বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

ক্যান্সার থেকে আর্সেনিক দূষণ প্রতিরোধ ও কার্বন ডাই-অক্সাইড নিয়ন্ত্রণে দিশা, যুগান্তকারী গবেষণা আইসার কলকাতায়

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিবেশ এবং চিকিৎসা বিজ্ঞান নিয়ে যুগান্তকারী গবেষণা হচ্ছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইসার), কলকাতায়। শুক্রবার এক সাংবাদিক বৈঠকে বিজ্ঞানীদের এসব কাজের বিভিন্ন দিক তুলে ধরেন অধিকর্তা সৌমিত্র বন্দ্যোপাধ্যায়। ছিলেন বিজ্ঞানীরাও। জীববিজ্ঞানের অধ্যাপক রাহুল দাস গবেষণা করছেন কোষের একটি সক্রিয় প্রোটিন নিয়ে। সেটির সক্রিয়তা বন্ধ করা গেলে ক্যান্সার এবং ডায়াবেটিস চিকিৎসায় নতুন দিক উন্মোচিত হবে বলে দাবি এই প্রতিষ্ঠানের। 
গবেষণাপত্রটি বিশ্ব বিখ্যাত জার্নাল নেচার-এও প্রকাশিত হয়েছে। গবেষণার দাবি হল, কোষে থাকে থাইরোসিন ফসফেটাজ নামে একটি প্রোটিন। সেটি কোষের ভিইজিএফআর-১ রিসেপ্টরকে পরিচালনা করতে পারে। এই রিসেপ্টর রক্তকোষ তৈরিতে সাহায্য করে। রক্তকোষ যেমন ক্ষত শুকনোর জন্য জরুরি, তেমনই এটি টিউমারের বৃদ্ধির জন্যও দায়ী। এটিকে প্রভাবিত করে টিউমারের বাড়বৃদ্ধিকে ঠেকানো যেতে পারে বলে বিজ্ঞানীদের আশা। এর ফলে ক্যান্সারের পাশাপাশি ডায়াবেটিসের মতো লাইফস্টাইল ডিজিজও নিয়ন্ত্রণ করা সম্ভব।
কেমিক্যাল সায়েন্সে এসএস ভাটনগর পুরস্কার জয়ী অধ্যাপক স্বাধীন মণ্ডল তাঁর ছাত্র সুবীর মাজি, অর্পণ দাস ও মধুর মহেশ ভাটকে নিয়ে পরিবেশের কার্বন ডাই-অক্সাইডকে বেঁধে ফেলতে সহজ পন্থা আবিষ্কার করেছেন। কোনও ক্ষতিকর ধাতু ছাড়াই কার্বন ডাই-অক্সাইডকে ভেঙে তা থেকে কার্বন এবং অক্সিজেনের মৌল পৃথক করা যাবে। সেটা বাজার চলতি যন্ত্রগুলির চেয়ে সস্তা এবং পরিবেশবান্ধব, এমনকী অনেক বেশি কার্যকরীও। বিশ্ব উষ্ণায়নে সবচেয়ে বড় ভূমিকা নিয়ে থাকে কার্বন ডাই-অক্সাইড গ্যাস। তাই সেটিকে নিয়ন্ত্রণে রাখতে পারলে গ্লোবাল ওয়ার্মিংকেও বাগে আনা যাবে।
পরিবেশ বিজ্ঞানী, অধ্যাপক গোপালকৃষ্ণ দর্ভ এবং তাঁর দল আর্সেনিক নিয়ন্ত্রণের একটি নয়া দিক উন্মোচন করেছেন। তাঁরা দেখেছেন, রাজ্যের আসের্নিক-প্রবণ এলাকাগুলির অন্যান্য কৃষিজাত পণ্য এবং জলে ক্ষতিকর মৌলটি পাওয়া গেলেও নারকেল বা ডাবের জলে তা অনুপস্থিত। নারকেল গাছ বা এর ফল আর্সেনিকের প্রাকৃতিক ফিল্টার হিসেবে কাজ করে। তাই এর জল নিরাপদ তো বটেই, এ নিয়ে বিস্তারিত গবেষণা করে আর্সেনিক শোধনের সহজ দিকটিও খুঁজে বের করার চেষ্টা করছেন তাঁরা।

4th     May,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ