবে এজন্য ‘লাল’ কিংবা ‘কমলা’ সতর্কতা দেওয়া হয়নি। কলকাতায় এবং দক্ষিণবঙ্গের অন্য অংশে অস্বস্তিকর গরম থাকবে আজ। শুক্রবারও কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। কলকাতাসহ কিছু জায়গায় এদিন তাপপ্রবাহ পরিস্থিতি ছিল না। তবে কয়েকটি জায়গায় সাধারণ বা তীব্র তপপ্রবাহ ছিল। দক্ষিণবঙ্গের উষ্ণতম স্থানের তকমা শুক্রবারও ছিল কলাইকুণ্ডার (৪৪.৬ ডিগ্রি) দখলে। দ্বিতীয় স্থানে ছিল পানাগড় (৪২.৫ ডিগ্রি)। 
রবিবার থেকে রাজ্যের কোথাও তাপপ্রবাহের সতর্কতা নেই। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানিয়েছেন, বায়ুমণ্ডলের পরিস্থিতির পরিবর্তন হচ্ছে। এতদিন পশ্চিমী ও উত্তর-পশ্চিমী শুষ্ক ও গরম হাওয়া প্রবেশের জন্য তাপপ্রবাহ পরিস্থিতি চলছিল। এবার বঙ্গোপসাগর থেকে বায়ুমণ্ডলের নীচের স্তরে সক্রিয় জলীয় বাষ্প প্রবেশ করতে শুরু করবে। এর জেরে উত্তর ও দক্ষিণবঙ্গে বজ্রগর্ভ মেঘ থেকে ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে। 
বায়ুমণ্ডলের এই পরিবর্তনের প্রথম প্রভাব পড়বে উত্তরবঙ্গে। আজ, শনিবার উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় বজ্রপাতসহ বৃষ্টি এবং ঘণ্টায় ৩০-৪০ কিমি গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। রবিবার দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ ও নদীয়া জেলায় বজ্রপাতসহ ঝড়বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গে ঝড়বৃষ্টির মাত্রা রবিবার থেকে বাড়বে। সোমবার থেকে দক্ষিণবঙ্গের সব জেলায় ঝড়বৃষ্টির মাত্রা ও ব্যাপ্তি বাড়বে।

4th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ